নিরাপদ মাতৃত্ব দিবস আজ

আগের সংবাদ

কালো টাকার অবাধ সুযোগ! : বিদেশে পাচার হওয়া অর্থ ফেরাতে বিরল উদ্যোগ, কর দেয়ায় নিরুৎসাহিত হবে সৎ করদাতারা

পরের সংবাদ

রাজস্ব হারাচ্ছে সরকার : অবৈধ দখলদারদের কব্জায় সলঙ্গা হাট

প্রকাশিত: মে ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

হেলাল উদ্দিন, সিরাজগঞ্জ থেকে : অবৈধ দখলদারদের কবলে পড়ে ক্রমেই বিলুপ্ত হচ্ছে ১৫০ বছরের ঐতিহাসিক সলঙ্গা হাট। তিন বছর আগে অবৈধ দখলদার উচ্ছেদে অভিযান চললেও মাঝপথে তা বন্ধ হয়ে যায়। আর তাতেই আবার জেঁকে বসেছে অবৈধ দখলদাররা। ব্যবসায়ীদের অভিযোগ- হাটের জায়গা সংকুচিত হওয়ার কারণে হাটে যানবাহন প্রবেশ করতে না পারায় ব্যবসায়ীদের আনাগোনা কমছে। ক্রমাগত ব্যবসায় লোকসানের মুখে পড়ছেন তারা।
মাওলানা আব্দুর রশিদ তর্কবাগীশের নেতৃত্বে সলঙ্গা হাট থেকেই প্রথম বিলেতি পণ্য বেচাকেনা বন্ধের আন্দোলন শুরু হয়। সে দিন ব্রিটিশবিরোধী আন্দোলনে প্রাণ হারান সলঙ্গার মানুষ। কিন্তু থেমে থাকেনি আন্দোলন। আর ঐতিহাসিক এ হাটটি এখন ভূমিদস্যুদের কবলে পড়ে তার অস্তিত্ব হারানোর পথে।
স্থানীয় প্রশাসনের জরিপ মতে হাটে জায়গার পরিমাণ ৭.৭৯ একর। আর স্থানীয়দের মতে, বর্তমানে হাটের জায়গা রয়েছে আড়াই থেকে তিন একর। নানা সময়ে অন্তত ২৪৫ জন প্রভাবশালী ভূমিদস্যুরা নিজেদের মতো করে দখল করে নিয়েছে হাটের জায়গা। আর এতেই হাটে যানবাহন চলাচলের রাস্তা সরু হতে হতে এখন গলি হয়ে গেছে। আর এতে ক্ষতির মুখে পড়ছেন স্থানীয় ব্যবসায়ীরা।
স্থানীয় লোকজন ও হাটে বিকিকিনি করতে ব্যবসায়ীরা জানান, গত কয়েক বছর সলঙ্গা হাটের ইজারা মূল্য ছিল দেড় থেকে দুই কোটি টাকা। কিন্তু বর্তমানে হাটে চলাচলের রাস্তা না থাকায় সলঙ্গা হাটের সঠিক ইজারা মূল্য পাচ্ছে না সরকার।
আগে বড়-ছোট-মাঝারি ট্রাকগুলো অনায়াসে যাতায়াত করতে পারত, কিন্তু এখন রাস্তা গুলো সরু হয়ে যাওয়াতে মালামাল আসা নেয়া করতে বিভিন্ন প্রতিবন্ধকতা তৈরি হয়েছে। এখন আর সলঙ্গা হাটের আগের মতো রূপ নেই। ব্যবসায়ীদের আনাগোনা অনেক কমে গেছে।
তারা আরো জানান, বিভিন্ন সময়ে ক্ষমতাবান নেতারা এ হাটের জায়গা দখল করে যাচ্ছেন। বারবার এই অবৈধ দখলদারদের অপসারণের চেষ্টা করা হলেও কোনো সুফল পাওয়া যায়নি।
সলঙ্গা থানা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আতাউর রহমান লাবু জানান, স্থানীয় রাজনৈতিক নেতারাও সলঙ্গা হাটের অবৈধ দখলদার উচ্ছেদের আহ্বান জানিয়েছেন, তারপরও কার্যত কোনো ব্যবস্থাই এখনো গ্রহণ করা হয়নি।
এ বিষয়ে সিরাজগঞ্জ অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মোবারক হোসেন জানান, হাটের জায়গা দখল করার কোনো সুযোগ নেই। শিগগিরই অবৈধ দখলদারদের উচ্ছেদে অভিযান চালাবে প্রশাসন। ঐতিহাসিক সলঙ্গা হাটের ঐতিহ্য ফিরিয়ে আনতে স্থানীয় প্রশাসনসহ সরকারের উচ্চ মহলের হস্তক্ষেপ কামনা করেছেন স্থানীয়রা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়