দৈনিক ওঠানামার মধ্যেই বাড়ছে ডেঙ্গু রোগী

আগের সংবাদ

জনগণের সাহসেই পদ্মা সেতু : বন্যার দুর্ভোগ ও ক্ষতি কমাতে সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে সরকার > বিএনপির নেতা কে? সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

পরের সংবাদ

ইভিএম নিয়ে মতবিনিময় : কেবল ইসির ওপর নির্ভর করলে নির্বাচন সুন্দর হবে না : সিইসি

প্রকাশিত: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বর্তমান নির্বাচন কমিশন সরকারের আজ্ঞাবহ হবে না, ইসি নিজস্ব মতামত দিয়ে নির্বাচন পরিচালনা করবে- এমন মন্তব্য করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল রাজনৈতিক দলগুলোর উদ্দেশে বলেছেন, কেবল তাদের (ইসি) ওপর নির্ভর করলে নির্বাচন সুন্দর হবে না। আপনাদের দায়িত্ব আরো অনেক বেশি, আপনারা ফিল্ডে থাকেন।
গতকাল মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ইলেকট্রনিক ভোটিং মেশিন ইভিএম যাচাই নিয়ে রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিদের সঙ্গে দ্বিতীয় দফায় মতবিনিময় অনুষ্ঠানে সিইসি এসব কথা বলেন।
ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) যাচাইয়ের জন্য নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলের মধ্যে দ্বিতীয় দফায় ১৩টি দলকে আমন্ত্রণ জানিয়েছিল ইসি।
তবে বিরোধী দল বিএনপিসহ পাঁচটি রাজনৈতিক দল এ সভায় অংশ নেয়নি। বাকি আটটি দল মতবিনিময় সভায় যোগ দেয়।
যে দলগুলো মতবিনিময়ে অংশ নেয়নি সেগুলো হলো- বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), বাংলাদেশ কল্যাণ পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল)। আর দ্বিতীয় দফায় অংশ নেয়া রাজনৈতিক দলগুলো হলো- ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত আন্দোলন ও জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ।
এ সময় সিইসি রাজনৈতিক দলগুলোর উদ্দেশে বলেন, নির্বাচন সুষ্ঠু করার জন্য ইসির সর্বাত্মক চেষ্টা থাকবে, তবে শুধু আমাদের ওপর নির্ভর করলে চলবে না। আপনারা যদি ঘরে বসে থাকেন, আপনারা যদি ভোটকেন্দ্রে এসে লক্ষ্য করেন আমরা কোনো ম্যানিপুলেশন করছি কিনা, জালভোট হচ্ছে কিনা, সেই চেষ্টাগুলো সমভাবে আপনাদেরও করতে হবে। এই চারজন, পাঁচজন লোক আমরা।
আপনারা যতই বলেন, আমাদের ওপর যদি আপনারা ডিপেন্ড করেন, তাহলে কিন্তু নির্বাচন সুন্দর হবে না। আপনাদের দিক থেকে যে দায়িত্বগুলো আছে, আপনাদের দায়িত্ব আরো অনেক বেশি। আপনারা ফিল্ডে থাকেন। আমি কয়টা সেন্টারে যাব সিইসি হয়ে? আমি কী লাঠি নিয়ে যেতে পারব ভোটকেন্দ্রে? হ্যাঁ, আমরা পুলিশ, বিজিবি মোতায়েনের চেষ্টা করব। যে নির্বাচনগুলো হয়েছে, আমরা কিন্তু কোনো সেন্টার থেকে অভিযোগ পাইনি যে অপব্যবহার হয়েছে। যন্ত্রের (ইভিএম) কিন্তু সমস্যা হতে পারে।
ব্যালটে যেমন একজন ১০০টা ভোট দিতে পারে, এটা ইভিএমে অসম্ভব। কিন্তু আমার ভোট আপনি দেবেন, আপনার ভোট আমি দেব, এটা একেবারেই অসম্ভব।
সিইসি বলেন, ইভিএম নিয়ে আপনাদের আস্থা আসছে না। তাই সব দলের পরামর্শ চেয়েছিলাম। যারা এসেছেন আপানারা কিন্তু আপনাদের বক্তব্য দিচ্ছেন। আপনাদের বক্তব্যকে আমরা গুরুত্ব দিচ্ছি।
আমরা জানি ইভিএম নিয়ে দ্বিধা-দ্ব›দ্ব আছে। তাই আমরা এখনো সিদ্ধান্ত নেইনি।
নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান বলেন বলেন, এই মেশিনে আপনি কেবল নিজের ভোটটিই দিতে পারবেন।
আমি আগেও বলেছি যে ইভিএম নিয়ে একটাই চ্যালেঞ্জ, যে সন্ত্রাসী অন্য কেউ চাপ দিয়ে দিল কিনা। এজন্যই আমরা সিসি ক্যামেরা ব্যবহার করেছি।
ভবিষ্যতে সবটিতে না হলেও ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে সিসি ক্যামেরা ব্যবহার করব।
আগামী ২৮ জুন তৃতীয় দফায় ক্ষমতাসীন দলসহ আরো ১৩টি নিবন্ধিত দলের সঙ্গে ইভিএম যাচাইয়ের মতবিনিময় সভায় বসবে ইসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়