বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

শ্রীলঙ্কায় ‘জরুরি সেবা’ ছাড়া জ্বালানি সরবরাহ বন্ধ হলো

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জ্বালানির তীব্র ঘাটতি মেটানোর মরিয়া চেষ্টার অংশ হিসেবে শ্রীলঙ্কা গতকাল মঙ্গলবার থেকে আগামী দুই সপ্তাহ স্কুল বন্ধ রাখবে এবং কেবল স্বাস্থ্য, ট্রেন ও বাসের মতো জরুরি বলে বিবেচিত সেবাগুলোতেই জ্বালানি সরবরাহে অনুমতি দেবে বলে জানিয়েছেন দেশটির এক মন্ত্রী। স্বাধীনতার পর সবচেয়ে মারাত্মক অর্থনৈতিক সংকটে ভুগতে থাকা শ্রীলঙ্কার বিদেশি মুদ্রার রিজার্ভ এখন সর্বনি¤œ পর্যায়ে নেমেছে। সোয়া দুই কোটি জনসংখ্যার দেশটি খাদ্য, ওষুধ ও জ্বালানির মতো গুরুত্বপূর্ণ পণ্য আমদানির ব্যয় পরিশোধে হিমশিম খাচ্ছে।
গার্মেন্টসের মতো যেসব খাত ডলার আয় করে তাদের হাতে কেবল এক সপ্তাহ থেকে ১০ দিনের মতো জ্বালানি আছে; স্বাভাবিক যে চাহিদা তা পূরণ করতে গেলে দেশটির কাছে থাকা মজুত এক সপ্তাহেরও কম সময়ে ফুরিয়ে যাবে বলে বার্তা সংস্থা রয়টার্সের হিসাবে দেখা গেছে। পরিস্থিতি সামলাতে সরকার মঙ্গলবার থেকে ১০ জুলাই পর্যন্ত কেবল বাস, ট্রেন, চিকিৎসাসেবা সংশ্লিষ্ট কর্মকাণ্ড ও যেসব গাড়িতে খাদ্য পরিবহন হয় সেগুলোতে জ্বালানি দেয়া হবে বলে সাংবাদিকদের জানিয়েছেন মন্ত্রিপরিষদের মুখপাত্র বান্দুলা গুনাবর্ধনে। আন্তঃপ্রাদেশিক বাসসেবা সীমিত হবে, শহর এলাকাগুলোর স্কুল বন্ধ থাকবে, পাশাপাশি সবাইকে বাড়ি থেকে কাজ করার (ওয়ার্ক ফ্রম হোম) আহ্বান জানানো হচ্ছে, বলেন তিনি।
অর্থনৈতিক সংকট কাটাতে সম্ভাব্য একটি বেইল আউট নিয়ে শ্রীলঙ্কার সরকার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএ্মএফ) সঙ্গে আলোচনা চালিয়ে গেলেও দেশটির অনেকেই বেইল আউটের অর্থছাড় পর্যন্ত অপেক্ষা করতে পারছে না এবং পাসপোর্টের চাহিদা হু হু করে বাড়ছে। লঙ্কান নৌবাহিনীর এক মুখপাত্র জানান, তারা গত সোমবার দেশটির পূর্ব উপকূলের কাছ থেকে ৫৪ ব্যক্তিকে আটক করে, যারা নৌকায় করে দেশ ছাড়তে চেয়েছিলেন। গত সপ্তাহেও এরকম ৩৫ নৌকাযাত্রীকে ধরা হয়েছিল। গত মাসে সরকারপন্থি ও বিরোধী বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের পর দেশজড়ে সহিংসতা ছড়িয়ে পড়ে ৯ জনের মৃত্যু ও তিন শতাধিক আহত হলে দেশটির প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের বড় ভাই মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান। এরপর রনিল বিক্রমাসিংহে দেশটির প্রধানমন্ত্রী হন।
শ্রীলঙ্কার সরকারের মজুতে ৯ হাজার টনের মতো ডিজেল ও ৬ হাজার টন পেট্রল আছে বলে রবিবার জানিয়েছিলেন দেশটির বিদ্যুৎমন্ত্রী। নতুন চালান কবে আসবে, তার কোনো ঠিকঠিকানা নেই। ভারতীয় অয়েল করপোরেশনের (আইওসি) শাখা লঙ্কা আইওসি রয়টার্সকে বলেছে, তাদের কাছে এখন ২২ হাজার টন ডিজেল ও সাড়ে ৭ হাজার টন পেট্রল আছে। ১৩ জুলাইয়ের কাছাকাছি সময়ে পেট্রল ও ডিজেল মিলিয়ে ৩০ হাজার টনের আরেকটি চালান পাওয়ারও প্রত্যাশা করছে তারা। কেবল পরিবহন সংক্রান্ত চাহিদা মেটাতেই দেশটির প্রতিদিন প্রায় ৫ হাজার টন ডিজেল ও তিন হাজার টন পেট্রল লাগে বলে জানিয়েছেন লঙ্কা আইওসির প্রধান মনোজ গুপ্ত।
৩০০ কোটি ডলারের বেইলআউট প্যাকেজ নিয়ে কথা বলতে আইএমএফের একটি দল এখন শ্রীলঙ্কা সফর করছে। গত বৃহস্পতিবার ওই সফর শেষ হওয়ার আগে কর্মকর্তা পর্যায়ে এক ধরনের সমঝোতা হবে বলে দ্বীপদেশটি আশা করলেও তাৎক্ষণিকভাবে অর্থ পাওয়ার সম্ভাবনা কম। দেশটি এখন পর্যন্ত ভারতের কাছ থেকে প্রায় ৪০০ কোটি ডলারের আর্থিক সহায়তা পেয়েছে। আর্থিক ব্যবস্থাপনায় কৌশলগত সহায়তা দিতে যুক্তরাষ্ট্রও রাজি হয়েছে বলে গত সোমবার জানায় শ্রীলঙ্কার সরকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়