টিপু হত্যা মামলা : মুসার স্বীকারোক্তিমূলক জবানবন্দি

আগের সংবাদ

ভিটাহীন সংসার, আকাশ মাথায় : বহু শিক্ষাপ্রতিষ্ঠান এখনো পানির নিচে, সিলেট-সুনামগঞ্জে নতুন করে বাড়ছে পানি

পরের সংবাদ

সংসদে তথ্যমন্ত্রী : নিন্দুকের মুখে চুনকালি দিয়ে পদ্মা সেতু গড়লেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে বিগত ৭ বছরে ৭ হাজারের ওপর মানুষ পুলিশের গুলিতে মৃত্যুবরণ করেছে। দেশটিতে ২০২২ সালে এ পর্যন্ত প্রায় ২৫০টি গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে। মন্ত্রী বলেন, শুধু মার্কিন যুক্তরাষ্ট্র কেন বিশ্বের অনেক দেশের তুলনায় আমাদের মানবাধিকার পরিস্থিতি অনেক ভালো। বিএনপির পেট্রল বোমা নিক্ষেপ করে শত শত মানুষকে পুড়িয়ে হত্যা করেছে, তাদের মুখে মানবাধিকারের কথা মানায় না।
গতকাল সোমবার জাতীয় সংসদে বাজেটের ওপর সাধারণ আলোচনায় তথ্যমন্ত্রী এ মন্তব্য করেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করছিলেন। তথ্যমন্ত্রী বলেন, আজকের বাংলাদেশ যেভাবে প্রধানমন্ত্রীর নেতৃত্বে এগিয়ে যাচ্ছে তা অভাবনীয়। ২০০৮-০৯ সালের তুলনায় এবারের বাজেট ৮ দশমিক ৭ গুণ বড়। বাজেট বাস্তবায়নের হার ৯৫-৯৭ শতাংশ। আগে যেখানে মাথাপিছু আয় ৬০০ ডলার ছিল এখন তা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৮২৪ ডলারে। দারিদ্র্যের সংখ্যা ছিল ৪১ শতাংশ, যা নেমে এসেছে ২০ শতাংশে। বাংলাদেশ আজ বিশ্বের ৩১তম অর্থনীতির দেশ।
বিএনপি নেতারা বারবার বলেছে এই পদ্মা সেতু আওয়ামী লীগ সরকার কখনো নির্মাণ করতে পারবে না, সে প্রসঙ্গ তুলে তথ্যমন্ত্রী বলেন, তাদের সবার মুখে চুনকালি দিয়ে প্রধানমন্ত্রী পদ্মা সেতু বাস্তবায়ন করলেন। ব্যয় বৃদ্ধি প্রসঙ্গে তিনি জানান, সময়ের ব্যবধানে ডলারের মূল্যমান বেড়ে যাওয়ায় আজকে পদ্মা সেতু ৩ দশমিক ২৫ বিলিয়ন ডলারে সমাপ্ত হয়েছে। ১৯১৫ সালে পদ্মার ওপর হার্ডিজ ব্রিজ নির্মাণ করা হয়, যা শুরু হয়েছিল ১৯১০ সালে। তখন খরচ হয়েছিল ৪ কোটি ৮৫ লাখ রুপি। আজকে যদি সম দৈর্ঘ্যরে হার্ডিজ ব্রিজ তৈরি করতে হতো তাহলে লাগত ৫৮ হাজার কোটি টাকা। মূল্যস্ফীতির বিষয়ে তিনি বলেন, ২০২২ সালে ভারতের মূল্যস্ফীতি ৭.৭৯ শতাংশ, পাকিস্তানে ১৬.৮ শতাংশ, যুক্তরাষ্ট্রে ৮.৬ শতাংশ, যুক্তরাজ্যে ৯.৮ শতাংশ, নেদারল্যান্ডসে ৯.৬ শতাংশ এবং ক্যানাডায় ৬.৮ শতাংশ, আর বাংলাদেশে গত মে মাস পর্যন্ত ৫.৯৯ মুদ্রাস্ফীতি ঘটেছে। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, পদ্মাকে আমরা ছোটবেলা থেকে শুনে এসেছি কৃত্তিনাশা নামে, আসলে প্রমাণ হলো পদ্মা কৃত্তিনাশা নয়, কৃত্তিগড়া।
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, বিএনপি এমন একটা দল যারা স্লোগান দেয় ’৭৫-এর হাতিয়ার গর্জে উঠুক আর একবার। এতে কি প্রমাণ হয় না? তারা বঙ্গবন্ধু হত্যার সঙ্গে যাবতীয় ষড়যন্ত্র করে তাকে হত্যা করেছে। তিনি আরো বলেন, শেখ হাসিনা বাংলাদেশের ক্ষুধা দূর করেছেন। এখন মানুষ না খেয়ে থাকে না। মঙ্গা হয় না। জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙা বলেন, পদ্মা সেতু নিজস্ব অর্থায়নে নির্মাণ করে বিশ্বের কাছে আমাদের সক্ষমতা, মর্যাদা অনেকাংশে বাড়িয়ে দিয়েছে। যারা এ সেতু হবে না বলে সন্দেহ প্রকাশ করেছিল তাদের মুখে আজ চুনকালি পড়েছে। সাবেক চিপ হুইপ বলেছেন, আগে বঙ্গবন্ধুর মাজারে যেতে বহু সময় লাগত। অনেকেই এখন বঙ্গবন্ধুর মাজারে যেতে পারবে। তাছাড়া ঢাকা থেকে কুয়াকাটায় গিয়ে সূর্যোদয় দেখা সম্ভব হবে। এমপি শহীদুজ্জামান সরকার পদ্মা সেতু নির্মাণ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলেন, বঙ্গবন্ধুকন্যা ছাড়া নিজস্ব^ অর্থায়নে এ সেতু নির্মাণ করা সম্ভব হতো না। বাজেটের ওপর আরো আলোচনায় অংশ নেন এমপি মনোয়ার হোসেন চৌধুরী, ইউসুফ আবদুল্লাহ হারুন, এ কে এম রহমতুল্লাহ, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, আশেক উল্লাহ রফিক, ছোট মনির, নিজাম উদ্দিন জলিল, জাতীয় পার্টির সৈয়দ আবু হোসেন, তরিকত ফেডারেশনের নজিবুল বশর মাইজ ভান্ডারী প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়