আবহাওয়ার পূর্বাভাস : অপরিবর্তিত থাকতে পারে দিন-রাতের তাপমাত্রা

আগের সংবাদ

কুমিল্লায় ভালো ভোটের পর ফলাফল নিয়ে উত্তেজনা : রিফাতকে জয়ী ঘোষণা > অজ্ঞাত ফোনের পর হামলা > মনগড়া ফল : অভিযোগ সাক্কুর

পরের সংবাদ

২৬ জুন কলেরার মুখে খাওয়ার টিকা কার্যক্রম শুরু

প্রকাশিত: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ডায়রিয়া ও কলেরার প্রকোপ মোকাবিলায় আগামী ২৬ জুন থেকে কলেরার মুখে খাওয়ার টিকা কার্যক্রম শুরু করবে সরকার। রাজধানীর যাত্রাবাড়ী, দক্ষিণখান, মিরপুর, মোহাম্মদপুর ও সবুজবাগ এলাকায় এই টিকা কার্যক্রম পরিচালনা করা হবে। রাজধানীর ঝুঁকিপূর্ণ এই ৫ এলাকার ২৩ লাখ মানুষকে এই টিকা খাওয়ানো হবে। গতকাল মঙ্গলবার আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি) আয়োজিত এক আলোচনা সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এমন তথ্য জানান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, আইসিডিডিআরবির নির্বাহী পরিচালক ডা. তাহমিদ আহমেদ, বিজ্ঞানী ড. ফেরদৌসী কাদরী প্রমুখ। স্বাস্থ্যমন্ত্রী বলেন, অন্তঃসত্ত্বা ছাড়া এক বছরের বেশি সব বয়সের মানুষকে এই টিকা দেয়া হবে। দুই ডোজের এই টিকা কর্মসূচির প্রথম ডোজ দেয়া হবে ২৬ জুন। পরবর্তী সময়ে দেয়া হবে দ্বিতীয় ডোজ। প্রসঙ্গত, কলেরা সংক্রমণ প্রতিরোধে সরকার গত মে মাসে টিকা কার্যক্রম শুরুর কথা জানিয়েছিল। কিন্তু সেটি পিছিয়ে ২৬ জুন নির্ধারণ করে সরকার। ইতোমধ্যে প্রতিটি কেন্দ্রে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, কলেরার টিকা বিষয়ে আমরা আজকেও আলোচনা করেছি। আরো আগেই এই টিকা কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল। কিন্তু যেসব জায়গায় আমরা টিকা পাঠিয়েছি, সে জায়গাগুলোতে কলেরা সংক্রমণ কমে এসেছে। তবে রোহিঙ্গা ক্যাম্পে কিছু কলেরার টিকা দেয়া হয়েছে।
এদিকে দেশে করোনা ভাইরাস সংক্রমণ আবারো বাড়তে শুরু করায় শঙ্কা প্রকাশ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা ভাইরাস সংক্রমণ আমরা নিয়ন্ত্রণে নিয়ে এসেছিলাম কিন্তু দেশে এখন আবার করোনা বাড়ছে। আমরা আশঙ্কা করছি, আমাদের যদি এই মুহূর্তে পরীক্ষা বাড়ে তাহলে সংক্রমণের সংখ্যাও আরো বেড়ে যাবে।
সতর্ক না হলে হাসপাতালে রোগী বাড়বে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের জন্য একটি ভালো বিষয় হলো আমাদের সব হাসপাতালেও এখন ২০ জনের বেশি রোগী নেই। কিন্তু আমরা যেভাবে অসতর্ক হয়ে চলাচল করছি, হাসপাতালে রোগী বাড়তেও সময় লাগবে না। তাই আমাদের স্বাস্থ্যবিধি নিয়ে আরো সতর্ক হতে হবে। আপনারা সবাই স্বাস্থ্যবিধি মেনেই সব কাজ কর্ম করবেন, এটি আমরা আশা করব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়