পদ্মা সেতুর উদ্বোধন : সারাদেশে উৎসব হাতিরঝিলে হবে লেজার শো

আগের সংবাদ

সর্বনাশা ধ্বংসযজ্ঞের দায়ভার কার : নিহত অর্ধশত, দগ্ধ-আহত আড়াইশর বেশি, হাইড্রোজেন পারঅক্সাইড মজুতের অনুমতি ছিল না, ২৫ ঘণ্টা পর নিয়ন্ত্রণে

পরের সংবাদ

১৪-এর ওপরে ডিএসইর পিই রেশিও

প্রকাশিত: জুন ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সমাপ্ত সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসেই ঊর্ধ্বমুখী ছিল দেশের পুঁজিবাজার। এতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই) দুই সপ্তাহ পর ১৪-এর ওপরে উঠে এলো।
এর আগে শেয়ারবাজার টানা দরপতনের মধ্যে পড়ে ভালো-মন্দ সবধরনের কোম্পানির শেয়ার দাম বেশ কমে যায়। দাম কমে অনেক প্রতিষ্ঠানের শেয়ার দাম যৌক্তিক মূল্যের নিচে চলে যায়। যার ফলস্বরূপ সার্বিক বাজারের পিই কমতে কমতে ১৩-এর কাছাকাছি চলে আসে।
তবে অর্থমন্ত্রী ও পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নানামুখী পদক্ষেপের কারণে বাজার ঘুরে দাঁড়িয়েছে। গেল সপ্তাহজুড়ে লেনদেনে অংশ নেয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় বেড়েছে পিই। তবে এরপরও সার্বিক বাজার এখনো বিনিয়োগের জন্য যথেষ্ট উপযুক্ত বলে মনে করছেন বিশ্লেষকরা।
তারা বলছেন, বড় দরপতনের কারণে অনেক প্রতিষ্ঠানের শেয়ার দাম যৌক্তিক মূল্যের নিচে চলে গেছে। এ বাজার থেকে ভালো কোম্পানি বাছাই করে বিনিয়োগ করতে পারলে ভালো মুনাফা পাওয়া সম্ভব।
বিনিয়োগ ঝুঁকি নির্ণয় করা হয় মূল্য আয় অনুপাত দিয়ে। সাধারণত ১০-১৫ পিইকে বিনিয়োগের ক্ষেত্রে ঝুঁকি মুক্ত ধরা হয়। আর কোনো কোম্পানির পিই ১০-এর নিচে চলে গেলে, ওই কোম্পানির শেয়ার দাম অবমূল্যায়িত বা বিনিয়োগের জন্য নিরাপদ ধরা হয়।
দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য আয় অনুপাত অনেক আগেই ১৫-এর নিচে নেমেছে। টানা দরপতনের মধ্যে পড়ে গত সপ্তাহের আগের সপ্তাহে তা আরো কমে ১৩ দশমিক ৭৪ পয়েন্টে নেমে যায়। গেল সপ্তাহজুড়ে বাজার ঊর্ধ্বমুখী থাকায় এখন পিই কিছুটা বেড়ে ১৪ দশমিক ১২ পয়েন্ট উঠে এসেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়