টিপু হত্যা মামলা : মুসার স্বীকারোক্তিমূলক জবানবন্দি

আগের সংবাদ

ভিটাহীন সংসার, আকাশ মাথায় : বহু শিক্ষাপ্রতিষ্ঠান এখনো পানির নিচে, সিলেট-সুনামগঞ্জে নতুন করে বাড়ছে পানি

পরের সংবাদ

জিতলে সিরিজ ভারতের

প্রকাশিত: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আয়ারল্যান্ডে দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে সিরিজ জয়ের মিশনে মাঠে নামবে ভারত। ডাবলিনের ক্যাসেল এভিনিউ মাঠে আজ রাত ৯টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি। সরাসরি সম্প্রচার করবে সনি টেন।
এর আগে বৃষ্টিবিঘিœত প্রথম ম্যাচে স্বাগতিক আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে সফরকারীরা। ২০ ওভারের ম্যাচ বৃষ্টির কারণে দাঁড়ায় ১২ ওভারে। প্রথমে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় ভারত। ব্যাট করতে নেমে আইরিশদের শুরুটা প্রত্যাশামাফিক হয়নি। দলীয় ১ রানে সাজঘরে ফেরেন অধিনায়ক অ্যান্ডি বালবার্নি। রানের খাতায় ৫ রান যোগ করতেই আউট হন পল স্টার্লিং। ৫ বল খেলে ১টি বাউন্ডারিতে তিনি করেছেন মাত্র ৪ রান। ২২ রানের মাথায় গ্যারেথ ডিলানিকেও হারায় তারা। হ্যারি টেক্টর সেখান থেকে আইরিশদের প্রতিযোগিতায় ফেরান। ১৯৩ স্ট্রাইক রেটে ৩৩ বল খেলে ৬৪ রানের দারুণ এক ইনিংস খেলেন তিনি। ৬টি চার ও ৩টি ছক্কা ছিল তার ইনিংসে। শেষে উইকেট রক্ষক ব্যাটার লোরকান টাকারের ১৬ বলে ১৮ রানের ঝড়ো ইনিংসে ভর করে ৪ উইকেটে ১০৮ রান তোলে আয়ারল্যান্ড। ভারতের হয়ে ১টি করে উইকেট নেন ভুবনেশ্বর কুমার, পান্ডিয়া, আবেশ খান ও যুজবেন্দ্র চাহাল।
১০৮ রানের সহজ লক্ষ্যে তাড়া করতে নেমে রীতিমতো ঝড় তোলেন ঈশান কিষান ও দীপক হুদা। বৃষ্টির কারণে ১২ ওভারে নেমে আসা ম্যাচে ভারপ্রাপ্ত কোচ ভিভিএস ল²ণ হুদাকে দ্রুত রান তোলার জন্যই হয়তো ওপেনিংয়ে পাঠান। কিন্তু হুদা শুধু দ্রুত রানই তোলেই ক্ষান্ত হননি বরং টিকে ছিলেন শেষ পর্যন্ত। ওদিকে ইনিংসের তৃতীয় ওভারের চতুর্থ বলে কিষান ১১ বলে ২৬ রান করে ক্রেগ ইয়াংয়ের বলে বোল্ড হন। ঠিক পরের বলে আউট সূর্যকুমার যাদবও। জোড়া উইকেট হারিয়ে ভারত তখন দুশ্চিন্তায়। সে সময় অধিনায়ক পান্ডিয়া ক্রিজে এসে হুদার সঙ্গে জুটি গড়েন। দুজনের ৩২ বলে ৬৪ রানের জুটিতে জয় প্রায় নিশ্চিত হয়ে যায় ভারতের। পান্ডিয়া ১২ বল খেলে করেছেন ২৪ রান। দলীয় ৯৪ রানের সময় তিনি আউট হলেও বাকি পথটা দীনেশ কার্তিককে নিয়ে পাড়ি দিতে সমস্যা হয়নি হুদার। ৯.২ ওভারেই আয়ারল্যান্ডের লক্ষ্য ছাড়িয়ে যায় ভারত। হুদা অপরাজিত ছিলেন ২৯ বলে ৪৭ রান করে। ১৬২ স্ট্রাইক রেটের ইনিংসে তার ছিল ৬টি চার ও ২টি ছয়। আইরিশদের সেরা বোলার দুই উইকেট নেয়া ইয়াং।
এদিকে অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই ইতিহাস গড়েছেন হার্দিক পান্ডিয়া। বল হাতে ২৬ রান দিয়ে ১ উইকেট এবং ব্যাটিংয়ে ১২ বলে ২৪ রান করে এই অলরাউন্ডার তার অধিনায়কত্ব স্মরণীয় করে রাখেন। প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে একমাত্র ডিসমিসালে উইকেট নেন পান্ডিয়া। এর আগে ভারতের ১৬৪ ম্যাচে আর কোনো অধিনায়ক উইকেটের দেখা পাননি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ভারতের নবম অধিনায়ক হার্দিক। তার আগে দলকে নেতৃত্ব দিয়েছেন ভিরেন্দর শেবাগ, মহেন্দ্র সিং ধোনি, সুরেশ রায়না, বিরাট কোহলি, রোহিত শর্মা, অজিঙ্কা রাহানে, শিখর ধাওয়ান ও ঋষভ পান্ত। তাদের কেউই উইকেট নিতে পারেননি। অবশেষে যা করে দেখালেন হার্দিক পান্ডিয়া। এদিকে টি-টোয়েন্টি অভিষেকটা মনে রাখার মতো হয়নি ভারতীয় বোলার উমরান মালিকের। ১ ওভার বোলিং করে ১৪ রান দিয়ে উইকেটশূন্য থেকেছেন আইপিএলে গতির ঝড় তুলে আলোচনায় আসা এ ফাস্ট বোলার। অধিনায়ক পান্ডিয়া উমরানকে আর বোলিংয়ে ফেরাননি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়