সোহেল চৌধুরী হত্যা : শেষ দিনেও দাখিল হয়নি কেস ডকেট

আগের সংবাদ

ভয়াবহ বন্যায় দিশাহারা মানুষ

পরের সংবাদ

ভারত থেকে আসছে না এলসির গম

প্রকাশিত: জুন ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জুটন বনিক, আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) থেকে : ভারতের গম রপ্তানিতে নিষেধাজ্ঞা জারির আগে করা এলসির গম আমদানি বন্ধ রয়েছে। কয়েকদিন ধরেই ভারত থেকে গম আসছে না আখাউড়া স্থলবন্দর দিয়ে। এতে করে বিপাকে পড়েছে আমদানিকারক প্রতিষ্ঠানগুলো। মূলত দুর্যোগপূর্ণ আবহাওয়া ও পাহাড়ি ঢলের কারণে ত্রিপুরা রাজ্যের সঙ্গে অন্য রাজ্যগুলোর যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় গম বহনকারী গাড়ি ত্রিপুরায় আসতে পারছে না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবে আশা করা যাচ্ছে, চলতি মাসের শেষ দিকে এলসি করা গমগুলো আখাউড়া স্থলবন্দরে এসে পৌঁছাতে পারে।
উল্লেখ্য, আখাউড়া স্থলবন্দরটি দেশের অন্যতম বৃহৎ বন্দর। প্রতিদিন এ বন্দর দিয়ে ৩-৫ লাখ মার্কিন ডলার মূল্যের বিভিন্ন পণ্য রপ্তানি হয় ভারতে। প্রতিষ্ঠার ২৭ বছর পর গত বছরের আগস্ট থেকে এ বন্দর দিয়ে পুরোদমে পণ্য আমদানি শুরু হয়। প্রথমে গম, এরপর চাল এবং পেঁয়াজ আমদানি শুরু হয়। তবে ব্যবসায়ীদের অনীহায় এখন চাল ও পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। স্থলবন্দরের আমদানি-রপ্তানি এসোসিয়েশনের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম ভোরের কাগজকে বলেন, পাহাড়ি ঢলে ভারতের আসাম রাজ্যের একটি ব্রিজ ধসে পড়ে ও রেললাইনের ব্যাপক ক্ষতিসাধন হয়। এতে ত্রিপুরার সঙ্গে অন্যান্য রাজ্যের রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। আগামী ২০ জুন ব্রিজটি মেরামত করা হবে বলে জানিয়েছেন সে দেশের ব্যবসায়িরা। তখন আবার গম আমদানি শুরু হবে বলে আশা প্রকাশ করেন এই ব্যবসায়িক নেতা। স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফোরকান আহমেদ খলিফা ভোরের কাগজকে বলেন, গত মে মাসে গম রপ্তানিতে ভারত সরকারের নিষেধাজ্ঞা জারির আগে ১৪ হাজার টন গম আমদানির জন্য এলসি খোলা হয়েছিল। পাহাড়ি ঢলে ত্রিপুরার সঙ্গে অন্য রাজ্যের সড়ক ও রেল যোগাযোগ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে গমের গাড়িগুলো আসতে পারছে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়