বেপরোয়া গতির বাস উল্টে আহত ২০ : পোশাক শ্রমিকের হাত বিচ্ছিন্ন

আগের সংবাদ

বিদ্যুৎ সংকটে বিপাকে কৃষক : উত্তরাঞ্চলে পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় জমি শুকিয়ে গেছে > লোডশেডিংয়ের কারণে সেচ ব্যবস্থা বিঘ্নিত > ফসল বোনা অনিশ্চিত

পরের সংবাদ

প্রতিযোগিতায় অ্যাপল ও টিকটক

প্রকাশিত: জুলাই ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্ট অ্যাপল ও ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকের মধ্যে চলমান প্রতিযোগিতার কারণে চলতি বছর সামাজিক যোগাযোগমাধ্যমের মুনাফায় শ্লথগতির শঙ্কা প্রকাশ করেছেন গবেষক ও বিশ্লেষকরা। প্রতিযোগিতার কারণে বিজ্ঞাপনের বাজারও প্রভাবিত হয়েছে। ফলে দ্বিতীয় প্রান্তিকে অর্থনৈতিক দুরবস্থা আরো বাড়তে পারে। ২০২১ সালে যুক্তরাষ্ট্রের বাজারে বিজ্ঞাপন বিক্রির হার ৩৬ শতাংশ বেড়ে ৫ হাজার ৮০০ কোটি ডলারে পৌঁছায়। কেননা সে সময় কভিড-১৯ মহামারীর ধাক্কা কাটিয়ে উঠতে ও অনলাইনে গ্রাহকদের কাছে সেবা পৌঁছে দিতে বিভিন্ন প্রতিষ্ঠান মার্কেটিং বা প্রচারণা ব্যয় বাড়িয়েছিল-
মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ গত মাসে কর্মীদের জানিয়েছিলেন, প্রতিষ্ঠানটি তাদের নিয়োগ কার্যক্রম শিথিল করছে। পাশাপাশি এ পরিস্থিতি দৃশ্যমান ইতিহাসের মধ্যে সবচেয়ে নেতিবাচক বলেও উল্লেখ করেন। স্ন্যাপচ্যাটের মালিকানা প্রতিষ্ঠান স্ন্যাপ ইনকরপোরেশন জানায়, অর্থনীতির ক্রমবর্ধমান দুর্দশার কারণে প্রতিষ্ঠানটি প্রান্তিকের হিসেবে যে মুনাফা অর্জনের পূর্বাভাস দিয়েছিল সেটি থেকে ছিটকে যাবে।
মিডিয়া ইন্টেলিজেনস ফার্ম ম্যাগনার তথ্যানুযায়ী, বিশ্বে বিজ্ঞাপনের জায়গা বিক্রির মাধ্যমে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর আয় ১১ শতাংশ বাড়বে। যেখানে আগে ১৮ শতাংশের পূর্বাভাস দেয়া হয়েছিল। ২০২১ সালের পর গবেষকরা এ খাতে শ্লথগতির বিষয়ে পূর্বাভাস দিয়েছিলেন।
বারক্লেইসের একজন গবেষক চলতি মাসে প্রকাশিত এক রিসার্চ নোটে জানান, প্রচলিত শর্ট ভিডিও অ্যাপ টিকটক ও যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের মধ্যে বর্তমানে তুমুল প্রতিযোগিতা চলছে। যে কারণে বিনিয়োগকারীরাও বর্তমানে দ্বিধার মধ্যে রয়েছে। গত বছর আইফোনে প্রাইভেসি বা ব্যক্তিগত নিরাপত্তা বিষয়ে নতুন ফিচার যুক্ত করেছে অ্যাপল। এর মাধ্যমে ব্যবহারকারীরা অ্যাপ ট্র্যাকিংসহ বিভিন্ন বিষয় নিয়ন্ত্রণ করতে পারবে। এতে মেটা ও স্ন্যাপচ্যাটের মতো প্রতিষ্ঠান ব্যবহারকারীদের পছন্দ অনুসরণের মাধ্যমে তাদের বিজ্ঞাপন দেখানো সুযোগ হারায়।
বারক্লেইসের তথ্যানুযায়ী, অ্যাপলের নিজস্ব বিজ্ঞাপন ব্যবসা চলতি বছর ৩৬ শতাংশ বেড়ে ৬৯০ কোটি ডলারে পৌঁছাবে। যেখানে মূলত ডেভেলপাররা অ্যাপস্টোরে তাদের অ্যাপের প্রমোশনে অর্থ দেয়।
মোবাইল অ্যাপ মার্কেটিং এজেন্সির চিফ অপারেটিং অফিসার লায়োর এল্ডান উবার ও রেডিটের মতো প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছেন। তিনি জানান, গ্রাহকরা বর্তমানে অ্যাপলের বিজ্ঞাপনে দুই থেকে তিন গুণ বেশি ব্যয় করছে। মূলত অ্যাপলের নতুন নিরাপত্তা ফিচারের কারণে অন্যান্য প্লাটফর্মের বিজ্ঞাপন অনেকটাই পিছিয়ে গেছে। নিরাপত্তা ফিচারে পরিবর্তন আনার পর অ্যাপলের সার্চ অ্যাডে ব্যয় হার অভাবনীয় হারে বেড়েছে। ফেসবুক ও ইউটিউবের মতো সোশ্যাল মিডিয়া জায়ান্ট না হলেও টিকটকের বিজ্ঞাপন আয় ২০০ শতাংশ বেড়ে ১ হাজার ২০০ কোটি ডলারের ব্যবসায় পরিণত হবে বলে বারক্লেইস সূত্রে জানা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়