টিপু হত্যা মামলা : মুসার স্বীকারোক্তিমূলক জবানবন্দি

আগের সংবাদ

ভিটাহীন সংসার, আকাশ মাথায় : বহু শিক্ষাপ্রতিষ্ঠান এখনো পানির নিচে, সিলেট-সুনামগঞ্জে নতুন করে বাড়ছে পানি

পরের সংবাদ

বিশ্বকাপে পঞ্চম শিরোপার স্বপ্নে বিভোর জার্মানি

প্রকাশিত: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আগামী ২১ নভেম্বর থেকে শুরু হচ্ছে ফুটবল বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর বিশ্বকাপ ফুটবল। মধ্যপ্রাচ্যের দেশ কাতারে আয়োজিত হবে ২২তম বিশ্বকাপের এবারের আসর। আয়োজক দেশ কাতার এরই মধ্যে সময়সূচি, গ্রুপ বিভাজন, মাঠে গড়ানোর আনুষ্ঠিকতা সবই সম্পন্ন করেছে। অংশ নেয়া দলগুলোও নিজেদের গুছিয়ে নিতে শুরু করেছে। এখন অপেক্ষা শুধু মাঠে গড়ানোর।
আয়তনের দিক থেকে জার্মানি ইউরোপের সপ্তম বৃহত্তম রাষ্ট্র। বার্লিন সে দেশের রাজধানী ও বৃহত্তম শহর। দেশটির বর্তমান জনসংখ্যা প্রায় ৮৩ মিলিয়ন। বিশ্ব ফুটবলের অন্যতম সফল দল জার্মানি। নান্দনিক ফুটবলশৈলী, দৃষ্টিনন্দন পাসিং, ক্ষিপ্রতা, দুর্ন্তান্ত দলগত পারফরম্যান্সে তারা মাতিয়ে রাখেন সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের। লোথার মাথেউস, মিরোস্লাভ ক্লোসা, লুকাস পোডলস্কি, গের্ড ম্যুলার এবং রুডি ফোলারের মতো খেলোয়াড়রা জার্মানির জার্সি গায়ে মাঠ কাঁপিয়েছেন। ফিফা বিশ্বকাপের ইতিহাসেও সফল জার্মানি। ১৯০৪ সালে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার এবং ১৯৫৪ সাল হতে তাদের আঞ্চলিক সংস্থা উয়েফার সদস্যপদ লাভ করে তারা।
১৯৩৪ সালের বিশ্বকাপে তারা সর্বপ্রথম অংশগ্রহণ করে। এ পর্যন্ত জার্মানি ৪ বার বিশ্বকাপ জয়লাভ করেছে। ১৯৫৪ সালে প্রথমবারের মতো বিশ্বকাপে শিরোপা অর্জন করেছিল তারা। প্রথমবার বিশ্বকাপ জয়ের জন্য তাদের অপেক্ষা করতে হয় ২০ বছর। সে বছর অনুষ্ঠিত ফাইনালে পশ্চিম জার্মানি হাঙ্গেরিকে হারায় ৩-২ গোলের ব্যবধানে। ১৯৭৪ সালের ৭ জুলাই তারিখে অনুষ্ঠিত ফাইনালে পশ্চিম জার্মানি নেদারল্যান্ডসকে ২-১ গোলের ব্যবধানে পরাজিত করে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জয়লাভ করেছিল। জার্মানি তৃতীয়বারের মতো বিশ্ব সেরার মুকুট লাভ করে ১৯৯০ সালে। প্রতিযোগিতার ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে ১-০ গোলে পরাজিত করে তারা। সবশেষ ২০১৪ সালে লিওনেল মেসির আর্জেন্টিনাকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপের ট্রফি উঁচিয়ে ধরে ক্রুস-মুলাররা। ১৯৬৬, ১৯৮২, ১৯৮৬ এবং ২০০২-এর বিশ্বকাপে তারা রানার আপ হয়েছিল। বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ (১০৬) খেলা দল জার্মানি। সবচেয়ে বেশি ম্যাচ (৭৬) জেতা দলও তারা। বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা জার্মানির মিরোস্লাভ ক্লোসা। এছাড়া সবচেয়ে বেশিবার বিশ্বকাপে অংশগ্রহণ করা খেলোয়ার জার্মানির লোথার মাথেউস। এ পর্যন্ত তিনি পাঁচ বিশ্বকাপে অংশগ্রহণ করেন। এছাড়া উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপেও (ইউরো) জার্মানি অন্যতম সফল দল। এ পর্যন্ত তারা ৩ বার ইউরোপ সেরা হয়। ১৯৭২ সালে প্রথমবার, ১৯৮০ সালে দ্বিতীয়বার এবং সবশেষ ১৯৯৬ সালের তৃতীয়বারের মতো ইউরোপ চ্যাম্পিয়ন হয় জার্মানি।
প্রতিবারের মতো এবারের কাতার বিশ্বকাপের অন্যতম ফেভারিট ইউরোপ মহাদেশ থেকে অংশ নেয়া জার্মানি। ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে ১০টি ম্যাচ খেলে জার্মানি। ১০ ম্যাচের ৯টিতেই জয় পায় তারা। হার মাত্র ১টি ম্যাচে। ১০ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে ‘জে’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপের মূলপর্বে অংশগ্রহণের সুযোগ পায় জার্মানরা। এছাড়া ফিফার প্রকাশিত সবশেষ র‌্যাঙ্কিংয়ে জার্মানির অবস্থান ১১তম।
এবারের কাতার বিশ্বকাপে জার্মানি খেলবে ‘সি’ গ্রুপে। এই গ্রুপের অন্য তিনটি দল হলো স্পেন, জাপান ও কোস্টারিকা। ২৩ নভেম্বর এশিয়ার দল জাপানের বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের বিশ্বকাপের আসর শুরু করবে তারা। দ্বিতীয় ম্যাচ ২৮ নভেম্বর, প্রতিপক্ষ ২০১০ সালের বিশ্বকাপজয়ী স্পেন। জার্মানির গ্রুপপর্বের সর্বশেষ ম্যাচ ২ ডিসেম্বর। এদিন কোস্টারিকার বিপক্ষে খেলবে তারা। এদিকে এবারের বিশ্বকাপে জাতীয় দলের হয়ে দেখা যাবে না ২০১৪ সালে বিশ্বকাপজয়ী দলের অন্যতম টনি ক্রুসকে। ৩১ বছর বয়সে জাতীয় দল থেকে অবসর নিয়েছেন তিনি। ২০১০ সালে জার্মান জাতীয় দলে অভিষেক হয় তার। এরপর থেকে দলের অন্যতম সেরা তারকা হয়ে ওঠেন তিনি। ২০১৪ সালের ব্রাজিলে জার্মানির বিশ্বকাপ জয়ে বড় ভূমিকা রাখেন ক্রুস। জার্মানির হয়ে খেলেছেন মোট ১০৬টি ম্যাচ। নামের পাশে ১৭টি গোলের পাশাপাশি যোগ করেন ১৯টি অ্যাসিস্ট।
– মোহাম্মদ আল মুকিত

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়