বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

যুক্তরাষ্ট্রে মেক্সিকো সীমান্তে ট্রাকে ৪৬ লাশ উদ্ধার

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের মেক্সিকো সীমান্তে পরিত্যক্ত একটি ট্রাকের ভেতরে প্রায় অর্ধশত মানুষের লাশ পাওয়া গেছে। সান অ্যান্টোনিও শহরে পাওয়া মৃত এই ব্যক্তিদের সবাই অবৈধ অভিবাসী বলে ধারণা করা হচ্ছে। গত সোমবার রাতে সান অ্যান্টোনিও শহরের উপকণ্ঠে রেললাইনের কাছে আবদ্ধ ওই ট্রাকটি পাওয়া যায় বলে জানায় বিবিসি ও রয়টার্স।
যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এই শহরটি মেক্সিকো সীমান্ত থেকে আড়াইশ কিলোমিটারের মধ্যে। ওই অঞ্চলে এখন তীব্র তাপদাহ চলছে। গত সোমবারও সেখানে তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াসে উঠে যায়।
স্থানীয় কাউন্সিল সদস্য আদ্রিয়ানো রোচা গার্সিয়াকে উদ্ধৃত করে সিএনএন জানায়, মৃত ব্যক্তির সংখ্যা ৪৪। তবে বিবিসি ও রয়টার্সের প্রতিবেদনে মৃতের সংখ্যা ৪৬ উল্লেখ করা হয়। রোচা গার্সিয়া সিএনএনকে বলেন, ওই ট্রাক থেকে চারটি শিশুসহ আরো ১৬ জনকে অসুস্থ অবস্থায় উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। যদিও ট্রাকটির চালককে খুঁজে পাওয়া যায়নি। তাকে পুলিশ খুঁজছে বলে জানায় নিউ ইয়র্ক টাইমস। কীভাবে এত মানুষের মৃত্যু হলো, তা এখনো নিশ্চিত করতে পারেনি পুলিশ। মৃতদের জাতীয়তাও নিশ্চিত হওয়া যায়নি। মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলে এবরার্দ বিবিসিকে বলেন, ঘটনাস্থলে প্রতিনিধি পাঠিয়েছেন তারা। এই মৃত্যুর জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নীতিকে দায়ী করেন টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবোট।
রিপাবলিকান পার্টির এই নেতা বলেন, সীমান্ত উন্মুক্ত রাখার যে নীতি নিয়ে বাইডেন চলছেন, তারই ফল এই মৃত্যু। মেক্সিকো সীমান্ত দিয়ে অভিবাসীদের ঢুকে পড়া যুক্তরাষ্ট্রের বহুদিনের আলোচিত একটি বিষয়। গত বছর ওই সীমান্ত দিয়ে রেকর্ডসংখ্যক অবৈধ অভিবাসী যুক্তরাষ্ট্রে ঢুকেছিল। এদের অনেকে ঢুকেছিল মারাত্মক ঝুঁকি নিয়ে প্রাণ বাজি রেখে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়