রনির সঙ্গে সংহতি : জাফরুল্লাহ চৌধুরীর স্টেশনে ঢুকতে বাধা

আগের সংবাদ

ডি-৮ এ ‘সুযোগ’ হাতছাড়া! : আসছেন না ইরান-পাকিস্তানসহ বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রী, আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পরের সংবাদ

ডি-৮ সিসিআই বিজনেস ফোরাম এন্ড এক্সপো শুরু আজ

প্রকাশিত: জুলাই ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ডি-৮ চেম্বারস অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ (ডি-৮ সিসিআই) প্রতিষ্ঠার রজতজয়ন্তী উদযাপন উপলক্ষে আজ ২৬ ও ২৭ জুলাই ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘ডি-৮ সিসিআই বিজনেস ফোরাম এন্ড এক্সপো-২০২২’ শুরু হচ্ছে। এবারের ফোরামে বাংলাদেশসহ অন্য সদস্য দেশগুলোর মধ্যকার ভ্যালু চেইনের ৬টি এবং ভ্যালু চেইন ইন্টিগ্রেশনের ১৩টি বৃহৎ ক্ষেত্রের সম্ভাবনা নিয়ে আলোচনা করা হবে। গতকাল সোমবার দুপুরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়। ডি-৮ সিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম অনুষ্ঠান সূচি, আসন্ন আয়োজন থেকে প্রত্যাশা নিয়ে আলোচনা করেন। এতে আরো উপস্থিত ছিলেন ডি-৮ সিসিআইর সেক্রেটারি জেনারেল আশরাফুল হক চৌধুরী এবং এফবিসিসিআই পরিচালক সুজীব রঞ্জন দাশ।
এই বছরের ফোরামে বাংলাদেশ ও অন্য ৭টি সদস্য দেশ মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান এবং তুরস্কের মধ্যকার ‘ভ্যালু চেইন’-এর বৃহৎ পরিসরের ৬টি ক্ষেত্রের সম্ভাবনা নিয়ে আলোচনা করা হবে। ক্ষেত্রগুলো হলো- পণ্যসামগ্রী খনিজ ও শক্তি; শ্রমনির্ভর পণ্য-বস্ত্র, পোশাক, হালকা প্রকৌশল ও চামড়াজাত পণ্য; শ্রমনির্ভর সেবা- পরিবহন, কৃষি, স্বাস্থ্যসেবা ও মানবসম্পদ উন্নয়ন; অঞ্চলভিত্তিক প্রক্রিয়াকরণ-কৃষি, জলজসম্পদ, পশুসম্পদ; জ্ঞানভিত্তিক পণ্য ইলেকট্রনিক্স উপাদান, সেমিকন, সাইবার নিরাপত্তা সরঞ্জাম উপাদান, লজিস্টিকস ও পরিবহন সরঞ্জাম এবং জ্ঞানভিত্তিক সেবা- আইসিটিতে পেশাদার সেবা, অর্থনৈতিক খাতে প্রযুক্তি সক্ষম করা, ৪১আর, রোবোটিক্স, কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই, আইওটি, সাইবার সিকিউরিটিজ, দক্ষতা, গবেষণা ও উন্নয়ন।
এছাড়াও ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ডেটা অ্যানালিটিক্স, কাজের ভবিষ্যৎ এবং প্রয়োগভিত্তিক দক্ষতা ইত্যাদির মধ্যে ডি-৮ এর অংশীদারিত্ব নিয়েও ফোরামে আলোচনা করা হবে। ভ্যালু চেইন ইন্টিগ্রেশনে আলোচ্য ক্ষেত্র হিসেবে আরো থাকবে হালাল অর্থনীতি, ব্লæ ইকোনমি, সাইবার নিরাপত্তা, রোবোটিক্স, স্টার্টআপ ইকোসিস্টেম, যুব-নারী ক্ষমতায়ন ও এমএসএমই, এডটেক, এপ্রিটেক, হেলথটেক পণ্যের মান ও সমন্বয়, ক্রস কারেন্সি সোয়াপ, বার্টার সিস্টেম এবং ব্লক চেইন।
অনুষ্ঠানে জানানো হয়, প্রথম দিন সাধারণ পরিষদে সম্ভাব্য রোডম্যাপ ও এর কৌশলগুলো নিয়ে আলোচনা এবং দ্বিতীয় দিন ডি-৮ মিনিস্ট্রিয়াল পর্যায়ে তা উপস্থাপন করা হবে। পরে সংশ্লিষ্ট দেশগুলোর বাণিজ্য মন্ত্রণালয়ে এ সংক্রান্ত প্রস্তাব দেয়া হবে। দুদিনব্যাপী অনুষ্ঠিতব্য এই আয়োজনে অংশ নিতে যাওয়া চেম্বারস অব কমার্সের সভাপতি, প্রতিনিধি দল, গণ্যমান্য ব্যক্তি এবং ব্যবসায়ী নেতারা অংশগ্রহণ করবেন। প্রধান অতিথি থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী এবং ডি-৮ মিনিস্ট্রিয়াল এর চেয়ারম্যান এ কে আব্দুল মোমেন।
এছাড়াও বিশেষ অতিথি থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং ডি-৮ এর সেক্রেটারি জেনারেল রাষ্ট্রদূত ইসিয়াকা আব্দুল কাদির ইমাম।
এক্সপো প্রসঙ্গে শেখ ফজলে ফাহিম বলেন, ডি-৮ সিসিআই বিজনেস ফোরাম এন্ড এক্সপো ২০২২, ডি-৮ সদস্য দেশগুলোর শীর্ষ ব্যবসা ও বাণিজ্য সংগঠনগুলোর মধ্যকার ভ্যালু চেইন ইন্টিগ্রেশন প্রতিপাদ্যের ওপর বিশেষ জোর দেবে। বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারির মতো সাম্প্রতিক ঘটনাবলি মুদ্রাস্ফীতিমূলক চাপ, সাপ্লাই চেইনে বিঘœতা এবং নিশ্চলতাস্ফীতির জন্য দায়ী। আর তাই বাণিজ্য, বিনিয়োগ এবং অর্থনৈতিক টেকসই নিশ্চিতে ডি-৮-এর সদস্য দেশগুলোর ভ্যালু চেইন ইন্টিগ্রেশন নিয়ে আলোচনার এখনই সময়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়