আবহাওয়ার পূর্বাভাস : অপরিবর্তিত থাকতে পারে দিন-রাতের তাপমাত্রা

আগের সংবাদ

কুমিল্লায় ভালো ভোটের পর ফলাফল নিয়ে উত্তেজনা : রিফাতকে জয়ী ঘোষণা > অজ্ঞাত ফোনের পর হামলা > মনগড়া ফল : অভিযোগ সাক্কুর

পরের সংবাদ

বশেমুরকৃবি : গ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের নতুন ডিন ড. মোস্তাফিজুর

প্রকাশিত: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরিবেশ মৃত্তিকা বিজ্ঞানী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. জি কে এম মোস্তাফিজুর রহমান গত ১০ জুন থেকে দুই বছরের জন্য গ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের ডিন নিযুক্ত হয়েছেন। গত ৮ জুন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত এক অফিস আদেশের মাধ্যমে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তি
এর আগে প্রায় দুই দশক ধরে তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। একজন সফল শিক্ষক ও গবেষক হিসেবে তিনি মাটির রসায়ন, পরিবেশ দূষণজনিত রসায়ন, জৈব-রসায়ন বিষয়ে পাঠদান ও গবেষণার পাশাপাশি জলবায়ু পরিবর্তনজনিত উদ্ভূত পরিস্থিতি বিষয়ে নিরলশ কাজ করে চলেছেন। শিক্ষাজীবনে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৮ সালে কৃষিতে বিএসসি অনার্স এবং ১৯৯৩ সালে মৃত্তিকাবিজ্ঞানে এমএসসি ডিগ্রি অর্জন করেন। ২০০০ সালে জাপানের চিবা ইউনিভার্সিটি থেকে পেস্টিসাইড কেমেস্ট্রি বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। বিভিন্ন জার্নালে তার ১০০টিরও বেশি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে- যার বেশির ভাগই প্রকাশিত হয়েছে ঐতিহ্যবাহী ঝঈও ঃযড়সংড়হৎবঁঃবৎং জার্নালে।
তিনি এক পুত্র ও এক কন্যাসন্তানের জনক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়