আবহাওয়ার পূর্বাভাস : অপরিবর্তিত থাকতে পারে দিন-রাতের তাপমাত্রা

আগের সংবাদ

কুমিল্লায় ভালো ভোটের পর ফলাফল নিয়ে উত্তেজনা : রিফাতকে জয়ী ঘোষণা > অজ্ঞাত ফোনের পর হামলা > মনগড়া ফল : অভিযোগ সাক্কুর

পরের সংবাদ

চসিক মেয়র রেজাউল : দেশে ট্রাফিক আইন থাকলেও প্রয়োগ নেই

প্রকাশিত: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : আমাদের দেশে ট্রাফিক আইন আছে কিন্তু প্রয়োগের বিষয়টি যথাযথ হয় না বিধায় সড়ক দুর্ঘটনা রোধ করা সম্ভব হচ্ছে না। ট্রাফিক আইন সঠিকভাবে প্রয়োগ করা, সড়কের নকশা উন্নতকরণ, নিরাপদ অবকাঠামো নির্মাণ, সড়কে দুর্ঘটনার কারণ সঠিকভাবে পর্যবেক্ষণের বিষয়টিও নজরদারি করতে হবে। নগরীর সড়কে নিরাপত্তা বিষয়ে পথচারী ও সব ধরনের যানবাহন চালকদের মধ্যে সচেতনতা বিষয়ে বেসরকারি প্রতিষ্ঠান ব্লুমবার্গ ফিনেল থেøাফিসের সঙ্গে আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী এ মন্তব্য করেন।
সিটি করপোরেশন ভবনে গতকাল মঙ্গলবার এ সভায় মেয়র বলেন, নিরাপদ সড়ক ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ, সড়ক ও জনপথ, বিআরটিএসহ সংশ্লিষ্ট সব সংস্থার মধ্যে সমন্বয়ের প্রয়োজন। সড়ক দুর্ঘটনাজনিত জীবনহানি এবং শারীরিক ও আর্থিক ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে এনে সড়ক নিরাপত্তা নিশ্চিতে পরিবহন মালিক, শ্রমিক ও যাত্রীদের সড়ক আইন ও বিধিবিধান জানাতে এবং মানতে হবে।
ব্লুমবার্গ ফিনেল থেøাফিসের পরিচালক ক্যালি লারসন বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় সড়ক নিরাপত্তার বিষয়ে ১৬টি স্থানের ওপর পরীক্ষা-নিরীক্ষা করা হয়। এতে প্রতীয়মান হয়েছে যে, চালক ও পথচারীদের অসতর্কতা, ফিটনেসবিহীন যানবাহন, অনুপযুক্ত সড়ক সর্বোপরি গতি নিয়ন্ত্রণে অসাবধানতার কারণে বেশির ভাগ দুর্ঘটনা ঘটে। চালক ও যানবাহনের মালিকসহ সংশ্লিষ্ট শ্রমিকদের সঙ্গে মতবিনিময় করা প্রয়োজন মনে করি। তিনি ট্রাফিক ব্যবস্থা আধুনিকীকরণ এবং রাস্তায় যানচলাচল নির্বিঘœ করার জন্য ফুটপাতে পথচারীদের চলাচল নির্বিঘœ করা এবং সর্বসাধারণের ট্রাফিক আইনের ধারণা থাকা এবং তা বাস্তবায়নের ব্যবস্থাও বাঞ্ছনীয় বলে অভিমত ব্যক্ত করেন।
সভায় আলোচনায় অংশ নেন চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, সওজ তত্ত্বাধায়ক প্রকৌশলী জাহিদ হোসাইন, বিআরটিএ পরিচালক সাদিকুজ্জামান ভূঁইয়া, চসিক সচিব খালেদ মাহমুদ, ব্লুমবার্গ ফিনেল থেøাফিসের পরিচালক ক্যালি লারসন, জিআরএসপি ম্যানেজার তাইফুর রহমান, ডব্লিউআরআই প্রতিনিধি ধাওয়াল আছার, প্রিয়াংকা শুক্লান, চেতন পাদ্মাকার, কানিজ ফাতেমা প্রমুখ। এতে স্বাগত বক্তব্য রাখেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শহীদুল আলম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়