বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

লৌহজংয়ের শিমুলিয়া ঘাট : অলস সময় পার করছেন লঞ্চ সি বোট ও হোটেল ব্যবসায়ীরা

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

তাজুল ইসলাম রাকিব, লৌহজং (মুন্সীগঞ্জ) থেকে : লৌহজংয়ের শিমুলিয়া ঘাট এখন আর আগের মতো জমজমাট নেই। ঘাটসংলগ্ন হোটেলগুলোর রমরমা ব্যবসা বন্ধের উপক্রম হয়েছে। দক্ষিণাঞ্চলের পদ্মা নদীর ইলিশভোজী যাত্রীদের দামি দামি রংবেরংয়ের গাড়ি নিয়ে হেঁকে আসতে দেখা যায় না। হোটেল ও রেস্টুরেন্টের চঞ্চল কর্মচারীরা যেন এখন মূর্তির মতোই দণ্ডায়মান। পরিবারের কথা ভেবে ওরাও শঙ্কিত হয়ে পড়েছেন।
চা পান ও রুটিসহ বিভিন্ন খাদ্যদ্রব্য এবং নানা পণ্য দোকানে কিংবা ফেরি অথবা লঞ্চে ঘুরে বিক্রি করা ভাসমান ব?্যবসায়ীরা ইতোমধ্যে অর্ধাহারে-অনাহারে মানবেতর জীবনযাপন করছেন। পদ্মা নদী পারাপারে লঞ্চ, ট্রলার ও সি বোটে পর্যাপ্ত যাত্রী মিলছে না। ফেরিতেও নেই কাক্সিক্ষত যাত্রী বা পরিবহন। শিমুলিয়া ঘাট বর্তমানে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। শিমুলিয়া ঘাটে কোলাহলরত এসব সহস্রাধিক কর্মচারীও এখন বেকার হওয়ার উপক্রম হয়েছেন।
মঙ্গলবার সকালে সরজমিন শিমুলিয়া ফেরিঘাটে গেলে কথা হয় রুমাল চিরুনি ও বাচ্চাদের খেলনা বিক্রেতা জলিলের সঙ্গে (৩৫)। তিনি জানান, ‘পদ্মা সেতু উদ্বোধনের আগে টুকটাক ব?্যবসায় আল্লাহ ভালোই রাখছিলেন। উদ্বোধনের পর ফেরিঘাটে যাত্রী খুবই কম। আমাগো সংসার চালানো দায় অইয়া পড়ছে। কই যামু, কি কইরা খামু’।
ফেরি ও লঞ্চে ঘুরে ঘুরে ডিম বিক্রি করা হাতেম (২৭) জানান, ‘বেবাক ডিম ঝুড়িতেই রইয়া গেছে। কার কাছে বেচুম! সংসার চালামু কেমনে’। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন হকাররা। সি বোট চালক রোমান মিয়া বলেন, ‘আমাদের কী হবে জানি না। বৌ, পোলাপান নিয়া কীভাবে বাঁচমু তা ও জানি না। যাত্রী নাই তাই রুজি নাই।’ লঞ্চের কেরানি মো. আওলাদ হোসেন বলেন, ‘শিমুলিয়া ঘাটে ছোট-বড় ৮৭টি লঞ্চ রয়েছে। প্রতিটি লঞ্চে ১০-১৫ জন করে কাজ করেন। এখন অধিকাংশ লোক বেকার হয়ে পড়েছেন। পদ্মা সেতু উদ্বোধনে আমরা খুশি তবে সরকার আমাদের জন্য অন্য কোনো ব্যবস্থা করে দিলে আমরা বৌ, পোলাপান নিয়ে বাঁচতে পারব।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়