টিপু হত্যা মামলা : মুসার স্বীকারোক্তিমূলক জবানবন্দি

আগের সংবাদ

ভিটাহীন সংসার, আকাশ মাথায় : বহু শিক্ষাপ্রতিষ্ঠান এখনো পানির নিচে, সিলেট-সুনামগঞ্জে নতুন করে বাড়ছে পানি

পরের সংবাদ

অপসারণে নেই উদ্যোগ : সৈকতে ঝাউগাছ উপড়ে আছে মাসের পর মাস

প্রকাশিত: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

এম এ মান্নান, কুতুবদিয়া (কক্সবাজার) থেকে : কুতুবদিয়া সমুদ্র সৈকতে পড়ে আছে সবুজ বেষ্টনী প্রকল্পের ঝাউগাছ। ঢেউয়ের আঘাতে ভেঙে পড়া গাছগুলো অপসারণের নেই কোনো উদ্যোগ। ফলে চুরি হচ্ছে আর দেবে যাচ্ছে বালির ভেতরে। বর্ষা মৌসুমে গাছগুলো উপড়ে পড়ার প্রবণতা বেশি থাকলেও প্রতিরোধে নেই ব্যবস্থা।
শনিবার সরেজমিন বড়ঘোপ সমুদ্র সৈকতে গিয়ে দেখা যায়, বন বিভাগের সৃজিত ঝাউ বাগানের প্রায় ২ কিলোমিটার জুড়ে অগণিত ঝাউগাছ উপড়ে পড়ে আছে মাসের পর মাস। দেখভালের স্থানীয় নৈশকর্মী থাকলেও সর্ষের মাঝেই ভূত।
রোমাই পাড়ার সৈকত এলাকার ওছমান গণি জানান, অতিরিক্ত জোয়ারে পানির স্রোতে বালি খয়ে উপড়ে পড়া ঝাউগাছ দীর্ঘদিন ধরে পড়ে আছে। এ অবস্থায় এগুলো মরে যাচ্ছে আর দুষ্কৃতরা রাতের আঁধারে নিয়ে যায়। জোয়ারের পানি বৃদ্ধি পেলে ঝাউগাছ আরো বেশি ক্ষতিসাধন হবে।
কোনো কোনো জায়গায় প্রতিদিন ঢেউয়ে ঢেউয়ে বালির ভেতরে ঢুকে যাচ্ছে পড়ে থাকা গাছ। ক্রমেই মাটির নিচে যাচ্ছে। বড়ঘোপ সাইট পাড়ার বাসিন্দা আব্দু শুক্কুর জানান, যেসব স্থানে ঝাউগাছ উপড়ে গেছে বা ভেঙে পড়েছে এগুলো অপসারণ করে একই স্থানে নতুন করে ঝাউগাছের চারা রোপণ করা হলে ধীরে ধীরে মাটি ভরাট হলে রক্ষা হবে বেড়িবাঁধ। না হলে অচিরেই সৈকতের অর্ধেকটা চলে যাবে সমুদ্রে।
অপরদিকে নৈশকালীন পাহারায় পর্যাপ্ত নিরাপত্তা কর্মীও নেই। স্থানীয়ভাবে একজনকে দায়িত্ব দেয়া হলেও সে নিজেই গাছ চুরি করায় তাকে বাদ দেয়া হয় বলে এলাকাবাসীরা জানান।
স্থানীয় উপকূলীয় বন বিভাগের রেঞ্জারন শামীম রেজা বলেন, বেশকিছু ঝাউগাছ পড়ে যাবার বিষয়ে তারা জেনেছেন। বর্ষা মৌসুমে আরো ক্ষয়ক্ষতির সম্ভাবনা থাকে। যে কারণে তারা একই সঙ্গে পড়ে যাওয়া, মরা গাছ সংরক্ষণ করবেন। নিরাপত্তার ঘাটতি থাকায় তারা দুজন নাইটগার্ড দেয়ার চিন্তা করছেন। এর আগে গত বছর উপড়ে পড়া, ভেঙে পড়া গাছ নিলামে দেয়ার কথাও জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়