ভূমির কুতুবকে দেয়া হাইকোর্টের জামিন আপিলে বাতিল

আগের সংবাদ

তৃণমূলে সহিংসতা বাড়ছেই : দুই সপ্তাহে অন্তত ২০টি স্থানে সংঘর্ষ হয়েছে, দলগুলোকে সতর্ক হওয়ার পরামর্শ বিশ্লেষকদের

পরের সংবাদ

তিস্তায় পানি বৃদ্ধি : ভাঙন আতঙ্কে নদী তীরের হাজারও মানুষ

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

গৌতম সরকার, কাউনিয়া (রংপুর) : উজানের পাহাড়ি ঢল ও কয়েকদিনের বর্ষণে তিস্তার পানি বৃদ্ধি পেয়ে নদী তীরবর্তী গ্রামগুলোতে পানি প্রবেশ করতে শুরু করেছে। সেই সঙ্গে দেখা দিয়েছে ভাঙন আতঙ্ক। বৃষ্টি ও উজানের পানিতে নদীর পানি বৃদ্ধির ফলে চরাঞ্চলের ফসলের ক্ষতি হয়েছে। দেখা দিয়েছে নদী ভাঙন। কাউনিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি বিপদসীমা ছুঁই ছুঁই করছে।
জানা গেছে, ভারতের উজানের ঢল ও বৃষ্টির পানি দেশের বৃহত্তম সেচপ্রকল্প তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে তিস্তার পানি বৃদ্ধি পেয়ে কাউনিয়া পয়েন্টে বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হয়ে চরাঞ্চলের গ্রামগুলোতে ঢুকতে শুরু করেছে। স্থানীয়রা জানান, উজানের পাহাড়ি ঢল ও কয়েক দিনের বৃষ্টিতে তিস্তা নদীর পানি প্রবাহ গত মঙ্গলবার রাত থেকে বৃদ্ধি পেয়ে ঢুসমারা চরসহ বেশ কিছু গ্রামে পানি ঢুকতে শুরু করেছে। পানি বৃদ্ধি পাওয়ায় ভাঙন আতঙ্কে রয়েছে উপজেলার ঢুসমারা, চর গদাই, পাঞ্জরভাঙ্গা, চর গনাই, তালুকশাহবাজ, হরিচনশর্মা, হয়বতখাঁ, আজমখাঁ, বিশ্বনাথসহ তিস্তা নদীর তীরবর্তী চরাঞ্চলের মানুষ।
হঠাৎ তিস্তা নদীতে পানি বৃদ্ধিতে তিস্তাপাড়ের মানুষ বড় বন্যার আশঙ্কা করছেন। কৃষি কর্মকর্তা মোছা. শাহানাজ পারভীন জানান তিস্তার পানি কিছুটা বৃদ্ধি পেলেও ফসলের তেমন কোনো ক্ষতি হয়নি। প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আহসান হাবীব সরকার জানান, বৃষ্টি ও উজানের ঢলে নদীর পানি কিছুটা বৃদ্ধি পেলেও বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়নি। আমরা খোঁজ খবর রাখছি এবং বন্যার জন্য আমাদের সবরকম প্রস্তুতি রয়েছে।
নির্বাহী অফিসার তাহমিনা বেগম বলেন, বন্যার খোঁজ খবর রাখছি। তেমন কোনো সমস্যা দেখা দিলে ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়