বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

১১ বছরের গৃহযুদ্ধে সিরিয়ায় নিহত ৩ লাখের বেশি

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গৃহযুদ্ধ ও সংঘাতের শিকার হয়ে ২০১১ সালের মার্চ থেকে এ পর্যন্ত সিরিয়ায় ৩ লাখ ৬ হাজারেরও বেশি বেসামরিক মানুষের মৃত্যু হয়েছে। গত এক যুগে বিশ্বের বিভিন্ন প্রান্তে গৃহযুদ্ধ-সংঘাতে নিহতের হিসাবে সিরিয়ায় এ সংখ্যাটি সর্বোচ্চ। জাতিসংঘের মানবাধিকার কমিশন সিরিয়ার গৃহযুদ্ধ পরিস্থিতি নিয়ে সম্প্রতি একটি নতুন প্রতিবেদন প্রকাশ করেছে। গতকাল মঙ্গলবার এ উপলক্ষে সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় কমিশনের প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। মানবাধিকার কমিশনের প্রধান মিশেলে ব্যাশেলেট সেই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন। খবর রয়টার্স।
প্রেসিডেন্ট বাশার আল আসাদের পদত্যাগের দাবিতে ২০১১ সালের মার্চ মাসে শান্তিপূর্ণ বিক্ষোভ শুরু হয় সিরিয়ায় কিন্তু অল্প সময়ের মধ্যেই সেই বিক্ষোভ সশস্ত্র রূপ নেয়। ২০১৪ সালে সেপথ ধরেই প্রতিষ্ঠিত হয় আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী আইএস। সংবাদ সম্মেলনে মিশেলে ব্যাশেলেট বলেন, সংঘাতের তীব্রতা কত ভয়াবহ ও প্রাণঘাতী হতে পারে, তার প্রমাণ এই প্রতিবেদন।
সিরিয়ায় গত প্রায় এক যুগের গৃহযুদ্ধ ও সংঘাতে যত মৃত্যু হয়েছে, তাকে দুভাগে ভাগ করা যেতে পারে, ১. যারা অস্ত্রের আঘাতে সরাসরি নিহত হয়েছেন এবং ২. যারা সংঘাতের কারণে খাদ্য-পানির সংকট ও অন্যান্য মানবিক বিপর্যয়ের শিকার হয়ে মারা গেছেন। এই প্রতিবেদনে কেবল নিহতের সংখ্যাই উল্লেখ করা হয়েছে। জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়, এই নিহতদের প্রায় সবাই সংঘর্ষ, গুপ্ত হামলা, গণহত্যা ও স্থল মাইন বিস্ফোরণের শিকার হয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়