সোহেল চৌধুরী হত্যা : শেষ দিনেও দাখিল হয়নি কেস ডকেট

আগের সংবাদ

ভয়াবহ বন্যায় দিশাহারা মানুষ

পরের সংবাদ

চট্টগ্রামে মাসব্যাপী সংগীত উৎসব শুরু আজ

প্রকাশিত: জুন ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : দেশজুড়ে সংগীত সংশ্লিষ্টদের ঐক্যবদ্ধ করে দেশীয় সংস্কৃতিকে আরো বিকশিত করার লক্ষ্যে চট্টগ্রাম থেকে বর্ণাঢ্য আয়োজনে শুরু হচ্ছে সংগীতের প্রথম জাতীয় উৎসব ও সম্মেলন। এ উৎসবের আয়োজন করেছে ‘সংগীত ঐক্য বাংলাদেশ’। দেশের বিভিন্ন বিভাগে মাসব্যাপী অনুষ্ঠিতব্য এই উৎসবের শুরুটা হচ্ছে আজ শুক্রবার বিকালে চট্টগ্রামের জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ থেকে।
এদিন বিকাল সাড়ে ৫টা নাগাদ উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। এতে বিশেষ অতিথি থাকছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী।
সংগীত ঐক্য বাংলাদেশের সভাপতি রেজওয়ানা চৌধুরী বন্যার সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখবেন সংগীত ঐক্য বাংলাদেশের অন্যতম মহাসচিব এবং গীতিকবি সংঘ বাংলাদেশের সভাপতি শহীদ মাহমুদ জঙ্গী। বক্তব্য রাখবেন সংগীত ঐক্য বাংলাদেশের মহাসচিব এবং মিউজিক কম্পোজার্স সোসাইটি বাংলাদেশের সভাপতি নকীব খান। আরো বক্তব্য রাখবেন সংগীত ঐক্য বাংলাদেশের আরেক মহাসচিব এবং সিংগার্স এসোসিয়েশন অব বাংলাদেশের সাধারণ সম্পাদক খ্যাতিমান কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ।
এরপর সন্ধ্যা ৬টা থেকে শুরু হবে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রথম পর্ব। যার মধ্য দিয়ে উঠে আসবে চট্টগ্রামের সংগীত ও সংস্কৃতি। শুরুটা হবে সমরজিৎ রায়ের উচ্চাঙ্গসংগীত পরিবেশনার মাধ্যমে। এরপর পর্যায়ক্রমে মঞ্চে গান পরিবেশন করবেন চট্টগ্রাম সংগীত ভবনের শিল্পীরা, প্রেমসুন্দর বৈষ্ণবের কণ্ঠে চট্টগ্রামের প্রচলিত আঞ্চলিক গান, রাঙ্গামাটির জুম ঈসথেটিকস কাউন্সিলের পাহাড়ি ক্ষুদ্র-নৃগোষ্ঠীদের পরিবেশনা এবং চট্টগ্রামের ব্যান্ড দূরবীন। দ্বিতীয় পর্বে সংগীত পরিবেশন করবেন রেজওয়ানা চৌধুরী বন্যা, কুমার বিশ্বজিৎ, হাসান আবিদুর রেজা জুয়েল, জয় শাহরিয়ার ও কিশোর দাশ। রাত সাড়ে ৮টা নাগাদ মঞ্চে পর্যায়ক্রমে মঞ্চে উঠবেন দেশের তিন জনপ্রিয় ব্যান্ড রেনেসাঁ, দলছুট ও সোলস।
সংগীত ঐক্য বাংলাদেশের অন্যতম মহাসচিব ও গীতিকবি সংঘ বাংলাদেশের সভাপতি শহীদ মাহমুদ জঙ্গী জানান, চট্টগ্রামের সফল আনুষ্ঠানিকতা শেষে আগামী ২৪ জুন এই উৎসব হচ্ছে সিলেট জেলা শিল্পকলা একাডেমিতে। এরপর ১ জুলাই হচ্ছে বরিশাল জেলা শিল্পকলা একাডেমিতে। এরপর ১৬ জুলাই রাজধানী ঢাকায় হবে উৎসবের চূড়ান্ত অনুষ্ঠান ও জাতীয় সম্মেলন। আয়োজনটি হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি কমপ্লেক্সে। পুরো উৎসব ও সম্মেলনের পৃষ্ঠপোষকতায় সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়