বিশিষ্ট শিক্ষাবিদ আনোয়ারি কবিরের মৃত্যুবার্ষিকী আজ

আগের সংবাদ

বাজার নিয়ন্ত্রণে কঠোর সরকার

পরের সংবাদ

জামালদের নজর র‌্যাঙ্কিংয়ে

প্রকাশিত: আগস্ট ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ ফুটবল দল র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকায় বড় দলগুলোর সঙ্গে খেলার সুযোগ পায় না। বড় দলগুলোর সঙ্গে না খেলার কারণে আধুনিক ফুটবলের নান্দনিক নৈপুণ্য শিখতে পারছে না লাল-সবুজের প্রতিনিধিরা। নামি-দামি দলের বিপক্ষে খেলতে হলে র‌্যাঙ্কিংয়ে উন্নতি করতে হবে জামাল ভূঁইয়া ও তারিক কাজীদের। তাই নিজদের পয়েন্ট বাড়াতে বাংলাদেশ ফুটবল দল কম্বোডিয়া-নেপালের বিপক্ষে আগামী ২২ ও ২৭ সেপ্টেম্বর দুটি প্রীতি ম্যাচ খেলবে। কিন্তু দুটি ম্যাচ তাদের খেলতে হবে দেশের বাইরে। জামাল-বিশ্বনাথরা যাতে আরো ভালো খেলতে পারে তাই ম্যাচ দুটি সামনে রেখে ২৭ সদস্যের প্রাথমিক ঘোষণা করেছেন প্রধান কোচ হাভিয়ের কাবরেরা। এই দলে একমাত্র নতুন মুখ শাহরিয়ার ইমন। প্রিমিয়ার লিগে প্রথমবার খেলতে এসেই জাতীয় দলে জায়গা করে নিয়েছেন তিনি। ইমন সেনাবাহিনীতে চাকরির পাশাপাশি মোহামেডানের জার্সিতে খেলছেন ঘরোয়া ফুটবলে। এবার লিগে করেছেন ২ গোল। যার মধ্যে আবাহনীর বিপক্ষে দুর্দান্ত একটি গোলও আছে তার। এবার জাতীয় দলের জার্সিতে খেলার অপেক্ষায় তরুণ উইঙ্গার ইমন। কিন্তু তিনি ফুটবল খেলার জন্য শুরুতে পরিবারের সমর্থন পাননি। বাবা-মা চেয়েছিলেন পড়াশোনা করে ছেলে সরকারি চাকুরে হবে। ইমন পড়াশোনার চেয়ে মাঠে থাকতেই পছন্দ করতেন বেশি।
এদিকে গত ২৬ আগস্ট বাংলাদেশের আবাসিক ক্যাম্প শুরু হয়। দলে ডাক পাওয়া ২৭ ফুটবলারই নির্দিষ্ট সময়ে এসে নিজেদের উপস্থিতি জানান দিয়েছেন। দুই ম্যাচ জিততে মরিয়া আছে লাল-সবুজের প্রতিনিধিরা। সেই লক্ষ্যে উত্তরার আর্মড পুলিশ ব্যাটালিয়ন মাঠে অনুশীলনে নিজদের প্রস্তুত করছেন রহমত মিয়া, রিমন হোসেন, রায়হান হোসেন ও ইশা ফয়সালরা। কম্বোডিয়া-নেপালের বিপক্ষে খেলার আগে ফিটনেসের দিকে জোর দিতে চাচ্ছেন সবাই। কম্বোডিয়া-নেপালের আবহাওয়ার সঙ্গে নিজেদের মানিয়ে নিতে সমস্যা হবে না হাভিয়ের কাবরেরার শিষ্যদের। কারণ এর আগেও তাদের বিপক্ষে খেলার অভিজ্ঞতা আছে বাংলাদেশের। কিন্তু খেলার মাঠে শুরুটা ভালো করলেও শেষ দিকে খেই হারায় মাশুক মিয়া ও আতিকুর রহমানরা। যাই হোক র‌্যাঙ্কিংয়ে উন্নতি করাই এখন বাংলাদেশ ফুটবল দলের লক্ষ্য। আর সেটা মাথায় রেখেই কম্বোডিয়া ও নেপালের সঙ্গে প্রীতি ম্যাচ খেলার ব্যবস্থা করা হয়েছে। নিয়মিত ম্যাচ খেলার ম্যাধমে জামালদের সব দিকেই উন্নতি হবে। তারা যত ম্যাচ খেলবেন ততই শিখবেন। তাছাড়া লাল-সবুজের প্রতিনিধিদের লক্ষ্য আসন্ন ম্যাচে কীভাবে গোল করে পয়েন্ট তোলা যায়। বর্তমানে ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৯২তম স্থানে রয়েছে বাংলাদেশ। কম্বোডিয়া ১৭৪ ও নেপাল আছে ১৭৬তম স্থানে। নেপালের বিপক্ষে সবশেষ গত বছর অক্টোবরে সাফ চ্যাম্পিয়নশিপে মুখোমুখি হয়েছিল জামাল-তারিকরা। কিন্তু শেষ পর্যন্ত রাউন্ড রবিন লিগের ম্যাচটি ১-১ ড্র হয়েছিল। আর কম্বোডিয়ার বিপক্ষে সবশেষ ম্যাচের সুখ স্মৃতি মনে করতেই পারে বাংলাদেশ। ২০১৯ সালের মার্চে প্রতিপক্ষের মাঠে দুর্দান্ত খেলে ১-০ ব্যবধানে জিতেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। দেশে-বিদেশে যে কোনো ম্যাচে শুরুটা ভালো করলেও শেষ সময় হতাশ করেছে বাংলাদেশ। তবে এসব নিয়ে এখন আর ভাবতে নারাজ লাল-সবুজের অধিনায়ক। প্রথমদিন অনুশীলন শেষে মিডফিল্ডার জামাল বলেন, অনেক দিন পর একসঙ্গে অনুশীলন করেছি। আমার খুব ভালো লাগছে। ফিফা র‌্যাঙ্কিংয়ে আমরা এখন ১৯২তম স্থানে আছি। আমরা সবাই চাই আমাদের উন্নতি। ৬ পয়েন্ট পেলে সামনে এগিয়ে যেতে পারব। আমি ফুটবলমোদীদের কাছে দুঃখ প্রকাশ করছি যে, আমরা অনেক নিচে আছি র‌্যাঙ্কিংয়ে। যাই হোক সামনে আমাদের দুটি ম্যাচ আছে কম্বোডিয়া ও নেপালের বিপক্ষে। দুটি ম্যাচই জেতা সম্ভব বলে মনে করি আমি। কারণ সবাই চায় সামনে এগিয়ে যাই। আমরা ভালো ফুটবল খেলতে পারি তা আগেও প্রমাণ করেছি। কম্বোডিয়া ও নেপালের বিপক্ষে জয়ের সম্ভাবনা থাকবে। আমরা সবাই জেতার জন্য এসেছি। এখন ভালো প্রস্তুতি দরকার। তিন সপ্তাহ যথেষ্ট। ওরা প্রীতি ম্যাচের দুই প্রতিপক্ষ মনে করছে বাংলাদেশ সহজ দল, কিন্তু আমরা তা না। আমরা অবশ্যই চেষ্টা করব ভালো খেলার। ওরা আমাদের র‌্যাঙ্কিং দেখবে না। ওরা ভাববে আমাদের হারানো কঠিন হবে। আমরা ভালো ফুটবল খেলতে পারি। ওদের সঙ্গে খেললে জয়ের ভালো সুযোগ আছে। আমাদের চোখ র‌্যাঙ্কিংয়ের দিকে।
বাংলাদেশ দল : আনিসুর রহমান, মোহাম্মদ নাইম, আশরাফুল ইসলাম, মাহফুজ হাসান। কাজী তারিক রায়হান, বিশ্বনাথ ঘোষ, ইয়াসিন আরাফাত, টুটুল হোসেন, রিয়াদুল রাফি, রহমত মিয়া, রিমন হোসেন, রায়হান হোসেন ও ইশা ফয়সাল। সোহেল রানা (সিনিয়র), জামাল ভূঁইয়া, মাশুক মিয়া, আতিকুর রহমান, সোহেল রানা (জুনিয়র), হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস ও বিপলু আহমেদ। সুমন রেজা, মতিন মিয়া, সাজ্জাদ হোসেন, ফয়সাল আহমেদ, শাহরিয়ার ইমন, রাকিব হোসেন ও মোহাম্মদ ইব্রাহিম। য় কামরুজ্জামান ইমন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়