ঢাকা কলেজ : ক্যান্টিনে খাওয়া নিয়ে দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০

আগের সংবাদ

ভাঙা সড়কে খোঁড়াখুঁড়ির মচ্ছব : সড়ক খনন নীতিমালা উপেক্ষিত > তিন মাসের কাজ বছরজুড়ে > সেবা সংস্থার কাজে সমন্বয় নেই

পরের সংবাদ

অবকাশকালীন বেঞ্চে ৪৫ মামলার ডেথ রেফারেন্স

প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিচারিক আদালতের রায়ে মৃত্যুদণ্ড দেয়া ৪৫টি মামলার ডেথ রেফারেন্স অনুমোদনের শুনানির জন্য উচ্চ আদালতের অবকাশকালীন বেঞ্চের কার্য তালিকায় উঠেছে। গতকাল রবিবার থেকে এসব মামলার শুনানি শুরু হয়েছে। ১৩ অক্টোবর পর্যন্ত চলবে ডেথ রেফারেন্স অনুমোদনের শুনানি। এর জন্য প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ৯টি বেঞ্চ গঠন করে দিয়েছেন।
দুই ধাপে এই বিচারকার্য চলবে। ৪ থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত বিচারপতি সৈয়দ জিয়াউল করিম, বিচারপতি এস এম এমদাদুল হক, বিচারপতি এ এন এম বসির উল্লাহ, বিচারপতি শেখ মো. জাকির হোসেন, বিচারপতি মো. বদরুজ্জামান, বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের নেতৃত্বাধীন বেঞ্চে ৫টি করে মামলার শুনানির জন্য রাখা হয়েছে। ২২ সেপ্টেম্বর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত বিচারপতি মো. রেজাউল হক, বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম, বিচারপতি মো. হাবিবুল গনির নেতৃত্বাধীন বেঞ্চে ৫টি করে মামলার শুনানির জন্য রাখা হয়েছে।
ফৌজদারি অপরাধে কোনো আসামিকে বিচারিক আদালতে মৃত্যুদণ্ডাদেশ রায় দিলে, সেই রায় অনুমোদনের জন্য উচ্চ আদালতে পাঠাতে হয়। যেটাকে ‘ডেথ রেফারেন্স’ বলা হয়। এ সময় আসামিরা হাইকোর্টে জেল আপিল ও ফৌজদারি আপিল করতে পারেন। এরপর মামলার পেপারবুক (মামলার যাবতীয় বৃত্তান্ত) তৈরি হয়। তারপর মামলাগুলোর শুনানি করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়