বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

জাবিতে ৮ম জাতীয় গণিত অলিম্পিয়াড শুক্রবার

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

নুর হাছান নাঈম, জাবি প্রতিনিধি : ‘গণিতের মাঝে বিজ্ঞানের বাস, গণিতে করি মেধার বিকাশ’ শিরোনামে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আয়োজিত হতে যাচ্ছে ‘৮ম জেইউএসসি জাতীয় গণিত অলিম্পিয়াড- ২০২২’। আগামী শুক্রবার জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাবের আয়োজনে অনুষ্ঠিত হবে এই অলিম্পিয়াড। লিখিত বক্তব্যে সাইন্স ক্লাবের দপ্তর সম্পাদক এবং অলিম্পিয়াডের কনভেনর শাকিল ইসলাম বলেন, এবারের অলিম্পিয়াডে দেড় শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির প্রায় ৫ হাজারের বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এক ঘণ্টাব্যাপী এ পরীক্ষায় প্রত্যেক শিক্ষার্থীকে ২০টি বহুনির্বাচনী প্রশ্ন (নিজ পাঠ্যক্রম) এবং ৬টি গাণিতিক সমস্যা সমাধান করতে হবে। প্রতিটি বহুনির্বাচনী প্রশ্নোত্তরের মান ১ এবং প্রতিটি গাণিতিক সমস্যা সমাধানের মান ৫ ভিত্তিতে মোট ৫০ নম্বরের পরীক্ষা হবে। শিক্ষার্থীদের জন্য বাংলা ও ইংরেজি উভয় ভার্সনের প্রশ্ন থাকবে এবং মেধার ভিত্তিতে প্রতি শ্রেণি থেকে ৫ জন বিজয়ীকে পুরস্কৃত করা হবে।

অলিম্পিয়াডে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এমপি। বিশেষ অতিথি থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, ট্রেজারার অধ্যাপক রাশেদা আখতার, জাবি সায়েন্স ক্লাবের প্রধান উপদেষ্টা ও পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবীরসহ অন্যান্য উপদেষ্টারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়