বিশিষ্ট শিক্ষাবিদ আনোয়ারি কবিরের মৃত্যুবার্ষিকী আজ

আগের সংবাদ

বাজার নিয়ন্ত্রণে কঠোর সরকার

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : মোনাকো ফুটবল ক্লাব

প্রকাশিত: আগস্ট ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মোনাকো ফুটবল ক্লাব ফ্রান্সের একটি পেশাদার ক্লাব। ক্লাবটি বর্তমানে ফ্রান্সের শীর্ষ স্তরের ফুটবল লিগ লিগ-ওয়ান এ খেলে থাকে। ক্লাবটির ডাকনাম লে মোনেগাস্কেস বা লেস রুগেস এত ব্লাঙ্কস। আজ থেকে ৯৮ বছর আগে ১৯২৪ সালের ২৩ আগস্ট ক্লাবটি প্রতিষ্ঠিত হয়। মোনাকো ১৮,৫২৩ ধারণক্ষমতাসম্পন্ন স্তাদ লুইস-২ কে তাদের হোম ভেন্যু হিসেবে ব্যবহার করে। ক্লাবটির বর্তমান মালিকানা একাতেরিনা বাইবোলোভলেভ ট্রাস্ট এবং হাউস অফ গ্রিমালদিলের হাতে। ক্লাবের বর্তমান সভাপতি দিমিত্রি বাইবোলোভলেভ। ক্লাবটির ম্যানেজারের দায়িত্বে¡ লেওনার্দো জারদিম এবং নেতৃত্বে আছেন ফরাসি আক্রমণভাগের খেলোয়াড় উইসাম বেন ইয়েদের। ক্লাবটি নিজেদের মাঠে লাল এবং সাদা জার্সি পরে খেলে থাকে। এছাড়া অন্যের মাঠের ক্লাবটির জার্সির রং গাঢ় নীল এবং হলুদ। এ পর্যন্ত ক্লাবের হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলেছেন জিন লুক এট্টোরি। ক্লাবের শীর্ষ গোলদাতা আর্জেন্টিনার ডেলিও অনিস। তার পা থেকে আসে ২২৩টি গোল।
ফরাসি ফুটবলের অন্যতম সেরা ক্লাব মোনাকো। ক্লাবটি এ পর্যন্ত ৮টি লিগ ট্রফি এবং ৫টি কুপ দে ফ্রান্স ট্রফি জয়লাভ করেছে। এছাড়াও ১৯৯২ সালের উয়েফা কাপ উইনার্স কাপ এবং ২০০৪ সালের উয়েফা চ্যাম্পিয়নস লিগের রানার্স আপ হয়েছিল ক্লাবটি। লিগ ওয়ানের ২০১৯-২০ মৌসুমে মোনাকো নবম স্থান অধিকার করে। ২৮ ম্যাচে ১১ জয়, ৭ ড্র এবং ৯ হারে তাদের পয়েন্ট ৪০। প্রতিযোগিতার গত আসরে তৃতীয় স্থান অধিকার করে মোনাকো। এই মৌসুমে ৩৮টি ম্যাচ খেলে লে মোনেগাস্কেসরা। এর মধ্যে ২০টিতেই জয় পায় ক্লাবটি। ৯ ড্র এবং ৯ হারে তাদের পয়েন্ট ৬৯।
বর্তমানে ক্লাবের গোলরক্ষকের দায়িত্বে আছেন ইয়ান লিয়েনার্ড, আলেকজান্ডার নুবেল ও টমাস ডিডিলন। রক্ষণভাগ সামলাবেন ভ্যান্ডারসন, গুইলারমো মারিপান, বেনোইট বাদিয়াশিলে, অ্যাক্সেল ডিসাসি, কাইও হেনরিক, রুবেন আগুইলার।
– কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়