মা-বাবার অভিযোগ : মেয়ে ও জামাই বাড়ি দখল করতে মরিয়া

আগের সংবাদ

প্রতিবেশী কূটনীতির রোল মডেল : প্রধানমন্ত্রীর ভারত সফর

পরের সংবাদ

রুমায় ইঁদুরবন্যা, দিশাহারা ১০ হাজার জুমচাষি

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

রুমা (বান্দরবান) প্রতিনিধি : রুমায় জুমক্ষেতে ভয়াবহভাবে ইঁদুরের উপদ্রব বেড়েছে। এতে উপজেলার প্রায় ১০ হাজার জুমচাষি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। একরের পর একর জুমের ধান খেয়ে সাবাড় করছে হাজার হাজার ইঁদুর।
উপজেলার পাইন্দু ইউনিয়নে অবস্থিত প্রাংসা পাড়ার কয়েকজন জুমচাষির জুমে গিয়ে দেখা যায়, ক্ষেতের একটি ধানের শিষও আর নেই, সব খেয়ে শেষ করে অন্য জুমে হানা দিয়েছে ইঁদুরের ঝাঁক। এভাবে রুমায় প্রায় প্রতিটি গ্রামে ইঁদুরের উপদ্রপ দেখা দিয়েছে বলে জানিয়েছেন অধিবাসীরা। ধানসহ সাথী ফসল ভুট্টা এবং অন্যান্য ফসল খেয়ে ফেলায় খাদ্য সংকট সৃষ্টির আশঙ্কা দেখা দিয়েছে।
পাইন্দু ইউনিয়ন পরিষদ সদস্য অংসাপ্রæ মারমা জানিয়েছেন, অনাবৃষ্টির ফলে এমনিতেই জুমে ধানের ফলন অত্যন্ত খারাপ, তার মধ্যে ইঁদুরের আক্রমণ হওয়ায় পাহাড়ে এবার খাদ্য সংকট দেখা দেবে। পাহাড়ের বৃহৎ জনগোষ্ঠী জুমচাষের ওপর নির্ভরশীল বিধায় তিনি এ আশঙ্কা প্রকাশ করেন। মুয়ালপি ব্লকে কর্মরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাওন জানান, আনুমানিক ৭০ হেক্টর জুমক্ষেতে ইঁদুরের আক্রমণ হয়েছে শুধু মুয়ালপি ব্লকেই। অন্যান্য ব্লকেও একই রকম ক্ষতির আশঙ্কা রয়েছে বলে জানান তিনি। এ ব্যাপারে কৃষি বিভাগের তৎপরতা সম্পর্কে জানতে চাইলে সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. ইউসুফ বলেন, ইতোমধ্যে আক্রমণ হয়ে যাওয়া জুমের জন্য করার মতো আর কিছু নেই। তবে যেসব জুমে আক্রমণ হয়নি সেসব জুমে আক্রমণ প্রতিহতের জন্য চাষিদের পরামর্শ দিয়ে যাচ্ছেন তারা। তিনি জানান, ফাঁদ, বিষটোপ এবং এক ধরনের শব্দ ব্যবহার করে ইঁদুরের আক্রমণ ঠেকানোর জন্য চাষিদের পরামর্শ দিয়েছে কৃষি বিভাগ। কত পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনো নিরূপণ করা হচ্ছে বলে জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়