নিরাপদ মাতৃত্ব দিবস আজ

আগের সংবাদ

কালো টাকার অবাধ সুযোগ! : বিদেশে পাচার হওয়া অর্থ ফেরাতে বিরল উদ্যোগ, কর দেয়ায় নিরুৎসাহিত হবে সৎ করদাতারা

পরের সংবাদ

শাহজালাল (রহ.) মাজার : ‘লাকড়ি তোড়া’র মাধ্যমে উরসের ক্ষণগণনা শুরু

প্রকাশিত: মে ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: মে ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সিলেট ব্যুরো : সিলেটে হযরত শাহজালালের (রহ.) মাজারের ৭৩৯তম বার্ষিক ওরস উপলক্ষে আয়োজন করা হয়েছে ‘লাকড়ি তোড়া’ উৎসব। গতকাল শনিবার জোহরের নামাজের পর শাহজালালের (রহ.) ভক্তরা মাজার প্রাঙ্গণ থেকে মিছিল ও জিকিরসহ সিলেটের লাক্কাতুরা চা বাগানে যান এবং লাকড়ি (কাঠ) সংগ্রহ শেষে ফের মাজারে ফিরে আসেন। আর এর মধ্য দিয়েই হযরত শাহজালালের (রহ.) ওরসের আনুষ্ঠানিকতা শুরু হলো।
ইতিহাস অনুসারে, ৩৬০ আউলিয়ার প্রধান ওলি হযরত শাহজালালের (রহ.) জীবদ্দশা থেকে এভাবে লাকড়ি সংগ্রহ করার প্রচলন রয়েছে। বিগত সাতশ বছর ধরে ওরসের তিন সপ্তাহ আগে এই লাকড়ি সংগ্রহ করা হয়, যা স্থানীয়ভাবে ‘লাকড়ি তোড়া’ হিসেবে পরিচিত।
এরই ধারাবাহিকতায় গতকাল সকাল থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত হাজারো ভক্ত-অনুরাগী জড়ো হন শাহজালালের (রহ.) দরগাহ প্রাঙ্গণে। জোহরের নামাজের পর দরগাহে মিলাদ শেষে নাকাড়া (ঢোল জাতীয় বাদ্যযন্ত্র) বাজার সঙ্গে সঙ্গে ভক্তরা শহরতলীর লাক্কাতুরা ও মালনিছড়া চা বাগানের মাঝামাঝি নির্ধারিত টিলার উদ্দেশে রওনা দেন। সেখানে গিয়ে আবারো মিলাদ পড়া হয়। এরপরই শুরু হয় লাকড়ি সংগ্রহ। লাকড়ি সংগ্রহ শেষে ‘লালে লাল- শাহজালাল’ ‘শাহজালাল বাবা কি জয়’, ‘৩৬০ আউলিয়া কি জয়’ এবং ‘ওলি আউলিয়া কি জয়’- এ রকম নানা স্লোগান দিয়ে মিছিল করে মাজারে ফেরেন ভক্তরা। মাজারের পুকুরে লাকড়ি ধুয়ে নির্ধারিত স্থানে রেখে দেন তারা। এসব লাকড়ি বা কাঠ ওরসের সময় শিরনি রান্নার কাজে ব্যবহৃত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়