কুসিক নির্বাচন : ইভিএমে ভোটের প্রক্রিয়া দেখলেন ২১ প্রার্থী

আগের সংবাদ

গোপনে তৎপর জামায়াত : কৌশলে চলছে সাংগঠনিক কার্যক্রম > ‘যুগপৎ’ আন্দোলনের ছক

পরের সংবাদ

‘টেহা ছাড়া সংসার চলে না টেহা ছাড়া জীবন চলে না’

প্রকাশিত: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. সাজ্জাদ হোসেন শাহ্, তাহিরপুর, (সুনামগঞ্জ) থেকে : স্যার ঘোড়ায় উডবেন? উডেন না স্যার, ঘোড়াত উইট্ট্যা (উঠে) একটা ফডো তুলুইন (ঘোড়ায় চড়ে একটা ছবি তোলেন), সুন্দর লাগবো স্যার। ও স্যার, ম্যাডামরে লইয়া একটা ফডো (ফটো) তুলেন না। কোনো ডর নাই স্যার ঘোড়া কিচ্ছু করব না।
দেশের সবচেয়ে বড় শিমুল বাগান সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার ৪নং বড়দল উত্তর ইউনিয়নের মানিগাওয়ে প্রয়াত চেয়ারম্যান জয়নাল আবেদীন শিমুল বাগানে এভাবেই আগত পর্যটকদের ডাকছিল ৮ বছরের শিশু সাইদুল। ঘোড়ার লাগাম টেনে ধরে বিশাল বাগানের ভিতরে হাঁটছে আর পর্যটকদের ডাকছে ঘোড়ায় চেপে বাগানের সৌন্দর্য দেখতে, না হয় ঘোড়ায় চড়ে ছবি তুলতে।
এভাবে পর্যটকদের ঘোড়ায় চড়িয়ে কিংবা ছবি তুলে সারা দিনে যে টাকা রোজগার হয় তার একটি বড় অংশ চলে যায় ঘোড়ার মালিকের কাছে। আর সামান্য কিছু পায় এসব শিশু। আর তারা সেই টাকা নিয়ে তুলে দেয় বাবা-মায়ের কাছে। তাদের সেই টাকা দিয়ে কিছুটা হলেও সংসারের অভাব ঘোচে সাইদুলদের। কোনো দিন একশ কোনো দিন ৮০ টাকা রোজগার হয় সাইদুলদের। এভাবেই প্রতিদিন চলে তাদের জীবনযুদ্ধ। খানিকক্ষণ পরেই হাতে একটি পানির বড় বোতল ও একটি গøাস নিয়ে এগিয়ে এলো আরেকটি শিশু। কাছে এসেই বলছে, স্যার পানি খাবেন? একদম টান্ডা পানি স্যার। খান না একটু পানি। সাইদুলের মতো সুহেলও পর্যটকদের কাছে পানি বিক্রি করে সংসারের অন্ন জোগায়।
সাইদুল পার্শ্ববর্তী মানিগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণিতে লেখাপড়া করে। স্কুল ছুটি হওয়ার পর যেটুকু সময় পায় সেই সময়টাতে বাগানে এসে পর্যটকদের ঘোড়ায় চড়ানোর কাজ করে যা টাকা পায় তা নিয়ে তুলে দেয় পরিবারের কাছে। সাইদুলের তিন ভাই দুবোনের মধ্যে সে তৃতীয়। বাবা-মা পার্শ্ববর্তী যাদুকাটা নদীতে কয়লা কুড়িয়ে জীবিকা নির্বাহ করেন।
কিছুক্ষণ পরেই সাইদুল বলছে, স্যার একটা গান শোনাই? কিছু বলার আগেই কান্নাজড়িত কণ্ঠে গান ধরলো সাইদুল, ‘টেহা ছাড়া সংসার চলে না, (টাকা ছাড়া সংসার চলে না) টেহা ছাড়া জীবন চলে না, (টাকা ছাড়া জীবন চলে না) হাইরে টেহা হাইরে টেহা।’ (হায়রে টাকা, হায়রে টাকা)।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়