আরো ৩১ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি

আগের সংবাদ

জলে ভাসা সিলেট এক বিচ্ছিন্ন জনপদ : ১২২ বছরের ইতিহাসে ভয়াবহ বন্যা > আশ্রয়ের খোঁজে অসহায় মানুষ > বন্যার্তদের উদ্ধারে নৌবাহিনী, যুক্ত হচ্ছে হেলিকপ্টার-ক্রুজ

পরের সংবাদ

অধ্যাপক শফিউল আলম : ঢাবির গবেষণা খাতে বরাদ্দ ‘সম্মানের নয়’

প্রকাশিত: জুন ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ অর্থবছরে গবেষণা খাতে ১৫ কোটি পাঁচ লাখ টাকা বরাদ্দ রেখে যে বাজেট ঘোষণা করেছে সেটিকে ‘সম্মানের নয়’ বলে উল্লেখ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট সদস্য ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কার্যকরী সদস্য অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভুইয়া।
গত বৃহস্পতিবার সিনেটের বার্ষিক অধিবেশনে সিনেট সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এবং কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমদের বক্তব্যের ওপরে আলোচনার একপর্যায়ে তিনি এই মন্তব্য করেন।
২০২২-২৩ অর্থবছরে গবেষণা খাতে ১৫ কোটি পাঁচ লাখ টাকা বরাদ্দ রেখে বাজেট ঘোষণা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। যা বিশ্ববিদ্যালয়ের মোট বাজেট ৯২২ কোটি ৪৮ লাখ টাকার এক দশমিক ৬৩ শতাংশ। গবেষণা খাতে এমন বরাদ্দকে ‘সম্মানের নয়’ উল্লেখ করে শফিউল আলম ভুইয়া বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণায় বরাদ্দ ১ দশমিক ৬৩ শতাংশ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক হিসেবে এবং প্রাক্তন গ্রাজুয়েট হিসেবে আমার জন্য খুব বেশি সম্মানের হয় না। এদিকে আমাদের দৃষ্টি নিবদ্ধ করা দরকার। কারণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা যদি গবেষণা না করেন, তাহলে আমরা বিশ্ববিদ্যালয়কে মানসম্পন্ন জায়গায় নিতে পারব না।
এ সময় বিশ্ববিদালয়ের গবেষণা ক্ষেত্রে উন্নয়নের জন্য বেশ কিছু প্রস্তাবনাও তুলে ধরেন অধ্যাপক ভুইয়া। তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয়ে বছরে দুটি সেমিস্টারে পরিচালিত হওয়ায় শিক্ষকদের সারা বছর ক্লাস নেয়া, পরীক্ষার খাতা দেখাসহ নানান কাজে ব্যস্ত থাকতে হয়। ফলে তারা গবেষণা করতে পারেন না। এর প্রেক্ষিতে বছরে তিনটি সেমিস্টার চালুর প্রস্তাবনা দেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় বৃদ্ধির চেয়ে সরকারের কাছ থেকে তহবিল আনার ক্ষেত্রে গুরুত্বারোপ করতে হবে মন্তব্য করে তিনি বলেন, সরকার যাতে ঢাকা বিশ্ববিদ্যালয়কে বিশেষ মর্যাদা দিয়ে এর জন্য বিশেষ বরাদ্দ রাখে। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সরকারকে এ ব্যাপারে প্রস্তাব দেয়া যেতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়