ঢাবি জিয়া হলের প্রাধ্যক্ষের পদত্যাগ দাবিতে সমাবেশ

আগের সংবাদ

ফের বাড়ল ভোজ্যতেলের দাম

পরের সংবাদ

বিএসইসি ভবনে বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন

প্রকাশিত: আগস্ট ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর কারওয়ান বাজারে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি) ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপন করা হয়েছে। মুজিব জন্মশতবর্ষ উদযাপনের অংশ হিসেবে বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণের উদ্যোগ নেয় বিএসইসি।
নির্মাণ কাজ শেষ করে গতকাল সোমবার শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন ম্যুরালটি সবার জন্য উন্মুক্ত করেন। বিএসইসি চেয়ারম্যান মো. শহীদুল হক ভূঞার সভাপতিত্বে শিল্প সচিব জাকিয়া সুলতানা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ সময় আরো উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয় এবং বিএসইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা।
শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, বঙ্গবন্ধু মানুষের দুঃসময়ে পাশে থাকার রাজনীতি করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সব সময় গণমানুষের রাজনীতি করছেন। আওয়ামী লীগ বাংলাদেশের প্রতিটি দুঃসময়, দুর্যোগে জনগণের পাশে থেকেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অনুসরণ করে শেখ হাসিনা দেশ পরিচালনায় এগিয়ে যাচ্ছেন। আওয়ামী লীগ দীর্ঘ সময় রাষ্ট্র পরিচালনায় আছে বলেই দেশ শিল্পসমৃদ্ধ হয়েছে এবং এই উন্নয়নের সুফল সবাই ভোগ করতে পারছে। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু আজীবন গণতান্ত্রিক ও উন্নয়নের রাজনীতি করেছেন বলেই, দেশ আজ উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেশ পরিচালনায় পরিপূর্ণ জ্ঞান ছিল বলেই স্বাধীনতাপরবর্তী অতি অল্প সময়েই দেশ পুনর্গঠন করতে পেরেছিলেন।
শিল্প সচিব জাকিয়া সুলতানা বলেন, স্বাধীনতার পরপরই যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনের জন্য বঙ্গবন্ধু বিভিন্ন যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেন। বাংলাদেশ শিল্প প্রতিষ্ঠান (জাতীয়করণ) অধ্যাদেশ ১৯৭২ (১৯৭২ সালের ২৭নং প্রেসিডেন্ট অর্ডার) অনুযায়ী বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন গঠন করা হয়। বর্তমানে এই করপোরেশনের মাধ্যমে চতুর্থ শিল্প বিপ্লবের সম্ভাবনাকে কাজে লাগানোর প্রচেষ্টা অব্যাহত রয়েছে। তিনি চমৎকার একটি ম্যুরাল স্থাপনের জন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।

বিএসইসি চেয়ারম্যান মো. শহীদুল হক ভূঞা বলেন, বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত বিএসইসিতে ইতিপূর্বে তার স্মরণে তেমন কিছু করা হয়নি। এই ম্যুরাল নির্মাণের সময়ও নানা বাধা এসেছে। কিন্তু বিএসইসির সর্বস্তরের নেতাকর্মীদের সহযোগিতায় আগস্ট মাসে আমরা এটি নির্মাণ করতে সক্ষম হয়েছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়