সেন্ট লুসিয়ায় ধীরে এগুগোচ্ছে উইন্ডিজ

আগের সংবাদ

বিধ্বস্ত শহরে ভূতুড়ে নিস্তব্ধতা : আদালতের নিয়মিত বিচারকাজ বন্ধ > অফিসপাড়া নিথর > বন্ধ হাসন রাজা মিউজিয়াম > পথে পথে ক্ষতচিহ্ন

পরের সংবাদ

বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজ

প্রকাশিত: জুন ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আগামী অক্টোবরে অস্ট্রেলিয়ায় শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বকাপের প্রস্ততি হিসেবে সেই কন্ডিশনে নিজেদের ঝালিয়ে নিতে স্বাগতিক নিউজিল্যান্ডের সঙ্গে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ ও পাকিস্তান। গত পরশু পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান রমিজ রাজা এ সিরিজে দেশটির অংশগ্রহণ নিশ্চিত করেছেন। বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার কন্ডিশনে বেশি বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলার ওপর গুরুত্ব দিচ্ছে পাকিস্তান। পিসিবি চেয়ারম্যান মনে করেন এ সিরিজ দিয়ে পাকিস্তান নিজেদের স্কোয়াড সমন্বয় করতে পারবে এবং ক্রিকেটারদের পারফরম্যান্স যাচাই করতে পারবে। ত্রিদেশীয় সিরিজে পাকিস্তানের অংশগ্রহণের ব্যাপারে তিনি বলেছেন, ইংল্যান্ডের পাকিস্তান সফরের দিন-তারিখ নিশ্চিত হওয়ার পর, যেটা পাকিস্তানে শুরু হবে সেপ্টেম্বরের ১৫ তারিখ, আমরা নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় ত্রিদেশীয় সিরিজে অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছি। আমি চাই, বিশ্বকাপের আগে আমাদের দল অস্ট্রেলিয়ার পরিবেশে কিছু আন্তর্জাতিক ম্যাচে অংশ নিক। তাহলে এই ত্রিদেশীয় সিরিজের মাধ্যমে দল তাদের সেরা কম্বিনেশন ঠিক করে নেয়ার সুযোগ পাবে, নিজেদের ভালোমতো পরীক্ষা করে নিতে পারবে।
ত্রিদেশীয় সিরিজে অংশ নিতে আগামী ৪ অক্টোবর নিউজিল্যান্ডের উদ্দেশে উড়াল দেবে পাকিস্তান ক্রিকেট দল। এ সিরিজ অনুষ্ঠিত হবে ডাবল হেডারে। অর্থাৎ প্রতিটি দল একে অন্যের বিপক্ষে দুবার করে মুখোমুখি হবে। গ্রুপ পর্বে বেশি পয়েন্ট পাওয়া দুই দলের মধ্যে হবে ত্রিদেশীয় সিরিজ ফাইনাল। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড এখনো সূচি প্রকাশ করেনি। তবে বাংলাদেশ এবং পাকিস্তানকে নিয়ে অনুষ্ঠেয় এই সিরিজের সূচি শিগগিরই প্রকাশ করবে তারা।

ত্রিদেশীয় সিরিজের বিষয়টি বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে আগেই জানানো হয়েছিল। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ চলাকালীন চট্টগ্রামে সাংবাদিকদের ত্রিদেশীয় সিরিজের তথ্য জানিয়েছিলেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। যদিও সে সময় তৃতীয় দল হিসেবে পাকিস্তানের যোগ দেয়ার সম্ভাবনার কথা জানিয়েছিলেন তিনি। বিসিবির এই কর্মকর্তা তখন বলেছিলেন, যেটা আমরা করছি যে অ্যাডিলেডে একটা ক্যাম্প করব, আরেকটা ত্রিদেশীয় সিরিজ আমরা খেলব ইনশাআল্লাহ নিউজিল্যান্ডে। ক্যাম্পের (অ্যাডিলেডে) পর আমরা হয়তো সাত-আটদিন অনুশীলন করে চলে যাব নিউজিল্যান্ডে। সম্ভবত ক্রাইস্টচার্চে একটা ত্রিদেশীয় সিরিজ হবে।
এদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আটঘাট বেঁধে প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান। বিশ্বকাপের আগে দলের কোচিং প্যানেলে সাবেক অস্ট্রেলিয়ান ওপেনার ম্যাথু হেইডেনের যোগদান প্রায় নিশ্চিত। ব্যাটিং কোচ মোহাম্মদ ইউসুফের সঙ্গে কাজ করবেন তিনি। নিউজিল্যান্ডে পাকিস্তানের বিশ্বকাপ ক্যাম্পে দলের সঙ্গে যোগ দেবেন তিনি। এছাড়া প্রধান কোচ হিসেবে যথারীতি থাকছেন সাকলায়েন মুশতাক। এ প্রসঙ্গে রমিজ বলেছেন, এক বছরের চুক্তি অনুযায়ী সাকলায়েন যথারীতি প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন। এক বছর পর হয়তো ঘরোয়া ক্রিকেট ও অন্যান্য দায়িত্বের কারণে এই ভূমিকায় তাকে না-ও দেখা যেতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়