ডিএমপি কমিশনার : জীবনে সফলতার শর্টকাট কোনো রাস্তা নেই

আগের সংবাদ

বিপজ্জনক জেনেও সংরক্ষণে ত্রæটি

পরের সংবাদ

ভাটার ধোঁয়ায় ক্ষতিগ্রস্ত ফলদ গাছ, মরছে মাছ : কমলনগর

প্রকাশিত: জুন ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২২ , ১২:৫৮ পূর্বাহ্ণ

কমলনগর (ল²ীপুর) প্রতিনিধি : কমলনগরে ইটভাটার ধোঁয়ায় ১ কিলোমিটার এলাকার গাছের পাতা ঝরে গিয়ে পুকুরের পানি দূষিত হয়ে পড়েছে। এতে পুকুরের মাছ মরে ভেসে উঠছে। ধোঁয়ায় অসংখ্য ফলদ ও বনজ গাছ মরে গেছে। গত শুক্রবার বিকালে উপজেলার ৯নং তোরাবগঞ্জ ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ড রহিমগঞ্জ বাজার এলাকায় এ অবস্থার সৃষ্টি হয়।
স্থানীয়রা অভিযোগ করে জানান, গত শুক্রবার বিকালে স্থানীয় তাহেরা ব্রিকসের (ইটভাটার) মালিক মো. সুমন কোম্পানি হঠাৎ তার ইটভাটার ধোঁয়া ছেড়ে দেন। এতে মুহূর্তে ১ কিলোমিটার এলাকায় ধোঁয়া ছড়িয়ে পড়ে দুর্গন্ধের সৃষ্টি হয়। সব ধরনের গাছের পাতা ঝরে পড়তে শুরু করে। গাছের পাতা পুকুরে পড়ে পানি দূষিত হয়ে মাছ মরে ভেসে উঠছে। এছাড়া সব ধরনের ফলদ গাছ মরে যাচ্ছে।
স্থানীয় বাসিন্দা নাছির উদ্দীন জানান, তার পুকুরে দুই কেজি ওজনের একটি রুই মাছ মরে ভেসে উঠেছে।
মারজাহান বেগম বলেন, আমার পেঁপে ও আমড়াগাছ মরে গেছে। একই অভিযোগ করেন রফিক মাস্টার, জয়নাল আবেদীন, মানিক মাস্টারসহ একাধিক মানুষ।
সরজমিন ঘুরে দেখা গেছে, তাহেরা ব্রিকসের ধোঁয়ায় পেঁপে, আমড়া, শসা, নারিকেল ও সুপারিগাছের ডালসহ পুকুরের মাছ মরে যাচ্ছে। গাছের পাতা ঝরে পুরো এলাকার গাছ এখন পাতাশূন্য। গাছের পাতায় পুকুরের পানি দূষিত হয়ে মাছ মরে ভেসে উঠেছে।
এ ঘটনায় তোরাবগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মীর্জা আশ্রাফুল জামাল রাসেল ঘটনাস্থল পরিদর্শন করে বিষয়টির সুষ্ঠু সমাধান দেবেন বলে আশ্বস্ত করেছেন।
এ বিষয়ে তাহেরা ব্রিকসের মালিক সুমন কোম্পানি বলেন, ধোঁয়া ছেড়ে দিলে এমন ঘটনা ঘটবে আমি বুঝতে পারিনি। দুই-তিন দিন পর ঠিক হয়ে যাবে। সময় হলে এলাকায় গিয়ে দেখব কী করা যায়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুজ্জামান বলেন, বিষয়টি তদন্ত করে উপযুক্ত সমাধান দেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়