নন্দীগ্রামে টিসিবি ডিলারের ১ লাখ টাকা জরিমানা

আগের সংবাদ

শেখ হাসিনা ভারত যাচ্ছেন ৫ সেপ্টেম্বর, ঢাকা ও দিল্লিতে প্রস্তুতির তোড়জোড় : ফলপ্রসূ সফর চায় দুই দেশই

পরের সংবাদ

রিল্যাক্স টেইলারিং ট্রেন্ডে

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ফ্যাশন ইজ ফুয়েলড বাই ওমেন। বোঝাই যাচ্ছে, পোশাকে সর্বোচ্চ আরাম দিতে ডিজাইনাররা এখন বদ্ধপরিকর। ফ্যাশন হাউসগুলো জোর দিচ্ছে রিল্যাক্স টেইলারিংয়ের ওপর। সবচেয়ে বড় কথা, আরাম ও স্বস্তিকে প্রাধান্য দিয়ে কেউই আর বেসিক ওয়ার্কওয়্যার কালেকশনে সীমাবদ্ধ থাকতে রাজি নন। কেবল শরীর আবৃত করার মধ্য দিয়ে পোশাকের মর্ম নিঃশেষিত নয়। এর রয়েছে নানা বিষয়ে দৃষ্টি আকর্ষণের প্রণোদনা। ব্যক্তির দৃষ্টিভঙ্গি, অবস্থান, মূল্যবোধ পরিধেয় এসবও বুঝিয়ে দেয়।
আশরাফুল ইসলাম রানা
কেবল স্মার্টনেসই নয় পোশাক আরও ফুটিয়ে তোলে বিত্ত, সামাজিক মর্যাদার বিষয়গুলোও। তবে ফ্যাশনটা মানা চাই আবহাওয়া ও ট্রেন্ড মেনে। রি-অ্যাডাপশন রিয়ালিটি! অতিমারির আসা-যাওয়ায় পাল্টে গেছে ড্রেস ফর সাকসেসের ফ্যাশন কোড। পোশাকের নকশায় পেশাদারত্বের বদলে প্রাধান্য পাচ্ছে স্বাচ্ছন্দ্য।
এ গরমের সময়ে তরুণীদের কেমন ফ্যাশন অনুসরণ করা জরুরী তা নিয়ে আইকনিক ফ্যাশন গ্যারেজের প্রধান ডিজাইনার ও উদ্যোক্তা তাসলিমা মলি জানালেন, ‘গরমে ছোট হাতার বা স্লিভ বৈচিত্র্যের জামায় বেশি স্বস্তি পাওয়া যায়। অনেকেই আবার এমন হাতায় অভ্যস্ত নন। তাদের জন্য পোশাকে লম্বা হাতা রাখা হলেও ঢিলেঢালা কাটিং দেওয়া হয়েছে। হাতার ওপরের দিক একটু সরু হলেও নিচের দিকে ফাঁপা রাখা হয়েছে আরামের জন্য। এ ছাড়া পোশাকটি যেন ফ্যাশনেবল হয় এ জন্য কাঁধের দুই পাশে হাতা ফুলিয়ে দেওয়া হয়েছে। ঢিলেঢালা কাটিংয়েও যেন তাদের স্মার্ট লাগে সে জন্যই পোশাকের ডিজাইনে আমাদের এমন প্রয়াস। ’
গরমে সারা দিন পরার জন্য ছোট হাতার ঢিলেঢালা টপ বা কুর্তি ফ্যাশনে বেশ চলতি। ফ্রিল দেওয়া ফ্রক ও ম্যাক্সি ধাঁচের কামিজেও থাকছে এমন ধারা। পোশাকের নকশায় পশ্চিমা মোটিফ, গয়না, ফুল, লতাপাতার মোটিফ তুলে ধরেছে ফ্যাশন হাউসগুলো।

ফ্লেয়ার্ড ক্রপ টপ বেশ কিছুদিন ধরে তরুণীদের কাছে তুমুল জনপ্রিয়। এর কারণও আরামদায়ক কাট। দেখতে ঢিলেঢালা কিন্তু স্টাইলিশ। এসব টপের হাতার শেষে আছে বাঁধার সুবিধাও। কামিজে হাতের কাজ, রং, কাট, নকশা সবকিছু মিলিয়ে গরমের কথা ভেবে প্রাধান্য দেওয়া হয়েছে আরাম।

করোনার পর থেকেই পোশাকে ঢিলেঢালা ভাব বিশ্বজুড়ে। সালোয়ার-কামিজগুলোতে চলছে এই ধারা। কিছু কিছু ফ্যাশন হাউস সোজা কাটের কামিজে অতিরিক্ত ঢিলা বা ওভার সাইজ কাট নিয়ে এসেছে। ফ্রক কাটের কামিজে কুঁচি ব্যবহারে আনা হয়েছে ভিন্নতা। আনারকলির মত ঢিলেঢালা পোশাক আগের মতই জনপ্রিয়তা ধরে রেখেছে। ঘেরেও এসেছে নানা বৈচিত্র্য। এসব পোশাকের সঙ্গে পাল্লা দিয়ে অবস্থান ধরে রেখেছে ঢিলেঢালা পালাজ্জো, সারারা ও প্যান্ট।

ঢিলেঢালা পোশাকের মিছিলে নতুন মাত্রা যোগ করেছে কাফতান। গরমের কারণে এখন তরুণীদের গায়ে গায়ে কাফতান। রং-নকশার পাশাপাশি অভিনব কাটও দেখা যাচ্ছে কাফতানে। লম্বা কাফতানের পাশাপাশি খাটো কাফতানও চলছে বেশ। আরাম আর ফ্যাশনেবল হওয়ায় বাড়িতে পরার পাশাপাশি ঘোরাঘুরি, দাওয়াত, বন্ধুদের আড্ডা, অফিসেও এখন মানানসই পোশাক এটি।

তবে প্রশ্ন হলো, ক্লোজেটে নতুন কিছু যোগ করার কথা ভাবছেন কি? উত্তরটা যদি হ্যাঁ হয়, তবে চলতি হাওয়ার প্রবাহে একটু উসকে দেওয়াই যায়। আশপাশে তাকালেই টের পাবেন, একেবারে আঁটসাঁট, টাইট ফিট পোশাকের পরিবর্তে আকারে খানিক বড় বা ওভার সাইজ পোশাক-আশাকে স্বাচ্ছন্দ্য খুঁজে পাচ্ছেন তরুণীরা; বিশেষ করে পশ্চিমা ঘরানার পোশাক পরতে যারা অভ্যস্ত, তারা বেছে নিচ্ছেন ঢিলেঢালা টি-শার্ট, ক্রপ টপ, প্যান্ট, ট্রাউজার, লুজ ফিটিং শার্টসহ আরও অনেক রকম পোশাক। ফ্যাশন রানওয়ে থেকে শুরু করে স্ট্রিট স্টাইল ফলোয়াররাও বুঁদ হয়ে আছেন ওভার সাইজ পোশাকের প্রেমে।

ঢিলেঢালা বটম প্যান্ট
ভ্যাপসা গরমের দিনগুলোয় ক্যাজুয়াল আউটফিটে নিমেষেই পা গলাতে পারেন ঢিলেঢালা কটন বা ডেনিম প্যান্টে। এর সঙ্গে ওপরে পরা যেতে পারে সাদা রঙের ক্রপ টপ বা ঢিলেঢালা টি-শার্ট।

কিমানো
নিজের সঠিক মাপ থেকে এক-দুই সাইজ বড় কিমানো কিন্তু চড়িয়ে নিতেই পারেন গায়ে। স্বভাবে যারা একটু আলসে, তারা ঝটপট বাইরে বা ক্লাসে যাওয়ার জন্য তৈরি হতে এর চেয়ে ভালো সমাধান পাবেন না নিশ্চিত। কিমানো চলতি ফ্যাশনে একটা বড় জায়গা দখল করে নিয়েছে গত এক বছরে।

ব্যাগি শার্ট
প্রশ্নটা যদি হয় ব্যাগি পোশাক কি ফ্যাশনেবল? উত্তরটা খুব সহজ। ফ্যাশন ইন্ডাস্ট্রি দাপিয়ে বেড়াচ্ছে এখন এই ট্রেন্ড। স্টাইলিশ দেখাতে ফিটিং ডেনিম প্যান্ট বা জেগিংসের সঙ্গে ওভার সাইজ ব্যাগি শার্ট
পরতে পারেন। পায়ে গলিয়ে নিন সাদা টেনিস সু। ক্যাজুয়াল দিনগুলোতেও পাওয়া যাবে রক অ্যান্ড রোল লুক।

ট্রাউজারও ঢিলেঢালা
তরুণীদের মাঝে ঢিলেঢালা ট্রাউজার, প্যান্ট ও পালাজ্জো রাজত্ব করছে তাও প্রায় বহুদিন হয়ে এল। ফিটিং টপস ও টি-শার্টের সঙ্গে দারুণ জুটি ঢিলেঢালা প্যান্ট বা ট্রাউজারের। ঢিলেঢালা স্ট্রাইপ প্যান্টের সঙ্গে একরঙা টপস হতে পারে ছুটির দিনের আরামদায়ক পোশাক।

নাইট ওয়্যার পায়জামা’স
ফ্যাশন ডিজাইনাররা বলেন, আত্মবিশ্বাস নিয়ে কোনো পোশাক পরতে পারলে সেটাই একসময় স্টাইল হয়ে ওঠে। পশ্চিমা বিশ্বে প্রকাশ্য দিবালোকে শাটিনের নাইট ওয়্যার পায়জামা পরেও সেলিব্রিটিরা ঘুরে বেড়াচ্ছেন এমন দৃশ্য দেখা যায় হরহামেশাই।

এভাবেই নিত্যদিনের স্ট্রিট বা ফেস্টিভ রেডি টু ওয়্যার হিসাবে ঢিলেঢালা কাটের পোশাকই জড়িয়ে নিচ্ছে তরুণীরা। দিনের বেলা তো বটেই, রাতের আয়োজনে নিজের পোশাকে ভিন্নতা আনতে এমন পোশাক গরমে দারুণ ও আরামদায়কও বটে! পোশাকের ট্রেন্ড কখন কী হবে, সেটা সব সময় বলা সম্ভব নয়। এই স্লিমফিট তো এই ঢিলেঢালা। মানুষ ও ফ্যাশন যত দিন আছে, এই বৈচিত্র্য চক্রাকারে বদলাবেই!
পোশাক : নোয়া

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়