আবহাওয়ার পূর্বাভাস : অপরিবর্তিত থাকতে পারে দিন-রাতের তাপমাত্রা

আগের সংবাদ

কুমিল্লায় ভালো ভোটের পর ফলাফল নিয়ে উত্তেজনা : রিফাতকে জয়ী ঘোষণা > অজ্ঞাত ফোনের পর হামলা > মনগড়া ফল : অভিযোগ সাক্কুর

পরের সংবাদ

খালেদা জিয়ার জীবনের শঙ্কা কাটেনি

প্রকাশিত: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পর্যবেক্ষণের ৭২ ঘণ্টা পার হলেও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জীবনের শঙ্কা কাটেনি। চিকিৎসকরা সার্বক্ষণিক মনিটরিং করছেন। পরবর্তী চিকিৎসার ব্যাপারে সিদ্ধান্ত নিতে আরো নতুন কিছু মেডিকেল পরীক্ষার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিএনপির নির্ভরযোগ্য সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে। চিকিৎসকরা জানিয়েছেন, খালেদা জিয়াকে শারীরিক অবস্থা বিবেচনায় আরো কিছুদিন হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে। জানতে চাইলে বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন ভোরের কাগজকে বলেন, আল্লাহর রহমতে ৭২ ঘণ্টা পার হয়েছে। তবে আমাদের চেয়ারপারসন এখনো ক্রিটিক্যাল অবস্থা পার করছেন। তার যে ব্লকটা বেশি ক্ষতিগ্রস্ত করছিল, সেটাতে রিং পরানো হয়েছে। তার লিভার ও কিডনির অবস্থা মোটামুটি স্থিতিশীল হলেই হার্টের বাকি দুটি ব্লক নিয়ে কাজ করা হবে।
তিনি বলেন, আজ (গতকাল) মেডিকেল বোর্ড খালেদা জিয়ার সর্বশেষ অবস্থা এবং বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার রিপোর্টগুলো পর্যালোচনা করেছে। তারা সিদ্ধান্ত নিয়েছে, তাকে আরো কিছুদিন নিবিড় পর্যবেক্ষণে রাখবে।
সূত্র জানায়, গতকাল মঙ্গলবার খালেদা জিয়ার শারীরিক অবস্থা পর্যবেক্ষণে বিকাল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত বৈঠক করে মেডিকেল বোর্ড। এভারকেয়ার হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের সভাপতিত্বে মেডিকেল বোর্ডের ১৯ সদস্যের মধ্যে সাতজন বৈঠকে উপস্থিত ছিলেন। দুই ঘণ্টাব্যাপী বৈঠকে বোর্ড সমন্বয়ক খালেদা জিয়ার পুত্রবধূ ডা. জোবাইদা রহমান ভার্চুয়ালি যোগ দেন।
খালেদা জিয়ার চিকিৎসায় সম্পৃক্তরা বলছেন, তার হার্টে রিং পরানোর পর থেকে তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। তিনি আগের মতোই আছেন। খুব একটা কথা বলতে পারছেন না। সামান্য জুস ও স্যুপ-জাতীয় তরল খাবার খাচ্ছেন। হাসপাতালে খালেদা জিয়ার সঙ্গে সার্বক্ষণিক আছেন জেড এম জাহিদ হোসেন। দেখাশোনা করছেন তার গৃহকর্মী ফাতেমা। এছাড়া দলের পক্ষ থেকে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তার চিকিৎসার সার্বিক খোঁজখবর রাখছেন। আর পরিবারের পক্ষ থেকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং তার স্ত্রী ডা. জোবাইদা রহমান চিকিৎসকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন। এদিকে বর্তমান আইনেই তাকে বিদেশে চিকিৎসা দেয়া সম্ভব বলে মনে করেন বিএনপির নেতারা। দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, দেশনেত্রী যাতে উপযুক্ত চিকিৎসা পেতে পারেন, সেজন্য ব্যবস্থা করা হোক।
বিদেশে নিয়ে তাকে চিকিৎসার বিষয়ে যেসব বাধার কথা মন্ত্রীরা বলেন, সেগুলো নিছক রাজনৈতিক অপকৌশল। আমরা মনে করি, কোনো বাধা নেই। সরকার চাইলেই তিনি (খালেদা জিয়া) বিদেশে যেতে পারেন।
হাসপাতালে চিকিৎসাধীন দলীয় চেয়ারপারসন খালেদা জিয়া ভালো নেই বলে মন্তব্য করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। গতকাল রাজধানীর নয়াপল্টন ভাসানী ভবনে আয়োজিত এক স্মরণসভায় তিনি বলেন, ম্যাডাম যে ভালো নেই, সেটা আপনারা বোঝেন, আমরাও বুঝি। সেই কারণে আমরা তার জন্য কিছু করতে পারি আর না পারি, তার জন্য দোয়া করে যাচ্ছি। সৃষ্টিকর্তা যেন জনগণের দোয়া কবুল করেন। তিনি যেন সুস্থ থাকেন। সীমিত চিকিৎসার মাধ্যমে খালেদা জিয়া যেন সুস্থ হয়ে বিএনপির মাঝে ফিরে আসতে পারেন, তার জন্য দোয়া চান গয়েশ্বর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়