ডি-৮ সিসিআই বিজনেস ফোরাম এন্ড এক্সপো শুরু আজ

আগের সংবাদ

জ্বালানি নিয়ে হুলুস্থুল : এক মাসের তেল মজুত, অর্ডার ৬ মাসের > রিজার্ভ কমায় আমাদের ঝুঁকি নেই

পরের সংবাদ

পদ্মা বহুমুখী সেতু : প্রথম মাসে টোল আদায় ৭৬ কোটি টাকার বেশি > যমুনা সেতুর প্রথম বছরে টোল আদায় হয়েছিল ৬২ কোটি

প্রকাশিত: জুলাই ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : যানবাহন পারাপার ও টোল আদায়ে পদ্মা সেতু প্রথম মাসেই রেকর্ড করেছে। প্রথম মাসেই ৬ লাখের বেশি যানবাহন পারাপার করে পদ্মা সেতু থেকে ৭৬ কোটি টাকার বেশি টোল আদায় হয়েছে। এই টোলের পরিমাণ যমুনা নদীর উপর নির্মিত বঙ্গবন্ধু সেতু থেকে ১ বছরে আদায়কৃত টোলের চেয়েও বেশি। সেতু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৫ জুন উদ্বোধনের পরের দিন ২৬ জুন পদ্মা সেতুর উপর দিয়ে যানবাহন চলাচল শুরু হয়। দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নানান আলোচনা-সমালোচনার কারণে পদ্মা সেতু ছিল দেশবাসীর সবচেয়ে আকর্ষণের কেন্দ্রবিন্দু। তাই চলাচলের জন্য সেতুটি উন্মুক্ত করে দেয়ার সঙ্গে সঙ্গে সারাদেশের মানুষের ঢল নামে। দেশের দক্ষিণাঞ্চলের সঙ্গে যোগাযোগ স্থাপনকারী এই সেতুর উপর দিয়ে প্রতিদিন প্রায় ২০ হাজার যানবাহন পারাপার হয়েছে। তবে প্রথমদিন ও ঈদযাত্রার সময়ে যানবাহন বেশি চলাচল করেছে।
গত ২৬ জুন থেকে গতকাল ২৬ জুলাই পর্যন্ত টোল আদায়ের হিসাব দিয়ে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের এক কর্মকর্তা জানান, দেশের উত্তরাঞ্চলের সঙ্গে রাজধানীর সরাসরি যোগাযোগের লক্ষ্যে ১৯৯৮ সালে যমুনা নদীর উপর নির্মিত বঙ্গবন্ধু সেতু চালু হয়। এই সেতু থেকে প্রথম বছর টোল আদায় হয়েছিল ৬২ কোটি টাকা। অন্যদিকে পদ্মা সেতু থেকে এক মাসেই টোল আদায় হয়েছে ৭৬ কোটি টাকার বেশি। অর্থাৎ বঙ্গবন্ধু সেতুতে যানবাহন চলাচল শুরুর পর প্রথম এক বছরে যে পরিমাণ টাকা আয় হয়েছিল, পদ্মা সেতু থেকে প্রথম মাসেই অনেক বেশি টাকা আয় হয়েছে।
যানবাহন চলাচলেও পদ্মা সেতু রেকর্ড গড়েছে। প্রথমদিনেই এ যাবত সর্বোচ্চ ৫১ হাজার ৩১৬টি যানবাহন পদ্মা সেতুর উপর দিয়ে পারাপার হয়।
এর মধ্যে ৭৫ শতাংশই ছিল মোটরসাইকেল। কিন্তু মোটরসাইকেল দুর্ঘটনার পর সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধ করে দেয়া হয়। এতে টোল আদায় কমে যায়। পরদিন ২৭ জুন যানবাহন চলাচলের সংখ্যা ২৩ হাজারের কাছাকাছি নেমে আসে। মোটরসাইকেল বন্ধ থাকলেও ঈদুল আজহার পরদিন ১১ জুলাই সর্বাধিক ৩২ হাজার ৪৪৬টি যানবাহন পদ্মা সেতু হয়ে যাতায়াত করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়