বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

জর্ডান বন্দরে ক্লোরিন বিষক্রিয়ায় ১২ মৃত্যু অসুস্থ ২৫১

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জর্ডানের আকাবা বন্দরে একটি স্টোরেজ ট্যাংক থেকে ক্লোরিন গ্যাস ছড়িয়ে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে এবং ২৫১ জন অসুস্থ হয়ে পড়েছেন। গত সোমবার দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম ও কর্মকর্তারা এ খবর জানায়। কর্মকর্তারা জানান, জিবুতিতে রপ্তানির জন্য ২৫ টন ক্লোরিন গ্যাস ভরা একটি ট্যাংক জাহাজে ওঠানোর সময় পড়ে গেলে সেখান থেকে গ্যাস লিক করে।
বার্তা সংস্থা রয়টার্স জানায়, জর্ডানের রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের টুইটার পেইজে পোস্ট করা একটি ভিডিওতে একটি স্টোরেজ ট্যাংককে কপিকল থেকে জাহাজের ডেকে আছড়ে পড়তে দেখা যায়, পড়ার পর সেখান থেকে হলুদ রঙের গ্যাস বের হতে থাকে আর লোকজন দৌড়ে পালাতে থাকে। জর্ডানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, গতকাল মঙ্গলবার বেশ কিছু লোককে হাসপাতালে পাঠাতে হয়েছে।
জীবাণুনাশক হিসেবে ও পানি বিশুদ্ধ করতে ক্লোরিন গ্র্যাস ব্যাপকভাবে ব্যবহার করা হয় কিন্তু শ্বাসের সঙ্গে শরীরে প্রবেশ করলে গ্যাসটি হাইড্রোক্লোরিক এসিডে পরিণত হয়; এতে শরীরের ভেতরের অংশ পুড়ে যেতে পারে এবং ফুসফুসে পানি জমে যেতে পারে বলে জানান বিশেষজ্ঞরা।
সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, গুদামজাত শস্যে কোনো দূষণ ঘটেছে কিনা তা পরীক্ষার জন্য আকাবার খাদ্যশস্যের সাইলোগুলোতে কাজ বন্ধ রাখা হয়েছে, তবে বন্দর থেকে জাহাজ চলাচল অব্যাহত আছে। ঘটনার সময় বন্দরের কোনো জাহাজ থেকে শস্য নামানো হচ্ছিল না বলে নিশ্চিত করেছেন তারা।
দীর্ঘদিন ধরেই প্রতিবেশী ইরাকের আমদানি-রপ্তানির জন্য একটি গুরুত্বপূর্ণ ট্র্যানজিট রুট হিসেবে জর্ডানের লোহিত সাগরের উত্তর প্রান্তের আকাবা বন্দর ব্যবহৃত হয়ে আসছে। জর্ডানের প্রধানমন্ত্রী বিশার আল-খাসাওনেহ আকাবার একটি হাসপাতালে গিয়ে কিছু আহতের অবস্থা দেখেন ও তাদের চিকিৎসার খোঁজখবর নেন বলে রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের খবরে বলা হয়। দেশটির তথ্যমন্ত্রীকে উদ্ধৃত করে টেলিভিশনটি জানায়, ঘটনাটি তদন্ত করে দেখার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়