আবহাওয়ার পূর্বাভাস : অপরিবর্তিত থাকতে পারে দিন-রাতের তাপমাত্রা

আগের সংবাদ

কুমিল্লায় ভালো ভোটের পর ফলাফল নিয়ে উত্তেজনা : রিফাতকে জয়ী ঘোষণা > অজ্ঞাত ফোনের পর হামলা > মনগড়া ফল : অভিযোগ সাক্কুর

পরের সংবাদ

বুরকিনা ফাসোতে জেহাদি হামলায় নিহত ৫০

প্রকাশিত: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলীয় এক গ্রামে সশস্ত্র জেহাদি গ্রুপের হামলায় অন্তত ৫০ জন নিহত হয়েছেন। সেনো প্রদেশের সেইতেঙ্গা গ্রামে শনি ও রবিবারের মধ্যবর্তী রাতে হামলা চালানো হয়। সীমান্তবর্তী এ অঞ্চলে আল-কায়েদা এবং আইএসসংশ্লিষ্ট যোদ্ধারা সশস্ত্র উত্থানের চেষ্টা চালিয়ে যাচ্ছে। সরকারের এক মুখপাত্রের বরাতে এ খবর জানায় আল জাজিরা।
সরকারি মুখপাত্র লিওনেল বিলগো জানান, গত শনিবার রাতভর সেইতেঙ্গা গ্রামে হামলার পর সেনাবাহিনী এখন পর্যন্ত ৫০টি মরদেহ উদ্ধার করেছে। হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলেও জানান তিনি। হতাহতের সংখ্যা নিয়ে ভিন্ন ভিন্ন বক্তব্য পাওয়া যাচ্ছে। এক নিরাপত্তা কর্মকর্তা ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে গত সোমবার জানান, অন্তত একশ জন নিহত হয়েছে। তবে নাম প্রকাশে অনিচ্ছুক আরেকটি স্থানীয় সূত্র বার্তা সংস্থাটিকে জানায়, হামলায় ১৬৫ জন নিহত হয়েছে।
এদিকে হামলার নিন্দা জানিয়ে জাতিসংঘ হামলায় দায়ীদের বিচারের আওতায় আনতে কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে। নিন্দা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নও। ইইউর পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেন, সন্ত্রাসী গ্রুপ যে পদ্ধতিতে আক্রমণ করেছে, অর্থাৎ গ্রামে যাদের মুখোমুখি হয়েছে তাদের পদ্ধতিগতভাবে মৃত্যুদণ্ড কার্যকর করেছে। এটি ভয়ঙ্কর। গত সপ্তাহে সেইতেঙ্গা এলাকায় বিদ্রোহী এবং সরকারি বাহিনীর মধ্যে প্রাণঘাতী লড়াই হয়। গত বৃহস্পতিবার ওই লড়াইয়ে ১১ পুলিশ নিহত হলে অভিযান শুরু করে সেনাবাহিনী। এতে প্রায় ৪০ জন বিদ্রোহী যোদ্ধা নিহত হন।
বিলগো বলেন, সেনাবাহিনীর কর্মকাণ্ডের প্রতিশোধের কারণে রক্তপাত হয়েছে। সেনাবাহিনী তার কাজ করে যাচ্ছে। ওই অঞ্চলে কর্মরত মানবিক সংস্থাগুলো জানায়, গ্রামে হামলার পর আশপাশের শহরগুলোয় আশ্রয় নিয়েছে প্রায় তিন হাজার মানুষ।
স্থলবেষ্টিত সাহিল অঞ্চলের রাষ্ট্র বুরকিনা ফাসোতে সাত বছর ধরে সশস্ত্র বিদ্রোহ চলছে। এতে নিহত হয়েছে দুই হাজারের বেশি মানুষ এবং দেশে ছেড়েছে প্রায় ১৯ লাখ মানুষ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়