এশিয়া কাপ : হংকংকে লজ্জায় ডুবিয়ে সুপার ফোরে পাকিস্তান

আগের সংবাদ

বন্ধুত্ব সুসংহত করার প্রত্যয় : বাংলাদেশে চীনা বলয় ঠেকাতে চায় দিল্লি > পানিসহ সীমান্ত সুরক্ষায় সমাধান চায় ঢাকা

পরের সংবাদ

মির্জা ফখরুল : আমরাও আর বসে থাকব না বসে নেই

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর হুঁশিয়ারি দিয়ে বলেছেন, আমরাও আর বসে থাকব না, বসে নেই। ভোলাতে মামলা করেছি, নারায়ণগঞ্জের হত্যাকাণ্ডের মামলা করব। যত আইন ভঙ্গ করে বেআইনিভাবে, আমার ভাইদের ওপর অত্যাচার করবে ততবার মামলা হবে। গতকাল শনিবার বিকালে রাজধানীর নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এক বিক্ষোভ সমাবেশে এসব কথা বলেন তিনি।
গত ১ সেপ্টেম্বর নারায়ণগঞ্জে পুলিশের গুলিতে যুবদলের কর্মী শাওন হত্যার প্রতিবাদে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের যৌথ উদ্যোগে এই বিক্ষোভ সমাবেশ হয়। বিভিন্ন ওয়ার্ড থেকে নেতাকর্মীরা মিছিল নিয়ে সমাবেশে অংশ নেন। ট্রাকের ওপর অস্থায়ী মঞ্চ তৈরি করে নেতারা বক্তব্য রাখেন। মহানগর বিএনপি দক্ষিণের আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্বে ও সদস্য সচিব আমিনুল হক ও রফিকুল আলম মজনুর সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রমুখ বক্তব্য রাখেন।
চাইনিজ রাইফেল দিয়ে গুলি করার এখতিয়ার পুলিশের আছে কিনা এমন প্রশ্ন তুলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল বলেন, পত্রপত্রিকায় প্রকাশিত (চাইনিজ রাইফেল তাক করা) ছবি তদন্ত করে যিনি এই রাইফেল নিয়ে পয়েন্ট লাইনে গুলি করেছেন তার তদন্ত করে তাকে আইনের আওতায় এনে সাজা দিতে হবে। একই সঙ্গে এর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ারও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।
ফখরুল বলেন, খুব পরিষ্কার করে জানতে চাই, বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত নারায়ণগঞ্জে সম্পূর্ণ শান্তিপূর্ণ কর্মসূচিতে কী কারণে সরকারের পেটুয়া বাহিনী লেলিয়ে দিয়ে গুলি করেছে? এই গুলি করেছে নারায়ণগঞ্জের পুলিশ কনক, পত্রিকায় ছবি দিয়ে ছাপিয়ে দিয়েছে যে, এখানে চাইনিজ রাইফেল দিয়ে গুলি করেন ডিবির এসআই কনক।
তিনি বলেন, বলা হচ্ছে, এই এসআই কনকের চাইনিজ রাইফেল রাখার কোনো এখতিয়ার ছিল না। তাহলে এই চাইনিজ রাইফেলটা এলো কোত্থেকে? কোন আদেশ বলে তিনি গুলি করলেন আমার ভাইকে। পুলিশকে কি সেই এখতিয়ার দেয়া হয়েছে যে, একজন মানুষকে বিনা কারণে পুলিশ গুলি করে হত্যা করবে? সরকারকে অবশ্যই জবাব দিতে হবে এই হত্যার জন্য দায়ী কে?
জনগণ কি সরকারকে একা নির্বাচন করতে দেবে বিএনপি মহাসচিব নেতাকর্মীদের কাছে প্রশ্ন রাখলে তারা ‘না’ সূচক স্লোগান দিতে থাকে। আমরা কী এই ভাইয়ের (শাওন প্রধান) হত্যার প্রতিশোধ নেব না? আমরা কী আমাদের ভাইদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিচ্ছে, নির্যাতন করছে তার প্রতিশোধ নেব না? অবশ্যই আমরা আমাদের অধিকারকে রক্ষার জন্য, আমার ভাইয়ের হত্যা প্রতিশোধ নেয়ার জন্য আমরা কোনোভাবেই এই ভয়াবহ দানবীয় ফ্যাসিবাদী কর্তৃত্ববাদী সরকারকে একতরফা নির্বাচন করতে দেব না।
স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, সরকার জানে, কোনো পরিস্থিতিতেই এই সরকার আর ক্ষমতায় টিকে থাকতে পারবে না। তাই এই হত্যাকাণ্ডের মাধ্যমে ক্ষমতায় টিকে থাকার পাঁয়তারা করছে। কিন্তু লাভ হবে না আমাদের নেতারা গুলি খেতে, মার খেতে শিখেছে, রক্ত দিতে শিখেছে। শেখ হাসিনা টিকে থাকতে পারবে না। এই সরকারকে সরাতে হলে আমাদের যা করা দরকার আমরা তাই করব।
আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, প্রতিনিয়ত রাষ্ট্রীয় পুলিশ বাহিনীকে ব্যবহার করে দেশের নাগরিকদের ওপর গুলি চালানো হচ্ছে। অথচ পুলিশ বাহিনীর সাংবিধানিক দায়িত্ব হচ্ছে দেশের জনগণকে রক্ষা করা, জনগণকে নিরাপত্তা নিশ্চিত করা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়