মামলায় জিতে টাকা ‘ইনকাম’

আগের সংবাদ

ভোক্তার সুফল কোন পথে : বাজেটে কর বাড়লে দাম বাড়ে, কর কমলে দাম কমে না, সরকারি সিদ্ধান্তের সুফল পান না ভোক্তারা

পরের সংবাদ

আইসিটি খাতের এবারের বাজেট

প্রকাশিত: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

এর আগে গত অর্থবছরে আইসিটি খাতকে বরাদ্দ দেয়া হয়েছিল ১ হাজার ৭২১ কোটি টাকা। যা সংশোধিত বাজেটে ১ হাজার ৬৪২ কোটি টাকা করা হয়। উপস্থাপিত হতে যাওয়া বাজেটে তথ্য ও প্রযুক্তি খাতে বরাদ্দ ধরা হয়েছে ১ হাজার ৯১৬ কোটি টাকা। যা গত অর্থবছরের চেয়ে ২৭৪ কোটি টাকা বেশি। বৃহস্পতিবার ৯ জুন বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর আগে গত অর্থবছরে আইসিটি খাতকে বরাদ্দ দেয়া হয়েছিল ১ হাজার ৭২১ কোটি টাকা। যা সংশোধিত বাজেটে ১ হাজার ৬৪২ কোটি টাকা করা হয়
বরাদ্দ বেড়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে: ডাক ও টেলিযোগাযোগ বিভাগে ২০২২-২৩ অর্থবছরে বাজেটে দুই হাজার ৪৮৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। বাজেট প্রস্তাবে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ গত অর্থবছরের চেয়ে ৫৫৫ কোটি টাকা বেশি পেয়েছে। গত অর্থবছরে ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে এককভাবে বরাদ্দ দেয়া হয়েছিল দুই হাজার ৫৪৯ কোটি টাকা। যা পরে সংশোধিত বাজেটে পরিমাণ দাঁড়িয়েছিল এক হাজার ৯৩২ কোটি টাকা।

বরাদ্দ বেড়েছে তথ্যপ্রযুক্তি বিভাগে: তথ্যপ্রযুক্তি বিভাগের জন্য ২০২২-২৩ অর্থবছরের বাজেটে এক হাজার ৯১৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। বাজেট প্রস্তাবে তথ্যপ্রযুক্তি বিভাগ গত অর্থবছরের চেয়ে ২৭৪ কোটি টাকা বেশি পেয়েছে। গত অর্থবছরে তথ্যপ্রযুক্তি বিভাগকে এককভাবে বরাদ্দ দেয়া হয়েছিল এক হাজার ৭২১ কোটি টাকা। যা পরে সংশোধিত বাজেটে পরিমাণ দাঁড়িয়েছিল এক হাজার ৬৪২ কোটি টাকা।

ল্যাপটপ আমদানিতে ১৫% কর: দেশে স্থানীয় উৎপাদনকে উতসাহিত করতে ল্যাপটপ কমপিউটার আমদানিতে ১৫% মূল্য সংযোজন কর (মূসক) আরোপের প্রস্তাব করা হয়েছে। ল্যাপটপ কমপিউটার আমদানিতে মূসক অব্যাহতি রয়েছে। ফলে দেশীয় কমপিউটার উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহ অসম প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে। তাই ল্যাপটপ কমপিউটার আমদানিতে ১৫ শতাংশ মূসক আরোপ করার প্রস্তাব করা হয়েছে। এর ফলে পণ্যটি আমদানির ক্ষেত্রে প্রযোজ্য মোট করভার হবে ৩১ শতাংশ।

ইন্টারনেট ব্যবহারে খরচ বাড়বে: ইন্টারনেট ব্যবহারে এতদিন গ্রাহককে উৎসে কর বা অগ্রিম কর (এআইটি) দিতে হতো না। এবারের বাজেট প্রস্তাবনায় গ্রাহকের ওপর ১০ শতাংশ উৎসে কর আরোপের প্রস্তাব দেয়া হয়েছে। এই ঘোষণায় গ্রাহকের ইন্টারনেট খরচ বাড়বে।
দাম বাড়বে মোবাইল ফোনের: আগামী ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে হ্যান্ডসেট বিক্রির ওপর ৫ শতাংশ মূল্য সংযোজন কর প্রস্তাব করা হয়েছে। এর ফলে মোবাইল হ্যান্ডসেটের দাম বাড়তে পারে। মোবাইল টেলিফোন সেট ব্যবসায়ী পর্যায়ে বিদ্যমান ৫ শতাংশ মূসক অব্যাহতি প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে। বর্তমানে, স্মার্টফোন আমদানিতে প্রায় ৫৮ শতাংশ কর দিতে হয়। স্থানীয়ভাবে অ্যাসেম্বল ও তৈরি হ্যান্ডসেটের ওপর কর ৩ থেকে ২৭ শতাংশ পর্যন্ত হয়।

অপটিক্যাল ফাইবার আমদানিতে কর বাড়ল: অপটিক্যাল ফাইবার ক্যাবল আমদানিতে ১০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব করা হয়েছে। ইন্টারনেট ও টেলিকমিউনিকেশন যোগাযোগের অন্যতম ব্যাকবোন এই ফাইবার আমদানিতে আগেই ১৫ শতাংশ আমদানি শুল্ক ছিল। এবার বাজেটে ১০ শতাংশ সম্পূরক শুল্ক এরসঙ্গে যোগ করা হলো। দেশে বর্তমানে অপটিক্যাল ফাইবার ক্যাবল তৈরির কারখানা গড়ে উঠেছে। পণ্যটি আমদানিতে ১৫ শতাংশ আমদানি শুল্ক বিদ্যমান রয়েছে। দেশীয় শিল্পের অধিকতর প্রতিরক্ষণের লক্ষ্যে অপটিক্যাল ফাইবার ক্যাবল আমদানিতে ১০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করার প্রস্তাব করা হয়েছে।

স্টার্টআপদের জন্য এবারের বাজেট: স্টার্টআপদের জন্য নানা ছাড় ও সুবিধার প্রস্তাব করা হয়েছে। এতে স্টার্টআপদের ব্যয় সংক্রান্ত বিধিনিষেধ প্রত্যাহার, টার্নওভার করহার কমানোসহ বিভিন্ন প্রস্তাব রয়েছে। প্রস্তাবিত বাজেটে স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আয়কর রিটার্ন দাখিল ব্যতীত অন্যান্য সকল প্রকার রিপোর্টিংয়ের বাধ্যবাধকতা হতে অব্যাহতি এবং স্টার্টআপ কোম্পানির লোকসান ৯ বছর পর্যন্ত সমন্বয়ের বিধান প্রস্তাব করা হয়েছে। আন্তর্জাতিক পরিমন্ডলে প্রতিযোগিতার মাধ্যমে ব্যবসার প্রসারের জন্য স্টার্টআপ উদ্যোক্তাদের ক্ষেত্রে ব্যয় সংক্রান্ত বিধিনিষেধ প্রত্যাহার ও টার্নওভার করহার ০.৬০ শতাংশ এর পরিবর্তে ০.১ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়