টিপু হত্যা মামলা : মুসার স্বীকারোক্তিমূলক জবানবন্দি

আগের সংবাদ

ভিটাহীন সংসার, আকাশ মাথায় : বহু শিক্ষাপ্রতিষ্ঠান এখনো পানির নিচে, সিলেট-সুনামগঞ্জে নতুন করে বাড়ছে পানি

পরের সংবাদ

সদরপুরে অবাধে চলছে রেণু পোনা নিধন

প্রকাশিত: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সদরপুর (ফরিদপুর) প্রতিনিধি : বর্ষার শুরুতেই ফরিদপুরের সদরপুর পদ্মা ও আড়িয়াল খাঁসহ বিভিন্ন নদ-নদীতে ও জলাশয় আড়াআড়ি বাঁধ দিয়ে অবাধে মাছের রেণু পোনা নিধন করছে জেলেরা। ফলে বর্ষা মৌসুমে দেশীয় প্রজাতি মাছের প্রজনন ব্যাপক ক্ষতিগ্রস্ত হচ্ছে। ফলে দিন দিন দেশীয় প্রজাতি মাছ বিলুপ্ত হয়ে যাচ্ছে।
এক কালের ফরিদপুরের মৎস্য ভান্ডার সদরপুর চৈতার কোল ৩২নং কোল, চর ডুবাইল কোল, ছোট কোল, বড় কোল আজ শুকিয়ে যাওয়ার কারণে শুকনো মৌসুমে মাছের প্রজনন হচ্ছে না।
রেণু পোনা ও ৯ ইঞ্চির নিচে ছোট মাছ ধরা নিষেধ থাকলেও তা এখানে মানা হচ্ছে না।
সংশ্লিষ্ট মৎস্য অধিদপ্তর ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ঘটনাটি দেখেও দেখছে না বলে অভিযোগ সাধারণ মানুষের।
সরজমিন আকোটের হাটসংলগ্ন খালে স্লুইসগেট, চর রামনগর, শিমুলতলি বাজার সংলগ্ন হাজীকান্দি খাল, কাটাখালী, লোহারটেক খালে, মুন্সিরচর মরাআড়িয়ালখাঁয়, শয়তানখালী পদ্মার পাড় ঘেসে, নারিকেল বাড়িয়ার বিভিন্ন চরের জলাশয়ে আড়াআড়ি বাঁধ দিয়ে টোনা জাল, চায়না দোয়ারি ও মশারি জাল পেতে ছোট মাছের পোনা অবাধে শিকার করা হচ্ছে।
এ ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তার সঙ্গে কথা হলে তিনি জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে পরামর্শ করে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়