টিপু হত্যা মামলা : মুসার স্বীকারোক্তিমূলক জবানবন্দি

আগের সংবাদ

ভিটাহীন সংসার, আকাশ মাথায় : বহু শিক্ষাপ্রতিষ্ঠান এখনো পানির নিচে, সিলেট-সুনামগঞ্জে নতুন করে বাড়ছে পানি

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : মনপেহলিয়ে এইচএসসি

প্রকাশিত: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মনপেহলিয়ে হেরাল্ট স্পোর্টস ক্লাব ফ্রান্সের একটি পেশাদার ফুটবল ক্লাব। তারা ফ্রান্সের সর্বোচ্চ প্রতিযোগিতা লিগ ওয়ানে খেলে থাকে। এই ক্লাবটি মূলত প্রতিষ্ঠিত হয়েছিল ১৯১৯ সালে। তখন এটির নাম ছিল স্তাদে অলিম্পিকো মনপেহলিয়ে। তবে ১৯৭৪ সালে নতুন করে যাত্রা শুরু করে তারা। তখন এই বর্তমান নামে আত্মপ্রকাশ করেন। মনপেহলিয়ে হেরাল্ট স্পোর্টস ক্লাব স্তাদে দি লা মোসন নামে একটি স্টেডিয়ামকে তাদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করে। ক্লাবটির বর্তমান কোচ হলেন মাইকেল দার জাকারিয়ান। আর অধিনায়কের দায়িত্বে রয়েছেন হিল্টন। মনপেহলিয়ে ফ্রান্সের মার্সেই, রেন ও নিসের সঙ্গে ফ্রান্সের সর্বোচ্চ লিগের প্রতিষ্ঠাতা সদস্য ছিল। তারা ১৯৩২-৩৩ মৌসুমে যাত্রা করা ফ্রান্সের সর্বোচ্চ প্রতিযোগিতায় খেলে। মাত্র কয়েকটি ক্লাব এই প্রতিযোগিতায় খেলেছিল।
মনপেহলিয়ে ফ্রান্সের অন্যতম পুরনো ক্লাব হলেও তারা তাদের ইতিহাসে এতটা সফল না। সর্বোচ্চ লিগের প্রথম থেকেই তারা খেললেও শিরোপার স্বাদ পায় এই শতকে এসে এবং এখন পর্যন্ত মাত্র একবারই শিরোপা জয় করেছে তারা। তারা লিগ ওয়ানে তাদের একমাত্র শিরোপাটি জয় করে ২০১১-১২ মৌসুমে। এছাড়া তারা দুইবার কুপ দি ফ্রান্স ও একবার উয়েফা ইন্টার টোটো কাপের শিরোপা জয় করেছিল। প্রথম কুপ দি ফ্রান্সের শিরোপাটি তারা জয় করে ১৯২৯ সালে। দ্বিতীয়টি ১৯৯৯ সালে। আর ইন্টার টোটো কাপের শিরোপা জয় করে ১৯৯০ সালে। মনপেহলিয়ের স্টেডিয়ামে একসঙ্গে বসে প্রায় ৩২ হাজার দর্শক খেলা দেখতে পারে। আগে এটির ধারণক্ষমতা ছিল ১৬ হাজার। ১৯৯৮ সালের বিশ্বকাপকে সামনে রেখে স্টেডিয়ামটি সংস্কার করা হয়। ওই বিশ্বকাপের মোট ছয়টি ম্যাচ আয়োজিত হয় এ স্টেডিয়ামে।
– কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়