ব্যারিস্টার নাজমুল হুদার বিরুদ্ধে সাক্ষ্যশুরু

আগের সংবাদ

অর্থ পাচার উৎসাহিত হবে! পাচার হওয়া টাকা অর্থনীতির মূল¯্রােতে আনতে চান অর্থমন্ত্রী > বৈষম্যের শিকার হবেন সৎ করদাতারা : বিশ্লেষকদের অভিমত

পরের সংবাদ

পিএফএ বর্ষসেরা সালাহ

প্রকাশিত: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংলিশ প্রিমিয়ার লিগে ২০২১-২২ মৌসুমে শিরোপার লড়াইয়ে শেষদিন পর্যন্ত টিকে ছিল লিভারপুল। তবে ট্রফিটা শেষ পর্যন্ত ওঠে ম্যানচেস্টার সিটির হাতে। তবে এই মৌসুমে দলের মূল খেলোয়াড় মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহর পারফরম্যান্স ছিল দুর্দান্ত। আর এই পারফরম্যান্সের সুবাদেই ব্যক্তিগত পুরস্কারগুলোও উঠছে তার হাতে। ইংলিশ প্রিমিয়ার লিগের ২০২১-২২ মৌসুমের সেরা খেলোয়াড় ও সেরা একাদশ ঘোষণা করেছে প্রফেশনাল ফুটবলারস এসোসিয়েশন (পিএফএ)। ইংল্যান্ডে খেলা ফুটবলারদের ভোটেই নির্বাচিত করা হয় এই সেরা একাদশ। পিএফএ-এর বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন মোহাম্মদ সালাহ। গত দুইবারের বর্ষসেরা কেভিন ডি ব্রুইনা, ক্রিস্টিয়ানো রোনালদো, হ্যারি কেইন, ভার্জিল ফন ডাইক ও সাদিও মানেকে পেছনে ফেলে এই পিএফএ-এর বর্ষসেরা হয়েছেন এই লিভারপুল ফরোয়ার্ড। এই নিয়ে দ্বিতীয়বারের মতো এই পুরস্কার পেলেন সালাহ। মেয়েদের ফুটবলে বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন চেলসি ফরোয়ার্ড স্যাম কার।
পিএফএ-এর সেরা একাদশেও জায়গা পেয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগে দ্বিতীয়স্থানে থাকা লিভারপুলের ছয় জন খেলোয়াড়। লিভারপুলের গোলরক্ষক অ্যালিসন বেকার, ডিফেন্ডার ট্রেন্ট অ্যালেকজান্ডার আর্নল্ড ও ভার্জিল ফন ডাইক, মিডফিল্ডার থিয়াগো আলকানতারা এবং ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ ও সাদিও মানে।
এছাড়া চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির ডিফেন্ডার হোয়াও ক্যানসেলো, মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনা ও বার্নার্দো সিলভা, চেলসির ডিফেন্ডার অ্যান্টনিও রুডিগার এবং ম্যানচেস্টার ইউনাইটেডের ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনালদো রয়েছেন এই তালিকায়। তবে প্রিমিয়ার লিগের আরেক সর্বোচ্চ গোলদাতা দক্ষিণ কোরিয়ার হিউন মিন সনের জায়গা হয়নি সেরা একাদশে।
টটেনহ্যামের এই মিডফিল্ডার মৌসুমে ৩৫ ম্যাচে মাঠে নেমে ২৩ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়েও করিয়েছেন আরো সাতটি গোল। তার ২৩ গোলের একটিও আসেনি পেনাল্টি থেকে। টটেনহ্যামকে চ্যাম্পিয়ন্স লিগে উঠাতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন সন। সালাহর সঙ্গে যৌথভাবে গোল্ডেন বুট জিতলেও তার জায়গা হয়নি এই তালিকায়। প্রিমিয়ার লিগের ছয়ে থেকে শেষ করা ম্যানচেস্টার ইউনাইটেড তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো অবশ্য আছেন এই তালিকায়। প্রিমিয়ার লিগে ৩৫ ম্যাচে ১৮ গোলের পাশাপাশি তিনটি অ্যাসিস্টও আছে তার।
লিভারপুল লিগ জিততে ব্যর্থ হলেও মৌসুমে তিনজন খেলোয়াড় করেছেন ১৫ বা এর বেশি গোল। কারাবাও কাপ এবং এফএ কাপের শিরোপা জিতেই সন্তুষ্ট থাকতে হয় লিভারপুলকে। চ্যাম্পিয়ন্স লিগেও হতে হয়েছে রানার্স-আপ। তবে দলের হয়ে মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ কাটিয়েছেন দারুণ এক মৌসুম। যুগ্মভাবে আসরের সর্বোচ্চ ২৩ গোল করে প্রিমিয়ার লিগের গোল্ডেন বুট জিতেছেন সালাহ। পাশাপাশি সতীর্থদের দিয়েও ১৩টি গোল করিয়েছেন তিনি। সালাহর সতীর্থ সাদিও মানে করেছেন ১৬ গোল এবং ডিয়াগো জোতাও করেছেন ১৫ গোল। জোতা জায়গা না পেলেও বাকি দুজনের জায়গা হয়েছে সেরা একাদশে। সালাহ প্রিমিয়ার লিগে গোল্ডেন বুট জেতার পাশাপাশি পেয়েছিলেন প্লেমেকার অফ দ্য ইয়ারের পুরস্কারটিও। এর আগে পিএফএ-এর ‘ফ্যানস প্লেয়ার অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড’ ও ফুটবল রাইটার্স এসোসিয়েশনের বিচারে বর্ষসেরা পুরুষ ফুটবলারের পুরস্কার পেয়েছেন সালাহ। এর আগে ২০১৭-১৮ মৌসুমেও এই পিএফএ-এর সেরা খেলোয়াড় নির্বাচিত হন সালাহ। বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হওয়ার অনুভূতি জানাতে গিয়ে পিএফএ-এর টুইটারে প্রকাশিত ভিডিওতে সালাহ বলেন, খেলোয়াড়দের দ্বারা নির্বাচিত হওয়ায় পুরস্কারটি তার কাছে বিশেষ মর্যাদার। তিনি বলেন, “এই পুরস্কার পাওয়া সত্যিই খুব আনন্দের, কারণ এখানে খেলোয়াড়রা ভোট দিয়েছে। এতে প্রমাণ হয় যে আমি আসলেই কঠোর পরিশ্রম করেছি এবং যা করেছি তার প্রতিদান পেয়েছি।” ইংলিশ ফুটবলের ইতিহাসে সপ্তম খেলোয়াড় হিসেবে একবারের বেশি পিএফএ বর্ষসেরা হলেন সালাহ।
প্রিমিয়ার লিগে সর্বোচ্চ ক্লিনশিট ছিল লিভারপুলের অ্যালিসন বেকার ও ম্যানচেস্টার সিটির গোলরক্ষক এদারসন মরায়েসের। তবে বর্ষসেরা একাদশে জায়গা পেয়েছেন লিভারপুল গোলরক্ষক।
অন্যদিকে পিএফএ তরুণ বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন ম্যান সিটির মিডফিল্ডার ফিল ফোডেন। টানা দ্বিতীয়বারের মতো এই পুরস্কার জিতলেন ম্যানচেস্টার সিটির এই ইংলিশ খেলোয়াড়। ইংলিশ প্রিমিয়ার লিগের ২০২১-২২ মৌসুমে ২৮ ম্যাচে মাঠে নেমে নয়টি গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়েও পাঁচটি গোল করিয়েছেন এই মিডফিল্ডার। পঞ্চম ফুটবলার হিসেবে টানা দ্বিতীয়বারের মতো এই পুরস্কার হাতে উঠল ফোডেনের। তার আগে পরপর দুই বছর পুরস্কার জিতেছেন রায়ান গিগস, রবি ফাওলার, ওয়েন রুনি ও ডেলে আলি।
২০২১-২২ মৌসুমে উইমেনস সুপার লিগে সর্বোচ্চ ২০ গোল করেছেন চেলসির তারকা স্যাম কার। প্রথম অস্ট্রেলিয়ান খেলোয়াড় হিসেবে পিএফএ বর্ষসেরা খেলোয়াড়ের খেতাব জিতলেন তিনি।
পিএফএ সেরা একাদশ : অ্যালিসন বেকার (লিভারপুল), ট্রেন্ট অ্যালেকজান্ডার আর্নল্ড (লিভারপুল), ভার্জিল ফন ডাইক (লিভারপুল), অ্যান্টনিও রুডিগার (চেলসি), হোয়াও ক্যানসেলো (ম্যানচেস্টার সিটি), কেভিন ডি ব্রুইনা (ম্যানচেস্টার সিটি), থিয়াগো আলকানতারা (লিভারপুল), বার্নার্দো সিলভা (ম্যানচেস্টার সিটি), সাদিও মানে (লিভারপুল), ক্রিশ্চিয়ানো রোনালদো (ম্যানচেস্টার ইউনাইটেড) ও মোহামেদ সালাহ (লিভারপুল)।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়