বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

পদ্মা সেতু দিয়ে পণ্য পরিবহন : স্বস্তির নিঃশ্বাস ফেলছেন দক্ষিণ পশ্চিমাঞ্চলের ব্যবসায়ীরা > দূরত্ব-সময়ের সঙ্গে ভাড়াও কমেছে

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পদ্মা সেতুর সুফল পেতে শুরু করেছে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ। পদ্মা সেতু হয়ে পণ্য পরিবহনে স্বস্তিতে নিঃশ্বাস ফেলছেন পণ্যবাহী যানবাহনের চালক ও ব্যবসায়ীরা। এই অঞ্চলের যে কোনো জেলা থেকে পণ্য নিয়ে ঢাকায় আসা-যাওয়ায় সময় কমেছে কমপক্ষে ১২ ঘণ্টা। একই সঙ্গে দূরত্ব ও সময় কমে যাওয়ায় যানবাহনের ভাড়াও কমেছে।
পদ্মা সেতু চালু হওয়ায় বরিশাল, খুলনা, পটুয়াখালী, ঝালকাঠি, যশোর, সাতক্ষীরা, ফরিদপুর, বাগেরহাটসহ ২১ জেলার ব্যবসায়ীরাও এখন স্বস্তির নিঃশ্বাস ফেলছেন। বরিশাল থেকে সাড়ে ৩ ঘণ্টায়, ঝালকাঠি থেকে ৪ ঘণ্টায়, খুলনা থেকে সাড়ে ৪ ঘণ্টায়, ফরিদপুর থেকে ২ ঘণ্টায় যানবাহনগুলো পণ্য নিয়ে ঢাকায় পৌঁছে যাচ্ছে। ট্রাকচালক মোতালেব হোসেন পদ্মা সেতুর সুফল তুলে ধরে বলেন, সোমবার সন্ধ্যা ৬টার দিকে তিনি ঝালকাঠি থেকে কাঁচামাল নিয়ে রওয়ানা হয়ে রাত সোয়া ১০টায় যাত্রাবাড়িতে পৌঁছেছেন। অথচ পদ্মা সেতু চালু হওয়ার আগে ঘণ্টার পর ঘণ্টা, দিনের পর দিন তাকে ফেরিঘাটে সময় কাটাতে হয়েছে। এখন কমপক্ষে ১২ ঘণ্টা সময় কমেছে। দক্ষিণাঞ্চলের সব জেলা থেকে আগে সড়কপথে পণ্য ঢাকায় পাঠানো হতো না। কিন্তু পদ্মা সেতু চালু হওয়ার সঙ্গে সঙ্গে ব্যবসায়ীরা অল্প সময়ে ঢাকায় পণ্য আনা-নেয়া করতে শুরু করেছেন। অল্প দূরত্ব হলেও ফরিদপুর থেকে পেঁয়াজসহ বিভিন্ন মালামাল নিয়ে ঢাকায় আসতে ফেরিঘাটে কয়েকদিনও লেগেছে। কিন্তু এখন ২ থেকে আড়াই ঘণ্টার মধ্যেই পেঁয়াজের ট্রাক পৌঁছে যাচ্ছে। ট্রাকের ভাড়াও অর্ধেকের কাছাকাছি নেমে এসেছে।
ঢাকার কারওয়ান বাজার থেকে আনারস নিয়ে অল্প সময়ে খুলনায় পৌঁছেছেন ট্রাকচালক হোসেন। তিনি জানান, পদ্মা সেতুর ওপর দিয়ে পণ্য নিয়ে আসা-যাওয়ায় সময় অনেক কম লাগছে। পথে নেই কোনো ভোগান্তি। আগে সকাল ৬টায় কাঁচামাল নিয়ে খুলনা থেকে রওয়ানা হলে রাত ১০টায় যাত্রাবাড়ী অথবা কারওয়ান বাজার পৌঁছাতো। এখন মাত্র চার ঘণ্টায় ঢাকায় পৌঁছানো সম্ভব হচ্ছে।
এদিকে ব্যবসায়ীরা জানান, সময় ও দূরত্ব কমে যাওয়ায় ট্রাক ভাড়া ২ হাজার থেকে ৫ হাজার টাকা পর্যন্ত কমেছে। ব্যবসায়ী লিয়াকত জানিয়েছেন, আগে খুলনা থেকে কারওয়ান বাজারে যেতে ১৫ হাজার টাকা ভাড়া দিতে হতো। এখন ১০ থেকে ১১ হাজার টাকায় মালামাল পাঠানো সম্ভব হচ্ছে। ফলের ট্রাক আগে ২০ হাজার টাকার কমে ঢাকা থেকে খুলনায় আসতো না, এখন ১৫ হাজার টাকায়ও আসছে। উপরন্তু এখন পথে আর কোনো ভোগান্তি পোহাতে হচ্ছে না।
বরিশালের ব্যবসায়ী সাইদুর রহমান জানান, ট্রাক ভাড়া, দূরত্ব ও সময় কমে যাওয়ার কারণে এবার কুরবানির ঈদের আগে দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা থেকে ঢাকার হাটগুলোতে কুরবানির পশুর আমদানি বাড়বে। আগে ফেরিঘাটের ভোগান্তির কারণে এই এলাকার পশু ব্যবসায়ীরা ঢাকার বাজারে যেত না। কিন্তু এবার তারা ঢাকার বাজার ধরার প্রস্তুতি নিচ্ছে।
তিনি বলেন, পেয়ারা উৎপাদনে বরিশালের সুখ্যাতি আছে। আর কয়েকদিন পরেই পেয়ারার মৌসুম শুরু হবে। আগে লঞ্চে পেয়ারা পাঠাতে অনেক সময় লাগতো। গাছ থেকে তোলার দুই দিনের মাথায় ঢাকায় পৌঁছতো। এবার চাষিরা অল্প সময়ের মধ্যেই পেয়ারা ঢাকার বাজারে পাঠাতে পারবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়