সেন্ট লুসিয়ায় ধীরে এগুগোচ্ছে উইন্ডিজ

আগের সংবাদ

বিধ্বস্ত শহরে ভূতুড়ে নিস্তব্ধতা : আদালতের নিয়মিত বিচারকাজ বন্ধ > অফিসপাড়া নিথর > বন্ধ হাসন রাজা মিউজিয়াম > পথে পথে ক্ষতচিহ্ন

পরের সংবাদ

দিনাজপুরে উদ্বৃত্ত থাকবে ২৮ হাজার কুরবানির পশু

প্রকাশিত: জুন ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. দেলোয়ার হোসেন, দিনাজপুর থেকে : জেলায় এবার কুরবানিতে প্রায় ৩০ হাজার পশু উদ্বৃত্ত থাকবে। চাহিদা পূরণ হওয়ার পরেও জেলার ৫৭ হাজার ১৪৬ জন ছোট-বড় খামারি কুরবানির হাটে পর্যাপ্ত পরিমাণ পশু সরবরাহ করতে সক্ষম হচ্ছেন।
দিনাজপুরের প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ মো. আলতাফ হোসেন গতকাল রবিবার দুপুরে তার কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, আসন্ন কুরবানি ঈদে জেলার ১৩টি উপজেলায় ২ লাখ ২৯ হাজার ২৪৮টি গরু, মহিষ, ছাগল ও ভেড়ার চাহিদা থাকলেও খামারিদের কাছে রয়েছে ২ লাখ ৫৮ হাজার ১৬০টি কুরবানির উপযোগী গরু, মহিষ ও ছাগল জাতীয় পশু। জেলার ৫৭ হাজার ১৪৬ জন ছোট-বড় খামারি রয়েছেন। এসব খামারি গত ১ বছরের অধিক সময় ধরে কুরবানির জন্য গরু, মহিষ, ছাগল ও ভেড়া প্রতিপালন করছেন। সূত্রটি জানায়, জেলায় ১ লাখ ৫০ হাজার ৮৬৯টি গরু ও মহিষ এবং ১ লাখ ৭ হাজার ২৯১টি ছাগল ও ভেড়া কুরবানির জন্য প্রস্তুত করা হয়েছে। ২ লাখ ২৯ হাজার ২৪৮টি পশুর চাহিদা থাকলেও উদ্বৃত্ত হিসাবে জেলায় ২৮ হাজার ৯১২টি গরু ছাগল থাকবে। প্রয়োজনে এগুলো খামারিরা দেশের বিভিন্ন জেলায় পাঠাতে পারবেন। দিনাজপুর সদর উপজেলার শিকদার হাট এলাকার খামারি মোসাদ্দেক হোসেন জানান, এবার তার গরুর খামারে দেশি ও বিদেশি জাতের ১২৫টি গরু কুরবানি ঈদের বাজারে বিক্রি করার জন্য তিনি প্রস্তুত রেখেছেন। এসব গরু তার খামারি থেকে বেপারিরা ক্রয় করতে পারেন। অনেক বেপারি প্রতিদিন তার খামারে এসে গরু দেখে যাচ্ছেন। গত ২ দিনে ২৮টি গরু বেপারিদের কাছে আগাম বিক্রি হয়ে গেছে। তিনি দিনাজপুর শহরের রেলবাজার হাট, পার্বতীপুর উপজেলার আমবাড়ী হাটসহ কয়েকটি হাটে এসব গরু বিক্রির জন্য উঠাবেন বলে জানান। যদি সঠিকভাবে গরুর মূল্য পান তাহলে তিনি তার চাহিদা অনুযায়ী মুনাফা অর্জিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। একই কথা বলছেন, বিরল উপজেলার ফরক্কাবাদ ইউনিয়নের জামগ্রামের খামারি ফরিদুল ইসলাম, বীরগঞ্জ উপজেলার কবিরাজ হাট এলাকার খামারি গোবিন্দ চন্দ্র শীল ও পার্বতীপুর উপজেলার বেলাইচণ্ডী এলাকার খামারি আব্দুর রশিদ। তারাও পবিত্র ঈদুল আজহায় কুরবানির গরু বিক্রি করতে গত ১ বছর ধরে উন্নতমানের দেশি-বিদেশি গরু পালন করছেন। এবারে গরুগুলো সঠিক মূল্যে বিক্রি করতে পারলে তারা লাভবান হবেন বলে আশা প্রকাশ করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়