বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

এমওইউ স্বাক্ষর : দেশেই তৈরি হবে অ্যালুমিনিয়াম ও কপার ইনগট

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : দেশের সবচেয়ে বড় শিল্পজোন মিরসরাইস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ৫০ একর জমির উপরে বাংলাদেশে সর্বপ্রথম অ্যালুমিনিয়াম ইনগট এবং কপার ইনগট তৈরির একটি কারখানা গড়ে তোলা হবে। স্টার এলাইড ভেঞ্চার লি. এবং জাপান মেটাল কোম্পানি লিমিটেডের যৌথ বিনিয়োগে জাপানি মানের এই শিল্পকারখানা গড়ে তোলা হচ্ছে।
গতকাল মঙ্গলবার (২৮ জুন) দুপুরে নগরীর আগ্রাবদস্থ চেম্বার কার্যালয়ের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের চিটাগাং বঙ্গবন্ধু কনফারেন্স হলে উভয় প্রতিষ্ঠানের মধ্যে এ সংক্রান্ত সমঝোতা স্মারক সম্পাদিত হয়। উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশে বেশির ভাগ অ্যালুমিনিয়াম ইনগট এবং কপার ইনগটের চাহিদা মেটানোর জন্য আমদানি করতে হয়। এই বিনিয়োগের মাধ্যমে জাপান থেকে কাঁচামাল আমদানি করে বাংলাদেশে এই পণ্যগুলো তৈরি করা হবে এবং অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে বাজারজাত করা হবে। তাই আমদানি বিকল্পের পাশাপাশি এই বিনিয়োগ রপ্তানির মাধ্যমে দেশের জন্য মূল্যবান বৈদেশিক মুদ্রা আয় করবে।
জাপানি বিনিয়োগকারীরা সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানের পূর্বে চিটাগাং চেম্বার, জেটরো ও জেবিসিসিআইর যৌথ উদ্যোগে স্থাপিত সিসিসিআই-জাপান ডেস্ক পরিদর্শন করেন। এছাড়া চিটাগাং চেম্বারের উদ্যোগ বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই) বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনার ওপর একটি তথ্যচিত্র উপস্থাপন করে। অনুষ্ঠানে বক্তব্য রাখেন চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম ও জাপান মেটাল কোম্পানি লি.-এর প্রেসিডেন্ট জুন মিজুতানী।
স্টার এলাইড ভেঞ্চার লি.-এর পক্ষে চেয়ারম্যান আব্দুল মাতলুব আহ্মাদ (নিটল নিলয় গ্রুপ), ভাইস চেয়ারম্যান মাহবুবুল আলম (চিটাগাং চেম্বার সভাপতি), পরিচালক নাদের খান (পেডরোলো এনকে লি.) এবং ম্যানেজিং ডাইরেক্টর মো. জাহাঙ্গীর আলমের পক্ষে জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আলমাস শিমুল এবং জাপান মেটাল কোম্পানি লি.-এর পক্ষে প্রেসিডেন্ট জুন মিজুতানী, পরিচালক আনোয়ারজেব চৌধুরী ও পরিচালক মাসাকি ফুকুহারা সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়