কাদেরের প্রশ্ন : আগামী নির্বাচনে বিএনপির ইমাম হবেন কে

আগের সংবাদ

জীবনযাত্রায় চাপ বাড়বে, সর্বত্র ক্ষোভ : অসহনীয় হবে মূল্যস্ফীতি > উত্তাপ ছড়াবে নিত্যপণ্যের বাজার > ব্যাহত হবে শিল্প উৎপাদন > বেড়ে গেল কৃষকের উৎপাদন ব্যয় > খরচ বাড়বে আমদানি-রপ্তানির

পরের সংবাদ

রামপাল বিদ্যুৎকেন্দ্র : কয়লা নিয়ে মোংলায় ভিড়ল প্রথম জাহাজ

প্রকাশিত: আগস্ট ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য আমদানিকৃত কয়লার প্রথম চালান নিয়ে একটি জাহাজ গতকাল শুক্রবার দুপুরে মোংলায় ভিড়েছে। এতে ৩৬ হাজার টন কয়লা রয়েছে। ইন্দোনেশিয়া থেকে এই কয়লা আমদানি করা হয়েছে। এখন থেকে বিদ্যুৎকেন্দ্রের জন্য নিয়মিত কয়লা আসবে।
জানা গেছে, দেশি পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ ‘এমভি আকিজ হেরিটেজ’ গতকাল দুপুরে ৩৬ হাজার টন কয়লা নিয়ে মোংলা বন্দরের হারবাড়িয়া চ্যানেলের ১১ নম্বর অ্যাংকারেজ বয়ায় নোঙর করে। টগি শিপিং এন্ড লজিস্টিক জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট। এই প্রতিষ্ঠানের ম্যানেজার খন্দকার রিয়াজুল হক জানান, রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে আমদানি করা কয়লার প্রথম চালানটি শুক্রবার মোংলা বন্দরে পৌঁছেছে। গত ২০ জুলাই ইন্দোনেশিয়ার ‘তানজুম ক্যাম্ফা’ বন্দর থেকে ৫৪ হাজার ৬৫০ টন কয়লা নিয়ে ‘আকিজ হেরিটেজ’ জাহাজটি বাংলাদেশের উদ্দেশে ছেড়ে আসে। এরপর গত ৩১ জুলাই প্রথমে জাহাজটি চট্টগ্রাম বন্দরে নোঙর করে। সেখানে ১৮ হাজার ৬৫০ টন কয়লা খালাস করে। পরে বাকি ৩৬ হাজার টন কয়লা নিয়ে জাহাজটি আবার মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে। জাহাজটি হারবারিয়া এলাকায় অবস্থান নিয়ে কয়লা খালাস করে কার্গো ও লাইটার জাহাজযোগে তাপ বিদ্যুৎকেন্দ্রে পৌঁছে দেবে। এ কয়লা দিয়েই তাপ বিদ্যুৎকেন্দ্রটি আনুষ্ঠানিকভাবে উৎপাদন শুরু হবে।
খালাস ও শ্রমিক ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স হামের এন্ড সন্স কোম্পানি লিমিটেড সূত্রে জানা গেছে, গতকাল শুক্রবার রাতের শিফট থেকে জাহাজের কয়লা খালাস শুরু হবে।
রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) আনোয়ারুল আজীম জানান, চট্টগ্রাম বন্দরে ১৮ হাজার ৬৫০ টন খালাস হয়েছে। এই কয়লা ছোট লাইটারেজ জাহাজে আবার রামপাল বিদ্যুৎকেন্দ্রে আনা হয়েছে। এখন থেকে ধারাবাহিকভাবে বিদ্যুৎকেন্দ্রের জ¦ালানি কয়লা মোংলা বন্দর দিয়ে খালাস হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়