এশিয়া কাপ : হংকংকে লজ্জায় ডুবিয়ে সুপার ফোরে পাকিস্তান

আগের সংবাদ

বন্ধুত্ব সুসংহত করার প্রত্যয় : বাংলাদেশে চীনা বলয় ঠেকাতে চায় দিল্লি > পানিসহ সীমান্ত সুরক্ষায় সমাধান চায় ঢাকা

পরের সংবাদ

নগরের জলাশয় পরিষ্কারে উইড হারভেস্টর মেশিন

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আছাদুজ্জামান : আর নয় সনাতন পদ্ধতি, এখন দেশের নগর এলাকার জলাশয় পরিষ্কারে ব্যবহৃত হবে বিশ্বমানের ‘উইড হারভেস্টর মেশিন’। খাল, লেক, দীঘি ও পুকুরের কচুরিপানা, শেওলা, জলজ উদ্ভিদ, জলাশয়ের ভাসমান বর্জ্য খুব কম সময়ে এই যন্ত্রে পরিষ্কার করা যাবে। এরইমধ্যে জার্মানি থেকে ৮টি অত্যাধুনিক প্রযুক্তির উইড হারভেস্টর মেশিন আনা হয়েছে। কারিগরি পর্যবেক্ষণে এগুলো সক্ষমতার সর্বোচ্চ প্রমাণ দিয়েছে।
সংশ্লিষ্টরা বলছেন, আমদানিকৃত যন্ত্রগুলো অত্যাধুনিক প্রযুক্তির। বিশ্বের উন্নত দেশগুলোয় এসব যন্ত্রের সফল ব্যবহার হচ্ছে। তাই স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এগুলো কিনেছে। উইড হারভেস্টর দিয়ে কচুরিপানা, শেওলা ও অন্যান্য জলজ উদ্ভিদ ও পানির উপরিভাগের ভাসমান বর্জ্য-আবর্জনা স্বয়ংক্রিয়ভাবে একত্রিত করে। এরপর ওই মেশিনটির উপরিভাগে থাকা সাড়ে ৫ ঘনমিটার আয়তনের স্টোরেজের বাকেটে সেসব জমা করা হয়। উইড হারভেস্টরের মাধ্যমে জলাশয়ের সংগ্রহকৃত বর্জ্য পরে জলাশয়ের পাড়ে জমা করা হয়। মেশিনের সংগৃহীত বর্জ্য সরাসরি ডাম্প ট্রাকে আনলোড করার সুযোগও রয়েছে।
দেশের সিটি করপোরেশনগুলোর অধিকাংশ জলাশয় রাসায়নিক, জৈব ও গৃহস্থালির বর্জ্যে মারাত্মকভাবে দূষিত। উন্নত দেশগুলোয় কচুরিপানা ও ভাসমান বর্জ্য অপসারণে এই ধরনের যন্ত্র ব্যবহারের বাধ্যবাধকতা রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-এর নির্দেশনা মোতাবেক ও পরিচ্ছন্নতাকর্মীদের স্বাস্থ্যঝুঁকি এড়াতে স্থানীয় সরকার বিভাগ বিশ্বমানের এই যন্ত্রগুলো ব্যবহারের উদ্যোগ নেয়। তাই সিটি করপোরেশনের চাহিদাপত্র মোতাবেক, অভিজ্ঞ প্রকৌশলীদের মতামতের ভিত্তিতে পৃথিবীর সবচেয়ে বড় ও মানসম্মত জার্মানির প্রস্তুতকারক প্রতিষ্ঠান ‘বারকি’ থেকে এটি সংগ্রহের সিদ্ধান্ত নেয়া হয়। একাধিক উচ্চ-ক্ষমতাসম্পন্ন কারিগরি কমিটির মাধ্যমে যন্ত্রটির প্রস্তাবিত ‘টেকনিক্যাল স্পেসিফিকেশন’ যাচাই-বাছাইয়ের পর সরাসরি জার্মানি থেকে তা আমদানি করা হয়েছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিউডি) ক্রয়কারী কর্মকর্তা এবং নগর পরিকল্পনা ও নগর অবকাঠামো উন্নয়ন শাখার তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোল্লা মোহাম্মদ শাহনেওয়াজ ভোরের কাগজকে বলেন, স্থানীয় সরকার বিভাগের স্পেসিফিকেশন অনুযায়ী উইড হারভেস্টর মেশিন কেনা হয়েছে। সব কিছু যাচাই-বাছাই করে মেশিনগুলো গ্রহণ করা হয়েছে। কারিগরি কমিটির পরীক্ষায় ইতিবাচক ফলাফলও মিলেছে। শিগগিরই এই যন্ত্রগুলো দেশের নগর এলাকার জলাশয়ে ব্যবহার করা যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়