ঢাকাস্থ বড়াইগ্রাম সমিতি সভাপতি আব্দুল গণি সম্পাদক নান্নু

আগের সংবাদ

ইসির সংলাপ থেকে অর্জন কী

পরের সংবাদ

রেসিপি

প্রকাশিত: জুলাই ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৩১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

হানি লাইম শ্রিম্প

রেসিপি ও ছবি : মাহবুবা কুসুম

উপকরণ: ১০-১৫ টি চিংড়ি – বড় চিংড়ি, ২ টেবিল মধু, ১/২ কাপ লাইম জুস, ২- ৩ কোয়া রসুন, ৩-৪ কিউব বাটার স্বাদ অনুযায়ী লবণ, গোলমরিচ গুড়া -স্বাদ অনুযায়ী।

প্রস্তুত প্রণালি: একটি ছোট পাত্রে লাইম জুস এবং মধু ভালো ভাবে মিশিয়ে সস তৈরি করে নিতে হবে। এরপর প্যানে মাখন দিয়ে কুচি করা রসুন মিডিয়াম আঁচে ৩০ সেকেন্ড ভেজে নিন। এবার চিংড়ি দিয়ে তাতে লবণ ও গোলমরিচ গুঁড়া দিয়ে ভালো মত মিশিয়ে নিতে হবে। এবং লেবু আর মধুর সসটি ধীরে ধীরে ঢেলে দিন। চিংড়ি গোলাপি রং এর হলে ৩-৪ মিনিট হলে রান্না করে নিতে হবে. এর বেশি রান্না করা যাবে না তাহলে চিংড়ি ওভারকুক হয়ে যাবে। এরপর গরম গরম স্টিম রাইস এর সাথে উপভোগ করুন মজাদার হানি লাইম শ্রিম্প।

চিলি ফিস

রেসিপি ও ছবি: তাসলিমা কনা

উপকরণ: রুই মাছের টুকরা (কাটা ছাড়া) -৪০০ গ্রাম, আদা বাটা ১ চা চামচ, লালমরিচের গুঁড়া- ১ চা চামচ, লবণ- পরিমাণমত, লেবুর রস ১ চা চামচ,
ডিমের সাদা অংশ-১ টা ডিমের, ময়দা- ২ টে চামচ, কর্ণফ্লাওয়ার-২ টে চামচ, গোলমরিচের গুঁড়া-১/২ চা-চামচ, ক্যাপসিকাম টুকরা- ২ কাপ, পেঁয়াজের টুকরা ১ কাপ, কাঁচামরিচ ফালি-১০ টি, রসুনকুঁচি- ১ টে চামচ, টমেটো সস-১ টে চামচ, চিলি সস-২ টে চামচ, সয়াসস ২টে চামচ, ভিনেগার ১টে চামচ, চিলির ফ্লেক্স-১/২চা চামচ, তেল- ভাজার জন্য, কর্ণফ্লাওয়ার ১ টে চামচ(পানিতে গুলিয়ে নিতে হবে)।

প্রস্তুত প্রণালি: প্রথমেই মাছে লালমরিচের গুঁড়া, আদাবাটা, লবণ, লেবুর রস দিয়ে ম্যারিনেট করে রাখতে হবে ১৫ মিনিটের জন্য। এর মধ্যেই ময়দা, কর্ণফ্লাওয়ার, গোলমরিচের গুঁড়া, লবণ , লাল মরিচের গুঁড়া, ডিমের সাদা অংশ দিয়ে ভালো ভাবে মাছগুলোকে কোটিং করে নিতে হবে। প্যানে তেল দিয়ে মাছগুলোকে ডুবা তেলে ব্রাউন করে ভেজে নিতে হবে। এরপর একটি বাটিতে চিলি সস, সয়া সস ,ভিনেগার, টমেটো সস চিলি ফ্লেক্স সব একসাথে মিশিয়ে রেখে দিতে হবে। এবার প্যানে তেল দিয়ে রসুন কুঁচি ও কাঁচামরিচ ফালিগুলো দিয়ে হালকা ভেজে এর মধ্যে ক্যাপসিকাম টুকরা দিয়ে কিছুক্ষণ ভেজে পেঁয়াজ টুকরোগুলো দিয়ে বেশি জ্বালে ভাজতে হবে কয়েক মিনিট। ভাজার পর এরমধ্যে আগে থেকে বানিয়ে রাখা সসের মিশ্রণটি ঢেলে দিয়ে নাড়াচাড়া করতে হবে যেনো সসের মিশ্রণটি খাবারের সাথে ভালো করে মিশে যায়। এখন এর মধ্যে গুলিয়ে রাখা কর্নফ্লাওয়ার দিয়ে দিতে হবে।একটু আঠালো ভাব হয়ে এলে নামিয়ে গরম গরম পরিবেশন করতে পারেন পরোটা, নান, গরম ভাত বা ফ্রাইড রাইসের সাথে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়