টিপু হত্যা মামলা : মুসার স্বীকারোক্তিমূলক জবানবন্দি

আগের সংবাদ

ভিটাহীন সংসার, আকাশ মাথায় : বহু শিক্ষাপ্রতিষ্ঠান এখনো পানির নিচে, সিলেট-সুনামগঞ্জে নতুন করে বাড়ছে পানি

পরের সংবাদ

কিউইদের হোয়াইটওয়াশের স্বাদ দিল ইংল্যান্ড

প্রকাশিত: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : লিডসে গতকাল পঞ্চম ও শেষ দিনে জো রুট এবং জনি বেয়ারস্টোর দুর্দান্ত ব্যাটিংয়ে নিউজিল্যান্ডকে শেষ পর্যন্ত হোয়াইটওয়াশের স্বাদ দিয়েছে ইংল্যান্ড। কিউইদের ৭ উইকেটে হারিয়ে ৩-০ ব্যবধানে সিরিজ জিতেছে স্বাগতিকরা। হেডিংলিতে ম্যাচটি জিতে ইতিহাসের প্রথম দল হিসেবে টানা তিন টেস্টে ২৫০ রান বা তার বেশি লক্ষ্য তাড়ায় জয়ের রেকর্ড গড়েছে ইংল্যান্ড। এর আগে প্রথম টেস্টে ২৭৭ এবং দ্বিতীয় টেস্টে ২৯৯ রানের লক্ষ্য তাড়া করে জয় তুলে নিয়েছিল ইংলিশরা। ওলে পোপ ও জো রুটের ব্যাটে চতুর্থ দিন শেষেই নিউজিল্যান্ডকে হোয়াইওয়াশ করার খুব কাছাকাছি পৌঁছে যায় ইংলিশরা।
গতকাল ৫৪.২ ওভারে ৩ উইকেট হারিয়ে ২৯৬ রান তোলে ইংল্যান্ড। ওলে পোপ ১০৮ বলে ৮২ রান করে আউট হলেও জো রুট ১২৫ বলে ৮৬ এবং জনি বেয়ার স্টোক ৪৪ বলে ৭১ রানে অপরাজিত থাকেন। নিউজিল্যান্ড প্রথম ইনিংসে ৩২৯ রান সংগ্রহ করে জবাবে প্রথম ইনিংসে স্বাগতিকরা ৩৬০ রান করে। কিউইরা দ্বিতীয় ইনিংসে ৩২৬ রান করলে জয়ের জন্য ইংল্যান্ডকে ২৯৬ রানের প্রয়োজন হয়। জো রুট অধিনায়কত্বে ইস্তফা দিয়ে আপন গতিতে এগিয়ে চলছেন। আর তার পরবর্তী যুগে ইংল্যান্ডও পেয়েছে সাফল্য। বেন স্টোকসের নেতৃত্বে নিউজিল্যান্ডকে ৩-০ তে হোয়াইটওয়াশ করে স্বাগতিকরা। লিডস টেস্টে ৭ উইকেটে জিতেছে তারা। ২০১৮ সালের নভেম্বরের পর প্রথমবার তিন বা তার বেশি টেস্টের সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করল ইংল্যান্ড।
রুটের নেতৃত্বে ১৭ টেস্টে মাত্র একটি জয় ও ১১ হারে বিপর্যস্ত ইংল্যান্ড নিউ জিল্যান্ড সিরিজের আগে পরিবর্তন আনে। কোচ হিসেবে ব্রেন্ডন ম্যাককালাম ও অধিনায়ক নির্বাচন করে স্টোকসকে। পাল্টে যায় ইংল্যান্ডের ভাগ্যও।
গতকাল দিনের শেষে এসে সহজ মনে হলেও রান তাড়ায় ইংল্যান্ডের শুরুটা হয়েছিল গোলমেলে, জ্যাক ক্রলির সঙ্গে ভুল বোঝাবুঝিতে ইনিংসের পঞ্চম ওভারে রান-আউট হয়ে ফেরেন অ্যালেক্স লিস। ইতিবাচক শুরুর পর ৩৩ বলে ২৫ রান করে মাইকেল ব্রেসওয়েলের বলে ক্যাচ তোলেন জ্যাক ক্রলিও। পরের গল্পটা অবশ্য রুট ও পোপের। মুখোমুখি প্রথম বলেই ব্রেসওয়েলকে রিভার্স সুইপ করে ইঙ্গিত দিয়ে রেখেছিলেন রুট।
ইনিংসজুড়েই এ শটের কমতি ছিল না। পোপের নিয়ন্ত্রণ অবশ্য খানিকটা হলেও বেশি ছিল রুটের চেয়ে, এখন পর্যন্ত মেরেছেন ১২টি চার। ভাগ্যের সহায়তাও পেয়েছেন দুজন।
চতুর্থ দিনের প্রথম সেশনটা অবশ্য ইংল্যান্ডের জন্য শুরু হয়েছিল হতাশায়। এ সিরিজে ইংল্যান্ড বোলারদের সবচেয়ে বড় দুই প্রতিপক্ষ হয়ে ওঠা ড্যারিল মিচেল ও টম ব্লান্ডেল সেশনটি কাটিয়ে দেন অবিচ্ছিন্ন থেকেই। দুজন মিলে ওই সময় যোগ করেন ৮৬ রান। ইংল্যান্ড অবশ্য প্রায় পেয়ে গিয়েছিল মিচেলের উইকেট, জ্যাক লিচের বলে এলবিডব্লæ হয়েছিলেন তিনি। তবে সে দফা রিভিউ নিয়ে বেঁচে যান মিচেল, বল যেত স্টাম্পের ওপর দিয়ে।
দ্বিতীয় নতুন বলেও ইংল্যান্ডের ভাগ্য ফেরেনি দ্রুতই, এবার রিভিউ বাঁচিয়ে দেয় ব্লান্ডেলকে, ম্যাথু পটসের বলে তাকে দেয়া হয়েছিল এলবিডব্লæ। তবে সে ওভারেই ব্রেকথ্রæ এনে দেন পটস। এবার মিচেলকে এলবিডব্লæ দেন আম্পায়ার রিচার্ড কেটেলবোরো। অফ স্টাম্পের দিকে বেশ খানিকটা সরে গিয়ে আড়াআড়ি খেলতে গিয়েছিলেন মিচেল, রিভিউ তাকে বাঁচাতে পারেনি সে দফা।
তবে এর আগেই ব্লান্ডেলের সঙ্গে মিচেলের জুটিতে ওঠে ১১৩ রান। ফলে সিরিজে দুজনের ৬টি জুটিতে উঠল ৭২৪ রান। দ্বিপক্ষীয় সিরিজে নিউজিল্যান্ডের জন্য যেটি রেকর্ড। এর আগের রেকর্ডটি ছিল মার্টিন ক্রো ও অ্যান্ড্রæ জোনসের, ১৯৯০-৯১ মৌসুমে শ্রীলঙ্কার বিপক্ষে দুজন তুলেছিলেন ৫৫২ রান। মিচেল এ দিন ফেরেন ৫৬ রান করে, স্বপ্নের মতো কাটানো সিরিজে ব্যক্তিগত রেকর্ডও গড়েছেন তিনি। নিউজিল্যান্ডের হয়ে ৩ বা এর কম ম্যাচের দ্বিপক্ষীয় সিরিজে তার ১০৭.৬০ গড়ে ৬৭২ রানই সর্বোচ্চ, এর আগে যেটি ছিল ৫৩৫ রানের। ভারতের বিপক্ষে ২ ম্যাচ সিরিজেই অত রান তোলা ব্যাটসম্যানের নাম? ব্রেন্ডন ম্যাককালাম!
মিচেল ফেরার পর নিউজিল্যান্ডকে এগিয়ে নেয়ার দায়িত্বটা নেন ব্লান্ডেল। তবে অন্য প্রান্তে সঙ্গীদের জ্যাক লিচের কবলে পড়া দেখেছেন তিনি। তুলে মারতে গিয়ে ডিপ মিডউইকেটে ধরা পড়েন মাইকেল ব্রেসওয়েল, টিম সাউদি হন বোল্ড। নিল ওয়াগনারের উইকেটটি অবশ্য অদ্ভুতভাবেই পান লিচ। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এ টেস্ট থেকে ছিটকে যাওয়া বেন ফোকসের বদলে উইকেটকিপিং করতে নামা স্যাম বিলিংসের দুই হাঁটুর ফাকে আটকে যায় ক্যাচটি। ট্রেন্ট বোল্টকে অবশ্য ‘স্বাভাবিক’ভাবেই বোল্ড করেন লিচ, তাতেই ক্যারিয়ারে প্রথমবারের মতো ম্যাচে দশ উইকেট হয়ে যায় এ বাঁ হাতির।
ঘরের শত্রæ বিভীষণ হয়ে নিউজিল্যান্ডের সর্বনাশ করলেন ব্রেন্ডন ম্যাককালাম। সাবেক কিউই অধিনায়ক ইংল্যান্ডের টেস্ট কোচ হিসেবে দায়িত্ব নিয়ে প্রথম সিরিজেই নিজের দেশ নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়