মামলায় জিতে টাকা ‘ইনকাম’

আগের সংবাদ

ভোক্তার সুফল কোন পথে : বাজেটে কর বাড়লে দাম বাড়ে, কর কমলে দাম কমে না, সরকারি সিদ্ধান্তের সুফল পান না ভোক্তারা

পরের সংবাদ

সংবাদ সম্মেলনে অভিযোগ : বিক্রির ১৪ বছর পর ক্রেতাকে জমি থেকে উচ্ছেদ

প্রকাশিত: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জমি বিক্রির ১৪ বছর পর ক্রেতাকে উচ্ছেদের অভিযোগ উঠেছে ইউনাইটেড গ্রুপের বিরুদ্ধে। জোরপূর্বক উচ্ছেদের বিরুদ্ধে প্রতিবাদ ও আইনিব্যবস্থায় যাওয়ায় জমির ক্রেতাসহ তার পরিবারের সদস্যদের গুম ও প্রাণনাশের হুমকিও দেয়া হচ্ছে বলেও অভিযোগ করেছেন ভুক্তভোগী।
বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন (ক্র্যাব) কার্যালয়ে গতকাল এক সংবাদ সম্মেলনে এসব অভিযোগ তোলেন ইউনাইটেড গ্রুপের কাছ থেকে কেনা জমির মালিক দাবিদার এম এম এ কাদের। তিনি জানান, ২০০৬ সালে ইউনাইটেড গ্রুপের আওতাভুক্ত নেপচুন ল্যান্ড ডেভেলপমেন্ট থেকে ১ বিঘার প্লট কিনে তিনি সেখানে টিনের ঘর ও ডেইরি ফার্মসহ গুদাম বানান। নামজারি পরবর্তী সরকারি ভূমি উন্নয়ন ও খাজনা পরিশোধও করেন তিনি। কাদের বলেন, ২০২০ সালের ২৮ সেপ্টেম্বর বাড্ডা থানার মাদানি এভিনিউর ১০০ ফুট সংলগ্ন নেপচুন সিটির ১ নম্বর সেক্টরের ১০৩ ও ১০৮ নম্বর সড়কের ৫১ নম্বর প্লট ছেড়ে দিতে চিঠি দেয়া হয়। এর বিনিময়ে সেখান অন্য জায়গায় প্লট দেয়ার প্রস্তাব দেয়া হলেও তিনি লিখিতভাবেই তাদের প্রস্তাব প্রত্যাখ্যান করেন। তাদের প্রস্তাব না মানায় ওই বছরের ১০ অক্টোবর করোনা মহামারিতে লকডাউন চলাকালে প্লট থেকে উচ্ছেদ করে মাটি ভরাট করার চেষ্টা চালানো হয়। এরপর তিনি সিনিয়র সহকারী জজ দ্বিতীয় আদালত, ঢাকায় একটি দেওয়ানি মোকদ্দমা করেন। এরই ভিত্তিতে আদালত স্থিতাবস্থায় বজায় রাখার নিষেধাজ্ঞা দেন। তবে সেই নিষেধাজ্ঞা অমান্য করেই জমিতে মাটি ফেলে আরো উঁচু করে চলাচলের রাস্তাঘাট বন্ধ করে দেয়া হয়েছে। গত বছরের ৩ মার্চ একই আদালতে ভায়োলেশন মিস মোকদ্দমা করার পর এ পরিবারের সবাইকে গুম ও হত্যা করার হুমকি-ধামকি দেয়া হলে গত বছরের ১৬ ফেব্রুয়ারি বাড্ডা থানায় জিডি করা হয়।
এছাড়াও মহানগর হাকিমের আদালতে সি.আর মামলা করার পর পিবিআইকে তদন্তের করে প্রতিবেদন দাখিলের আদেশ দেন আদালত। তবে তদন্ত কর্মকর্তা ঠিকমতো সহায়তা করছেন না বলে অভিযোগ করেন কাদের। অভিযোগের বিষয়ে ইউনাইটেড গ্রুপের উপদেষ্টা আবুল কালাম আজাদের সঙ্গে যোগাযোগ করা হলে মামলাধীন বিষয়ে কোনো কথা বলা ঠিক হবে না বলে জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়