রাজধানীর বছিলায় জুতার কারখানায় আগুন

আগের সংবাদ

সংসদে প্রধানমন্ত্রী : দেড় বিলিয়ন ডলার সহায়তা সংগ্রহের চেষ্টা চলছে

পরের সংবাদ

চাকরি স্থায়ীকরণ দাবি : জবিতে কর্মচারীদের অবস্থান কর্মসূচি

প্রকাশিত: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জবি প্রতিনিধি : চাকরি স্থায়ীকরণের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) দৈনিক হাজিরা ভিত্তিতে নিয়োজিত তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীরা। গতকাল মঙ্গলবার সকাল ১০টা থেকে প্রথমে তারা রেজিস্ট্রার দপ্তর অবরুদ্ধ করেন। পরে দুপুরে উপাচার্যের দপ্তরের সামনে অবস্থান নেন প্রায় দুই শতাধিক কর্মচারী। তবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে পর্যাপ্ত পদ না থাকায় সবাইকে একসঙ্গে নিয়োগ দেয়া সম্ভব নয় বলে কর্মচারী নেতাদের সঙ্গে বৈঠক শেষে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
কর্মচারীরা বলেন, ১০ থেকে ১২ বছর আমরা দৈনিক হাজিরাভিত্তিক কাজ করে যাচ্ছি। দৈনিক ৬০০ টাকায় আমরা পরিবার-সন্তান নিয়ে সংসার চালাতে পারি না। আমাদের স্থায়ীভাবে নিয়োগ হচ্ছে না, আমরা বঞ্চিত হচ্ছি। আমাদের দাবি একটাই- চাকরি স্থায়ীকরণ চাই।
অন্যান্য বিশ্ববিদ্যালয়ে এডহক বা স্থায়ী করার অনেক নিয়োগ বিজ্ঞপ্তি হয়। ইউজিসি তাদের পদ দিচ্ছে, কিন্তু আমাদের দিচ্ছে না। আমাদের বিশ্ববিদ্যালয় থেকে তিনশ পদ চাইলে ইউজিসি দেয় মাত্র ১০টা। এটা আমাদের মনে হয় ভিক্ষা দেয়। এখানে কি বিশ্ববিদ্যালয়ের ব্যর্থতা, নাকি ইউজিসির ব্যর্থতা। আমাদের অনেকের সার্টিফিকেটের বয়স শেষ হয়ে যাচ্ছে। আমরা এর সুরাহা চাই। প্রয়োজনে আমরা ইউজিসি কার্যালয়ের সামনে অবস্থান নেব।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের যথেষ্ট পদ নেই। আমরা ইউজিসির কাছে আড়াইশর ওপরে পদ চেয়েছিলাম, কিন্তু দিয়েছে মাত্র ১০টা। আমরাও চাই চাকরি স্থায়ী হোক। কিন্তু ইউজিসি যদি পদ না দেয় আমাদের কিছু করার নেই।
এদিকে কর্মচারী নেতাদের সঙ্গে বৈঠক শেষে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, আমরাও চাই তাদের চাকরি স্থায়ী হোক। এ বিষয়ে আমরা ইউজিসিতে গিয়ে একাধিকবার কথা বলেছি। কিন্তু পদ দেয়া হয় না। আমরা আবার কথা বলব। তবে সবার একসঙ্গে চাকরি স্থায়ী করা সম্ভব নয়, পদ থাকলে ধাপে ধাপে নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়