মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেপ্তার ৪৪

আগের সংবাদ

উদ্ধারের অপেক্ষা আর ত্রাণের আকুতি : পানিবন্দি লাখ লাখ মানুষ > ভেসে উঠছে বানভাসি মানুষের লাশ > এখনই সচল হচ্ছে না ওসমানী বিমানবন্দর

পরের সংবাদ

সাত দলের কাবাডি লিগ শুরু আজ

প্রকাশিত: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর পল্টনে অবস্থিত জাতীয় কাবাডি স্টেডিয়ামে আজ থেকে শুরু হচ্ছে সার্ভিসেস কাবাডি লিগ। গত আসরের মতো এবারো সাতটি দল অংশগ্রহণ করবে।
জাতীয় কাবাডি স্টেডিয়ামে বিকাল ৪টায় দুই শিরোপা প্রত্যাশী দল নৌবাহিনী ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ম্যাচ দিয়ে শুরু হবে এবারের আসর। পরের ম্যাচে গত আসরের ফাইনালে হেরে যাওয়া সেনাবাহিনীর মোকাবিলা করবে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। লিগে অংশগ্রহণকারী বাকি দল তিনটি হচ্ছে- বাংলাদেশ বিমানবাহিনী, পুলিশ ও বাংলাদেশ জেল। ৩ জুলাই সার্ভিসেস লিগ শেষ হবে নৌবাহিনী ও সেনাবাহিনীর মধ্যকার ম্যাচ দিয়ে।
আগামীকাল লিগের উদ্বোধন করবেন বাংলাদেশ কাবাডি ফেডারেশন সহসভাপতি ইয়াসির আহমেদ খান। উপস্থিত থাকবেন রানার গ্রুপের হেড অব মিডিয়া ওয়াহিদ মুরাদসহ ফেডারেশনের কর্মকর্তারা। কাবাডিতে ২০২১ সালটা দারুণ কেটেছে নৌবাহিনীর। করোনা দুঃসময় কাটিয়ে মুজিববর্ষে আয়োজিত বিজয় দিবস কাবাডির পর সেনাবাহিনীকে ২৬-২২ পয়েন্টে হারিয়ে জিতেছিল সার্ভিসেস লিগের শিরোপাও। নৌ সেনাদের সামনে এবার সার্ভিসেস লিগের শিরোপা ধরে রাখার মিশন।
২০২০ সালের মুজিববর্ষে পরপর তিনটি টুর্নামেন্ট আয়োজন করেছিল বাংলাদেশ কাবাডি ফেডারেশন। টুর্নামেন্ট তিনটি হলো মুজিববর্ষ বিজয় দিবস কাবাডি লিগ, মুজিববর্ষ মহিলা লিগ এবং মুজিববর্ষ সার্ভিসেস কাবাডি লিগ। ওই বছর সার্ভিসেস কাবাডি লিগে খেলছে ৬টি দল। দলগুলো হলো- বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ বিমানবাহিনী, বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ জেল ও ফায়ার সার্ভিস। তৎকালীন চ্যাম্পিয়ন বাংলাদেশ নৌবাহিনী বাংলাদেশ ফায়ার সার্ভিসকে ৬৪-২২ পয়েন্টে হারিয়ে লিগে শুভসূচনা করেছিল। একই বছর জাতীয় মহিলা কাবাডির শিরোপা পুনরুদ্ধার করেছিল আনসার ও ভিডিপি, ৯ বছর পর। জাতীয় কাবাডি স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে তারা ২২-১৬ পয়েন্টে হারিয়েছিল বাংলাদেশ পুলিশকে। সার্ভিসেস দুই দলের দ্বৈরথে শুরু থেকে আধিপত্য বিস্তার করে খেলে আনসার। এর সুবাদে প্রত্যাশা মতো জয় তুলে নিয়েছিল ২০১০, ২০১১ সালের চ্যাম্পিয়নরা। প্রথমার্ধে তারা এগিয়ে ছিল ১০-৮ পয়েন্টে। তবে দ্বিতীয়ার্ধের শুরুতে কিছুটা ঘুরে দাঁড়িয়েছিল পুলিশ। একপর্যায়ে ১৩-১২ পয়েন্টে এগিয়েও যায়। কিন্তু আনসার মেয়েদের অভিজ্ঞতার কাছে হার মানতে হয়েছিল নারী পুলিশদের। টুর্নামেন্ট সেরা খেলোয়াড় হয়েছেন পুলিশের বৃষ্টি। সেবার ফাইনালে সেরা হয়েছিলেন আনসারের স্মৃতি।
একই বছর বিজয় দিবস কাবাডি লিগে পুরুষ বিভাগে বাংলাদেশ নৌবাহিনী আর নারী বিভাগে বাংলাদেশ পুলিশ চ্যাম্পিয়ন হয়েছিল। শহীদ তাজউদ্দীন ইনডোর স্টেডিয়ামে ছেলেদের ফাইনালে নৌবাহিনী ৪১-১৯ পয়েন্টে হারিয়েছিল বর্ডার গার্ড বাংলাদেশকে। মেয়েদের ফাইনালে পুলিশ ৪২-২৬ পয়েন্টে জয় ছিনিয়ে নিয়েছিল মেঘনা কাবাডি ক্লাবের বিপক্ষে। পুরুষ বিভাগে নৌবাহিনীর তুহিন টুর্নামেন্ট সেরা, আরদুজ্জামান ফাইনাল সেরা ও নাসির সেরা ক্যাচার এবং বর্ডার গার্ডের জাকির সেরা রেইডার হয়েছিলেন। আর নারী বিভাগে পুলিশের হাফিজা টুর্নামেন্ট সেরা, বৃষ্টি সেরা রেইডার ও শারমিন সেরা ক্যাচার এবং মেঘনা কাবাডি ক্লাবের মেয়েভী চাকমা ফাইনালের সেরা হয়েছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়